নিবন্ধনের ভাইভায় কৃষি শিক্ষার প্রশ্ন ইংরেজিতে - দৈনিকশিক্ষা

নিবন্ধনের ভাইভায় কৃষি শিক্ষার প্রশ্ন ইংরেজিতে

সাঈদ হোসেন |

ত্রয়োদশ বেসরকারি শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষার ভাইভা বোর্ডে কৃষি শিক্ষা বিষয়ের এক প্রার্থীকে সকল প্রশ্ন ইংরেজিতে করা হয়েছে বলে জানিয়েছেন তিনি।

ভবতোষ হালদার নামের কৃষি শিক্ষা বিষয়ের ঐ প্রার্থী বলেন, ‘আমি যতক্ষণ বোর্ডে ছিলাম পুরো সময় তারা আমার সাথে ইংরেজিতে কথা বলেছেন এবং সব প্রশ্ন ইংরেজিতেই করেন। আমার নিজের পরিচয় থেকে শুরু করে কোথায় পড়াশুনা করেছি, কতসালে কোন পরীক্ষা শেষ করেছি সব আমাকে ইংরেজিতে বলতে হয়েছে। এমনকি প্রোনাউন, এ্যাডজেকটিভ কাকে বলে, কত প্রকার ও কী কী- এসব কিছুই ইংরেজিতে বলতে বলা হয় আমাকে।

তবে ইংরেজিতে ভাল দক্ষতা থাকায় তাকে কোনো সমস্যায় পড়তে হয়নি বলে দাবী করেন তিনি।

রাজধানীর ইস্কাটন গার্ডেন রোর্ডের এনটিআরসিএর কার্যালয়ে ১২ই ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষার ২৭তম দিনে  বুধবার (২২শে মার্চ) ব্যবসায় শাখা ও কৃষি শিক্ষা বিষয়ের প্রার্থীদের মৌখিক পরীক্ষা নেওয়া হয়। এতে ৮টি বোর্ডের অধীনে ব্যবসায় শাখা থেকে ৩০০ জন এবং কৃষি শিক্ষা থেকে ১০২ জন প্রার্থী অংশ নেয়।

বাংলাদেশের একমাত্র শিক্ষাভিত্তিক জাতীয় অনলাইন পত্রিকা দৈনিক শিক্ষা ডটকম ১২ই ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষার উপর ধারবাহিক প্রতিবেদন প্রকাশ করে আসছে। আজ পরীক্ষা শেষে বের হয়ে আসা ১০ থেকে ১২ জন প্রার্থীর সাক্ষাৎকার নেওয়া হয়। এতে মৌখিক পরীক্ষার নানা বিষয় নিয়ে তাদের অভিজ্ঞতা তুলে ধরেন।

মৌখিক পরীক্ষায় অংশ নিতে যাওয়া প্রার্থীরা এর থেকে মৌলিক ধারণা পেতে পারেন।

সিরাজগঞ্জ থেকে আসা মজনু নামের হিসাববিজ্ঞানের এক প্রার্থীর সাথে কথা হয়। দৈনিকশিক্ষাকে জানিয়েছেন কীভাবে তিনি মৌখিক পরীক্ষা শেষ করেছেন। তিনি বলেন, ‘৭ মিনিটের মত আমাকে শুধু নিজ পঠিত বিষয় থেকে প্রশ্ন করা হয়। আইআরআর এর পূর্ণ রূপ কী? শেয়ার আর বন্ডের মধ্যে পার্থক্য কী? পে-ব্যাক কী? ট্যাক্স কী? প্রত্যক্ষ কর কী? ট্রিপল এ কী?

মৃণাল কান্তি মল্লিকের সাথে কথা বলে জানা গেছে তার  ভাইভার অভিজ্ঞতা। পরীক্ষা দিলেন কৃষি শিক্ষা বিষয়ে। পড়াশুনা করেছেন বরিশালের বিএম কলেজে প্রানিবিদ্যা বিষয়ে। ‘জুলোজি কী? জুলোজিতে কী কী পড়ানো হয়? আপনি স্নাতকোত্তোর করেছেন কোন বিষয়ে? মৃণাল কান্তি বলেন ফিসারিজ। এরপর জিজ্ঞাসা করা হয়, ফিসারিজ কী? মৎস্য এবং মাৎস্য এর মধ্যে পার্থক্য কী? মানুষ, বানর, তেলাপিয়া, তেলাপোকা, পাঙ্গাস এবং বোয়াল মাছের বৈজ্ঞানিক নাম কী?

হিসাব বিজ্ঞান বিষয়ে পরীক্ষা দিতে আসা শেখ সাদির সাথে কথা হয়। তার নাম শেখ সাদি হওয়ায় তাকে ইরানি কবি শেখ সাদি থেকে প্রশ্ন করা হয়েছে। তিনি বলেছেন, ‘আমার কাছে জানতে চাওয়া হয় শেখ সাদি কোন দেশের কবি ছিলেন। তার কয়েকটি বিখ্যাত গ্রন্থের নাম কী। তার বাড়ি শেরপুর হওয়ায় তার কাছে জানতে চাওয়া হয় শেরপুরের কয়েকজন বিখ্যাত ব্যক্তির নাম। তিনি কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরীর নাম বলেন। বিষয়ভিত্তিক প্রশ্ন ছিল একটি- এনপিভি এর পূর্ণ রূপ কী?

এসএম সালমান রুবেল বলেন, ‘আমার কাছে জানতে চাওয়া হয় অবচয় কাকে বলে? অবচয় নির্ণয় পদ্ধতি কাকে বলে? এরপর আমাকে দুইটা পদ্ধতিতে অবচয় নির্ণয় করতে বলা হয়। এজন্য একটি খাতাও দেওয়া হয় আমাকে।

গুরুদুয়াল কলেজ থেকে পড়াশুনা শেষ করা মো. ফরহাদ হোসেনকে জিজ্ঞাসা করা হয়, ‘বীমা কী? বীমাযোগ্য স্বার্থ কী? ব্যষ্টিক এবং সামষ্টিক অর্থনীতি কাকে বলে?’

রাজীব দেবনাথ নামের হিসাব বিজ্ঞান বিষয়ের এক প্রার্থীকে জিজ্ঞাসা করা হয়, ‘সংগঠন কাকে বলে? ম্যানেজমেন্ট কাকে বলে? ‘হিসাব বিজ্ঞান’ বিজ্ঞান কেন? মূলধন ডেবিট না ক্রেডিট?’

বাংলাদেশ ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে পড়াশুনা শেষ করা রেদোয়ানুল হাসানের সাথে কথা হয় পরীক্ষা শেষে। তার কাছে জানতে চাওয়া হয় তিনি পেশা হিসেবে কেন শিক্ষকতাকে বেছে নিলেন। তিনি জবাবে বলেন, ‘আমার বাবার কাছ থেকে অনুপ্রেরণা পেয়ে আমি শিক্ষকতা করার সিদ্ধান্ত নিয়েছি। এরপর তারা বলেন, জঙ্গিবাদ সম্পর্কে আপনার মতামত কী?

আনন্দ কুমার বর্মনকে জিজ্ঞাসা করা হয়, ‘কর, প্রত্যক্ষ কর এবং পরোক্ষ কর কী? ভ্যাট কী এবং এর পূর্ণ রূপ কী?

বর্তমানে ১৩তম নিবন্ধন প্রার্থীদের মাধ্যমিক পর্যায়ের ভাইভা চলছে। এপ্রিলের শেষ পর্যন্ত এ মৌখিক পরীক্ষা চলবে জানিয়েছেন এনটিআরসিএ কর্তৃপক্ষ।

নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0064539909362793