নিবন্ধনের মৌখিক পরীক্ষায় বিষয়ভিত্তিক প্রশ্নের ওপর জোর দিতে পারেন - দৈনিকশিক্ষা

নিবন্ধনের মৌখিক পরীক্ষায় বিষয়ভিত্তিক প্রশ্নের ওপর জোর দিতে পারেন

নিজস্ব প্রতিবেদক |

এনটিআরসিএ কর্তৃক বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষক নিয়োগের প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রে শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষা চলছে। আজ সোমবার (২০ ফেব্রুয়ারি) মৌখিক পরীক্ষার সপ্তম দিনে বিজ্ঞান বিভাগের পদার্থ, রসায়ন ও গণিত বিষয়ের উপর মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠিত তিন বিষয়ের ওপর মৌখিক পরীক্ষায় পদার্থে ১৩৫জন, রসায়নে ১৩২জন এবং গণিতে ৯৯জন পরীক্ষার্থী অংশ নেন। প্রতি বোর্ডে ৩ জন করে মোট ৮টি বোর্ডের অধীনে এসব প্রার্থীদের মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হয়। শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষার উপর দৈনিক শিক্ষার ধারাবাহিক প্রতিবেদনের সপ্তম দিনে প্রার্থীরা তুলে ধরেছেন তাদের পরীক্ষা পরবর্তী অভিজ্ঞতা।

চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলা থেকে আসা মো. আরিফ হোসেন প্রভাষক পদের মৌখিক পরীক্ষা দিতে এসেছেন রসায়ন বিষয়ের উপর। পরীক্ষা বোর্ডে কি ধরনের প্রশ্ন করা হয়েছে এমন প্রশ্নে তিনি বলেন, স্যাররা সাবজেক্টটিভ প্রশ্নের উপর গুরুত্ব দিয়েছেন বেশি। আমি ৫ মিনিটের মত ছিলাম সেখানে। প্রাথমিক, সেকেন্ডারী ও টারশিয়ারী মধ্যে কোনটি ক্ষারধর্মী? এরকম আরও বিভিন্ন সাবজেক্টটিভ প্রশ্ন করা হয় আমাকে।

মো. আব্দুল্লাহ আল নোমানীও এসেছেন চাঁদপুর থেকে। তিনিও প্রভাষক পদের জন্য রসায়ন বিষয়ের মৌখিক পরীক্ষায় অংশ নিয়েছেন। কি ধরণের প্রশ্ন জানতে চাওয়া হয়েছে এমন প্রশ্নে তিনি বলেন, আমার কাছে জানতে চাওয়া হয়েছে কিভাবে বন্ধন গঠিত হয়? বন্ধন কত প্রকার ও কি কি? সমযোজী বন্ধন চেনার উপায় কি?

ভোলার চরফ্যাশন উপজেলা থেকে আসা মো. আইয়ুব নূর কামাল মৌখিক পরীক্ষা বোর্ডে ছিলেন পাঁচ মিনিটের মত। ঢাকার সরকারি তীতুমীর কলেজ থেকে পাস করা কামালও প্রভাষক পদে রসায়ন বিষয়ে মৌখিক পরীক্ষা দিতে এসেছিলেন। বেলা সাড়ে এগারোটার দিকে মৌখিক পরীক্ষা দিতে ঢোকেন তিনি। ছিলেন মিনিট পাঁচেকের মত। তাকে বেনজিন বলয়ের স্টাকচার আঁকতে বলা হয়। ইথিলিনের সাথে বেনজিন স্টাকচারের দ্বিবন্ধনের কোন পার্থক্য আছে কিনা জানতে চাওয়া হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক বরিশালের হিজলা উপজেলা থেকে আসা এক প্রার্থী প্রভাষক পদে গণিত বিষয়ে মৌখিক পরীক্ষায় অংশ নিয়েছিলেন। ঢাকার ইডেন মহিলা কলেজ থেকে পাস করা ওই প্রার্থী জানান আমি তিন থেকে পাঁচ মিনিট বোর্ডে অবস্থান করেছি। এসময়ের মধ্যে পুরো সময় জুড়েই আমাকে বিষয়ভিত্তিক প্রশ্ন জানতে চাওয়া হয়। তবে তিনি আরও বলেন, শুনেছি বিষয়ভিত্তিকের পাশাপাশি সাধারণ জ্ঞান থেকেও প্রশ্ন করা হয়। যারা বিষয়ভিত্তিক প্রশ্নে একটু দুর্বল তাদেরকেই শুনেছি সাধারণ জ্ঞানের উপর প্রশ্ন করা হয়েছে।

সরকারি তীতুমীর কলেজ থেকে পাস করা নোয়াখালীর চাটখীল উপজেলা থেকে আসা নুপুর চন্দ্র কর্মকার গণিত বিষয়ে মৌখিক পরীক্ষা দিতে এসেছেন। মৌখিক পরীক্ষা বোর্ডে তিন মিনিটের মত অবস্থান করছিলেন তিনি। বেশিরভাগই বিষয়ভিত্তিক প্রশ্ন ছিল। তবে  আমার কাছে মুক্তিযুরদ্রে ইতিহাস, ২১ ফেব্রুয়ারির প্রেক্ষাপট কি? লাহোর প্রস্তাব কি জিনিস? এসব বিষয়ে জানতে চাওয়া হয়েছে।

সাক্ষাতকারগুলো পর্যালোচনা করলে দেখা যায় সপ্তম দিনের বিজ্ঞান বিভাগের মৌখিক পরীক্ষায় পরীক্ষকরা বিষয়ভিত্তিক প্রশ্নের উপরই বেশি গুরুত্ব দিয়েছেন। কারণ সিংহভাগ প্রার্থীদের বিষয়ভিত্তিক প্রশ্নই বেশি করা হয়েছে। তবে সাধারণ জ্ঞান বিষয়ক বিভিন্ন প্রশ্নও করা হয়েছে কোন কোন প্রার্থীকে।

হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য - dainik shiksha হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা - dainik shiksha ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - dainik shiksha সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার - dainik shiksha রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0041179656982422