পরীক্ষা পদ্ধতি নতুন হলেও নিবন্ধন প্রার্থীরা এখন অনেক সচেতন - Dainikshiksha

পরীক্ষা পদ্ধতি নতুন হলেও নিবন্ধন প্রার্থীরা এখন অনেক সচেতন

সাঈদ হোসেন |

ত্রয়োদশ বেসরকারি শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষায় বৃহস্পতিবার (২৩শে মার্চ) উদ্ভিদ বিজ্ঞান বিষয়ের এক প্রার্থীকে পুরো সময় ইংরেজিতে ভাইভা নেওয়া হয়েছে।

ওই প্রার্থী জানান, ‘নিজ সম্পর্কে এবং আমার সকল শিক্ষার বিবরণ ইংরেজিতে বলতে হয়েছে আমাকে। এমনকি মুক্তিযুদ্ধ থেকে কয়েকটা প্রশ্ন করা হয় সেগুলোও ছিল ইংরেজিতে। প্রশ্নের উত্তরও ইংরেজিতে বলতে হয়েছে।’

‘দৈনিক শিক্ষায় প্রকাশিত মৌখিক পরীক্ষার উপর ধারাবাহিক প্রতিবেদন পড়ে জানতে পারি যেকোনো বিষয়ের পরীক্ষায় ইংরেজিতে প্রশ্ন করতে পারে। তাই মানসিকভাবে আগে থেকেই প্রস্তুত ছিলাম বলে কোনো সমস্যায় পড়তে হয়নি।’ বলছিলেন উদ্ভিদ বিজ্ঞান বিষয়ের প্রার্থী জাকির হোসেন।

ফলে দেখা যায় এনটিআরসিএ ১৩তম নিবন্ধনে মৌখিক পরীক্ষার মাধ্যমে শিক্ষক নিয়োগের লক্ষ্যে নতুন বাছাই পদ্ধতি শুরু করলেও প্রার্থীরা এ ক্ষেত্রে বেশ সচেতন। প্রার্থীরা তাদের বিষয় ভিত্তিক পড়াশোনার বাইরে ভাইভার পরিবেশ ও অন্যান্য খুটিনাটি বিষয়গুলো জানার চেষ্টা করছেন। অনেক প্রার্থী আবার তাদের মৌখিক পরীক্ষা শুরুর নির্ধারিত সময়ের দু তিন দিন আগেই এনটিআরসিএ ভবনের সামনে এসে হাজির হচ্ছেন। খোঁজ-খবর নিচ্ছেন অন্যান্য প্রার্থীরা কিভাবে ভাইভা বোর্ডের মুখোমুখি হলেন। সেখানে তাদের কি ধরণের প্রশ্ন করা হলো? এগুলো আবার অনেকেই নোট করে নিচ্ছেন।

রাজধানীর ইস্কাটন গার্ডেনের এনটিআরসিএ কার্যালয়ে চলা মৌখিক পরীক্ষার ২৮তম দিনে মাধ্যমিক পর্যায়ের কৃষি শিক্ষা বিষয়ে ৪০৭ জন প্রার্থী অংশ নেয়। আটটি বোর্ডের অধীনে ১০টা এবং ১২টা দুই শিফটে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশের  শিক্ষাভিত্তিক একমাত্র জাতীয় পত্রিকা দৈনিক শিক্ষাডটকম ১২ই ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষার উপর ধারবাহিক প্রতিবেদন প্রকাশ করে আসছে। প্রতিদিন ১০-১২ জন প্রার্থীর সাক্ষাৎকার নেওয়া হয়। এতে উঠে আসে মৌখিক পরীক্ষার নানান দিক। ফলে মৌখিক পরীক্ষা সম্পর্কে আগ্রহী পাঠকরা একটি মৌলিক ধারণা পেতে পারেন।

উদ্ভিদ বিজ্ঞান বিষয় থেকে পরীক্ষা দিতে আসা মো. জাহাঙ্গীর আলমের সাথে কথা হয়। তিনি জানিয়েছেন তার ভাইভা অভিজ্ঞতা। তাকে জিজ্ঞাসা করা হয়, ‘বীজ কাকে বলে? ধানের মৌসুম কয়টি? কোন কোন মৌসুমে ধান চাষ করা হয়? আলু কী? আপনি যে কলেজে পড়াশুনা করেছেন সে কলেজের প্রতিষ্ঠাতা কে ছিলেন?’

কক্সবাজার থেকে এসেছিলেন মো. সাদ্দাম হোসেন। তিনি কৃষি ডিপ্লোমা করেছেন চট্টগ্রামের কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট, হাটহাজারী থেকে। তাকে শুধু বিষয়ভিত্তিক প্রশ্ন করা হয়। যেমন- ‘এগ্রিকালচার’ শব্দের উৎপত্তি কোথা থেকে? পোস্ট কী? ইনসেকটিসাইড এবং পেস্টিসাইডের মধ্যে পার্থক্য কী? মাঠ ফসল ও উদ্যান ফসলের মধ্যে পার্থক্য নিরুপন করুন। ধানের কয়েকটা পোকার নাম বলুন। ট্রেনিং এবং প্রুনিং এর মধ্যে পার্থক্য কী? ধানের জমিতে পানি আটকিয়ে রাখতে হয় কেন? এভাবে তাকে ৬ মিনিটের মত প্রশ্ন করা হয়।

উদ্ভিদ বিজ্ঞান বিষয়ে পড়াশুনা করে মিত্র শেখর কৃষি শিক্ষা বিষয়ের শিক্ষক পদে পরীক্ষায় অংশগ্রহণ করতে আসেন। তার কাছে জানতে চাওয়া হয়, ‘দ্বিপদ নামকরণ কী এবং এর জনক কে? উদ্ভিদ বিজ্ঞানের সাথে কৃষি বিজ্ঞানের সম্পর্ক কী? পুকুরের বাস্তুসংস্থান সম্পর্কে কী জানেন? কৃষি কী? ধানের বৈজ্ঞানিক নাম কী?’

বরিশাল থেকে এসেছিলেন শাওন। তিনি কৃষিতে ডিপ্লোমা করেছেন। প্রায় ৫ মিনিট মত তাকে থাকতে হয় ভাইভা বোর্ডে। ‘পেস্ট কাকে বলে? ধানের চারটি ক্ষতিকর পোকার নাম বলেন। মাজরা পোকা এবং গান্ধী পোকার মধ্যে পার্থক্য কী?’ এ ধরনের প্রশ্ন করা হয় তাকে।

কৃষিতে ডিপ্লোমা করা সাইদুর রহমা কে জিজ্ঞেস করা হয়, ‘খড়া, বন্যা, লবন সহিঞ্চু কয়েকটি ধানের জাতের নাম বলুন। বিনার পূর্ণ রূপ কী? কয়েকটি ধানের রোগ, গমের রোগের নাম বলুন। দেশি জাতের কয়েকটি ধানের জাতের নাম জানা থাকলে বলুন।’

মুনতাসির মামুন এসছিলেন ফরিদপুর থেকে। তার কাছে জানতে চাওয়া হয়েছে আইপিএম এবং আইসিএম কী? এগ্রিকালচার টেকনোলোজির সংজ্ঞা দিন। ক্রস পলিনেশন কী?

প্রত্যেককে ৫ থেকে ৬ মিনিট প্রশ্ন করা হয় বেশির ভাগ ক্ষেত্রে। তবে যারা একটু ভাল বলতে পারছেন তাদের বেশি সময় ধরে প্রশ্ন করা হয়েছে। মিত্র শেখর রায় নামের একজন প্রার্থী বলেন তাকে ১০ থেকে ১২ মিনিট ভাইভা বোর্ডে থাকতে হয়েছে।

স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0039839744567871