পাঁচ বছরে কোন বোর্ডে কতজন শিক্ষার্থী বহিষ্কৃত - দৈনিকশিক্ষা

পাঁচ বছরে কোন বোর্ডে কতজন শিক্ষার্থী বহিষ্কৃত

নিজস্ব প্রতিবেদক |

পরীক্ষা কেন্দ্রে অসাধুপায় অবলম্বন ও নকল করার দায়ে গত পাঁচ বছরে বহিষ্কৃত শিক্ষার্থীর সংখ্যা একই বৃত্তে ঘুরপাক খাচ্ছে। কোনো বছর কমছে তো অন্য বছর বেড়েছে।

বৃহস্পতিবার (১৮ আগস্ট) ২০১৬ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করার পর ২০১২ থেকে ২০১৬ সাল পর্যন্ত বহিষ্কৃত ছাত্র-ছাত্রীর পরিসংখ্যান তুলে ধরা হয়।

শিক্ষা মন্ত্রণালয়ের ওই পরিসংখ্যান যাচাই করে দেখা যায়, ঢাকা বোর্ডে ২০১২ সালে ১২৮ জন শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়। একই অপরাধে ২০১৩ সালে ১৩৯ জন, ২০১৪ সালে ৮৯ জন, ২০১৫ সালে ৬৫ জন এবং ২০১৬ সালে ১২৭ জনকে বহিষ্কার করা হয়।

একইভাবে রাজশাহী বোর্ডে ২০১২ সালে ৩৫ জনকে বহিষ্কার করা হয়। এরপর ২০১৩ সালে ৩৯ জন, ২০১৪ সালে ২১ জন, ২০১৫ সালে ১৬ জন এবং ২০১৬ সালে ২১ জনকে বহিষ্কার করা হয়।

কুমিল্লা বোর্ডে ২০১২ সালে ৫০ জন শিক্ষার্থীকে পরীক্ষা কেন্দ্রে অসাধুপায় অবলম্বন এবং নকল করার অপরাধে বহিষ্কার করা হয়। একই বোর্ডে ২০১৩ সালে ৯৬ জন, ২০১৪ সালে ৯০ জন, ২০১৫ সালে ৯১ জন এবং ২০১৬ সালে ৭৫ জনকে বহিষ্কার করা হয়েছে।

যশোর বোর্ডে ২০১২ সালে ৭৯ শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়। এরপর ২০১৩ সালে ৬৬ জন, ২০১৪ সালে ১০৮ জন, ২০১৫ সালে ১২৯ জন এবং ২০১৬ সালে ৮১ জনকে বহিষ্কার করা হয়।

চট্টগ্রাম বোর্ডে ২০১২ সালে বহিষ্কৃত শিক্ষার্থী ছিল ৬৬ জন। এছাড়া ২০১৩ সালে ৭২ জন, ২০১৪ সালে ৪৪ জন, ২০১৫ সালে ৪১ জন এবং ২০১৬ সালে ৪৮ জনকে বহিষ্কার করা হয়।

বরিশাল বোর্ডে ২০১২ সালে বহিষ্কৃত শিক্ষার্থী ছিল ৫৭ জন। এর পরের বছর একই বোর্ডে বহিষ্কার করা হয় ৮৭ জনকে। এরপর ২০১৪ সালে ৮৬ জন, ২০১৫ সালে ২৬ জন এবং ২০১৬ সালে ৩২ জনকে বহিষ্কার করা হয়।

সিলেট বোর্ডে ২০১২ সালে ২৯ জনকে বহিষ্কার করা হয়েছিল। এ বোর্ডে ২০১৩ সালে ২৪ জন, ২০১৪ সালে ৪৩ জন, ২০১৫ সালে ১৪ জন এবং ২০১৬ সালেও ১৪ জনকে বহিষ্কার করা হয়েছে।

দিনাজপুর শিক্ষা বোর্ডে ২০১২ সালে বহিষ্কৃত শিক্ষার্থীর সংখ্যা ছিল ৪৭ জন, ২০১৩ সালে ৪৭ জন, ২০১৪ সালে ৪৪ জন, ২০১৫ সালে ৪২ জন এবং ২০১৬ সালে ২৪ জন।

পরিসংখ্যানে দেখা যায়, ২০১২ সালে ৮ বোর্ডে মোট বহিষ্কৃত শিক্ষার্থী ছিল ৪৯১ জন, ২০১৩ সালে এসে দাঁড়ায় ৫৭০ জনে। এরপর ২০১৪ সালে কমে ৫২৫ জন, ২০১৫ সালে ৪২৪ জন এবং ২০১৬ সালে ৪২২ জন শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়।

এদিকে মাদ্রাসা শিক্ষা বোর্ডে ২০১২ সালে বহিষ্কৃত শিক্ষার্থীর সংখ্যা ছিল ১৫৫ জন, ২০১৩ সালে ছিল ৮৮ জন, ২০১৪ সালে ৮৯ জন, ২০১৫ সালে ১৬৮ জন এবং ২০১৬ সালে ১৫৮ জনকে বহিষ্কার করা হয়।

হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য - dainik shiksha হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা - dainik shiksha ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - dainik shiksha সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার - dainik shiksha রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.020959854125977