প্রথম স্থান অধিকার করেও আমি শিক্ষক হতে পারব না কেন? - দৈনিকশিক্ষা

প্রথম স্থান অধিকার করেও আমি শিক্ষক হতে পারব না কেন?

এম. নজরুল ইসলাম |

১২তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার চূড়ান্ত ফলাফল প্রকাশ হয় ৯ নভেম্বর ২০১৫। শতকরা ৮০ নম্বর পেয়ে সহকারী শিক্ষক (কৃষি) পদে চাঁদপুর জেলার মধ্যে আমি প্রথম স্থান অধিকার করি; অথচ শিক্ষা মন্ত্রণালয় স্মারক নং ৩৭.০০.০০০০.০৭১. ০৮.০০৮.০৫ (অংশ)-১০৮১, তারিখ ৩০ ডিসেম্বর ২০১৫ অনুসরণে সরাসরি বিদ্যালয়ে (পূর্বের নিয়মে) নিয়োগের জন্য আবেদন করার কোনো সুযোগ পাইনি। পরে ৬-৬-১৬ তারিখের সারকুলার ২০ জুলাই ২০১৬-তে এনটিআরসিএ-র মাধ্যমে আমি ১১টি বিদ্যালয়ে সহকারী শিক্ষক (কৃষি) পদে আবেদন করি। ৯ অক্টোবর ২০১৬ তারিখে এনটিআরসিএ প্রার্থীদের নিজ উপজেলাভিত্তিক মেধা তালিকা প্রকাশ করে এবং আমাকে মতলব দক্ষিণ উপজেলার বরদিয়া কাজী সুলতান আহম্মেদ উচ্চ বিদ্যালয়ে ঐ পদে নির্বাচিত করা হয়েছে বলে জানায়। তারই ধারাবাহিকতায় ১৫ অক্টোবর ২০১৬-এ এনটিআরসিএ বিদ্যালয়ে নিয়োগের লক্ষ্যে সুপারিশপত্র প্রেরণ করে। ১৬ অক্টোবর আমি ঐ বিদ্যালয়ে নিয়োগের জন্য আবেদন করলে ৩০ অক্টোবর ২০১৬-তে বিদ্যালয় কর্তৃপক্ষ আমাকে নিয়োগাদেশ দেয়।

কিন্তু যোগদান করার সময় আমাকে জানানো হয়, এনটিআরসিএ স্মারক নং বেশিনিক/শিশি/ বে.শি. প্রতিষ্ঠানেশি. নিয়োগ/৫৭৪/২০১৬/১৮৮, তারিখ ২৭ অক্টোবর ২০১৬ অনুসারে ‘পুরুষ কোন প্রার্থী মহিলা কোটায় সুপারিশ হলে সংশ্লিষ্ট যোগদানপত্র গ্রহণ স্থগিত রেখে বিদ্যালয়কে অবিলম্বে সিদ্ধান্তের জন্য এনটিআরসিএ-কে জানাতে হবে’! স্ববিরোধী এ সিদ্ধান্তের বিষয়ে এনটিআরসিএ সূত্র জানায়, বিদ্যালয় কর্তৃপক্ষ E-Requisition দেওয়ার সময় ‘মহিলা কোটা’ উল্লেখ করেনি। বিদ্যালয় সূত্র বলছে, ইতোপূর্বে জাতীয় দৈনিক পত্রিকায় আবশ্যক ১ম ও ২য় বার মহিলা কোটা উল্লেখ করে (পূর্বের নিয়মে) বিজ্ঞপ্তি প্রকাশ করে ও কাঙ্ক্ষিত প্রার্থী না পেয়ে ২৬ অক্টোবর ২০১৫ তারিখে আবশ্যক (৩য়বার) পুরুষ ও মহিলা উভয় প্রার্থীর জন্যই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল। এদিকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর সূত্র বলছে, ঐ বিদ্যালয়ের মহিলা শিক্ষক কোটা পূরণ না হওয়ায় পুরুষ কোনো প্রার্থী যোগদান করলে পরবর্তী সময়ে তার এমপিওভুক্তির আবেদন অগ্রাহ্য হবে। সমস্যা সমাধানে সর্বশেষ আমি ৩১ অক্টোবর ২০১৬-তে এনটিআরসিএ-এর মাননীয় চেয়ারম্যান বরাবর আবেদন করি।

এর পর ১০ মাসের বেশি হয়ে গেল। মেধা তালিকায় আমার পরবর্তী ২য়, ৩য় স্থান অধিকারী প্রার্থীরা হয়তো শিক্ষক হিসেবে যোগদান করে এমপিওভুক্ত হয়ে গেছেন; অথচ প্রথম স্থান অধিকার করেও আমি শিক্ষক হতে পারছি না! এর দায় কার?

চাঁদপুর

দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি - dainik shiksha দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি আকাশে তিনটি ড্রোন ধ্বংস করেছে ইরান, ভিডিয়ো প্রকাশ - dainik shiksha আকাশে তিনটি ড্রোন ধ্বংস করেছে ইরান, ভিডিয়ো প্রকাশ অভিভাবকদের চাপে শিক্ষার্থীরা আত্মকেন্দ্রিক হয়ে উঠছেন - dainik shiksha অভিভাবকদের চাপে শিক্ষার্থীরা আত্মকেন্দ্রিক হয়ে উঠছেন আমি সরকার পরিচালনা করলে কৃষকদের ভর্তুকি দিবই: প্রধানমন্ত্রী - dainik shiksha আমি সরকার পরিচালনা করলে কৃষকদের ভর্তুকি দিবই: প্রধানমন্ত্রী বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে মামলা ১২ হাজারের বেশি - dainik shiksha বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে মামলা ১২ হাজারের বেশি শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে - dainik shiksha শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে শিক্ষকদের শূন্যপদ দ্রুত পূরণের সুপারিশ - dainik shiksha শিক্ষকদের শূন্যপদ দ্রুত পূরণের সুপারিশ ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালালো ইসরায়েল - dainik shiksha ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালালো ইসরায়েল কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0096569061279297