প্রশ্নপত্র ফাঁসের গোপন ভিডিও নিয়ে একটি চাঞ্চল্যকর সাক্ষাৎকার - দৈনিকশিক্ষা

প্রশ্নপত্র ফাঁসের গোপন ভিডিও নিয়ে একটি চাঞ্চল্যকর সাক্ষাৎকার

মুরাদ মজুমদার |
মতিঝিল মডেল স্কুল এন্ড কলেজের পরিচালনা পর্ষদের সদস্য মো: জাকির হোসেন।
মতিঝিল মডেল স্কুল এন্ড কলেজের পরিচালনা পর্ষদের সদস্য মো: জাকির হোসেন।

শিক্ষা বিষয়ক দেশের একমাত্র অনলাইন জাতীয় পত্রিকা দৈনিক শিক্ষাডটকমকে দেয়া এক বিশেষ সাক্ষাৎকারে প্রশ্নপত্র ফাঁস নিয়ে প্রথমবারের মতো চমকপ্রদ তথ্য দিয়েছেন রাজধানীর মতিঝিল মডেল স্কুল এন্ড কলেজের পরিচালনা পর্ষদের সদ্য বিদায়ী সদস্য মো: জাকির হোসেন। তিনি বলেন, দীর্ঘদিন যাবত প্রশ্নপত্র ফাঁসের অপরাধ সহ্য করতে না পেরে এক শিক্ষক গত বছর এইচএসসি পরীক্ষার রসায়ন বিষয়ের প্রশ্নপত্র ফাঁসের ভিডিও গোপনে ধারণ করেন। ওই ভিডিওতে দেখা যায় দুজন শিক্ষক মতিঝিল স্কুলের একটি শ্রেণিকক্ষে বসেই পরীক্ষা শুরুর কয়েকঘন্টা আগে রসায়ন প্রশ্নপত্রের উত্তর তৈরি করছিলেন। ভিডিওটি দৈনিকশিক্ষার হাতে রয়েছে।

জাকির হোসেন রাজধানী ঢাকার ওয়ার্ড পর্যায়ের আওয়ামী লীগ নেতা ও পুরান ঢাকার বনগ্রাম এলাকার পঞ্চায়েত সেক্রেটারী। তিনি তাঁর সাক্ষাতকারে উল্লেখ করেন যে, আমি ওই ভিডিও ঢাকার এডিসি (শিক্ষাকে) ব্যক্তিগতভাবে হস্তান্তর করেছিলাম। এর তদন্তে একজন ম্যাজিস্ট্রেটকে দায়িত্ব দেয়া হয়। ওই ম্যাজিস্ট্রেট একদিন পরীক্ষা চলাকালে মতিঝিল মডেল স্কুল পরিদর্শন করেন । আমি তাঁকে [ম্যাজিস্ট্রেটকে] সতর্কতার সঙ্গে পরীক্ষাকেন্দ্রে ঢুকে হাতেনাতে ধরে ফেলার পরামর্শ দিলেও ম্যাজিস্ট্রেট তাতে রাজি হননি। ম্যাজিস্ট্রেট পরীক্ষা কেন্দ্রে গিয়ে নিজের পরিচয় দেয়ায় কাউকে ধরতে পারেনি। এতে আমি মর্মাহত হই।

জাকির হোসেন বলেন, কলেজের যে সহকারি প্রফেসর হামিদুল হক খান এবং তার সহযোগী কবির তালুকদার এই দুইজন মিলে সকালবেলা প্রশ্নটা সেটের ভিতর থেকে বের করে… প্রশ্নগুলো স্কুলে যে আসে.. আসার পরে সেখান থেকে একটা বের করে নিয়া ক্লাসরুমে বসে তারা। এই প্রশ্নটাকে সলভ [সমাধান] করে যেহেতু নৈব্যত্তিক বেশি সেজন্য এগুলো সলভ করে যেসমস্ত ছাত্র/ছাত্রীর কাছ থেকে দুই হাজার বা পাঁচ হাজার টাকা নিছে তাদের মোবাইলে পরীক্ষা শুরুর দশ/পনেরো অথবা ২০ মিনিট আগে এসএমএস করে দেয়। কেউ ১০ মিনিট আগে পায়, কেউ ২০ মিনিট আগে পায়, কেউ ৩০ মিনিট আগে পায়। ম্যাসেজটা পাইলে তারা পরীক্ষার হলে ৩০ মিনিটের মধ্যে সমস্ত  সলভ করা প্রশ্নগুলোকে দেখে পরীক্ষা দেয়। এর পিছনে যে টাকাটা আসে তার বড় অংশ আমাদের সভাপতি পান। আর বাদ বাকীগুলা বাকিরা ভাগ করে নেয়। (কাসেম স্যার)।

কাসেম স্যারের পদবী কি?

জাকির হোসেন: উনি হলো শাখা প্রধান।

এর সাথে যুক্ত আশেপাশের কোন স্কুলের শাহজাহান কলোনি , মতিঝিল কলোনি এরকম কোন স্কুলের কারো নাম জানা আছে আপনার?

জাকির হোসেন: ব্যাপার হয়েছে কি আমাদের এরা করে কি আমাদের সিটগুলোতো এসব স্কুলে গিয়ে পরে। তাদের সাথে একটা লিয়াজো আছে তাদের। এই টাকার ভাগটা তারও পায়। এরা টাকা ভাগ করে নেওয়ার পরে আমাদের ছাত্র/ছাত্রীদের কোন প্রশ্ন ভুল হলে তারা এগুলি ঠিক করে দেয় এই হলো ব্যাপার।

জি মিস্টার জাকির হোসেন আপনি ঢাকার এডিসির কাছে অভিযোগ দিয়েছিলেন, ভিডিও ক্লিপ দিয়েছিলেন, মেমোরি দিয়েছিলেন সেই ব্যাপারে একটু বলেন?

উত্তর: যখনি গত জেএসসি পরীক্ষা বা পিএসসি পরীক্ষা খারাপ হলো তখনি এই হামিদুল হক খান একইভাবে প্রশ্ন সকালবেলা যখন সাতটা সাড়ে সাতটা বাজে যখনি আবুল কাসেম সাহেবের কাছে জমা হয়। তখন উনি এটা তার রুমে রাখে এবং প্রিন্সিপাল না আসা পর্যন্ত এটা তার হেফাজতে থাকে। প্রিন্সিপাল আসার সাথে সাথে ওই হামিদুল হক খান আর তার সহযোগি এই দুইজন মিলে সিলগালা প্যাকেট থেকে একটা প্রশ্ন বের করে নিয়ে তারা একটা ক্লাসরুমে বসে সলভ করে এবং হামিদুল হক স্যার সে সমস্ত ছাত্র/ছাত্রীর  কাছ থেকে টাকা নিছে তাদেরকে ম্যাসেজ করে দিলে তারা এটা পেয়ে যায়। এই ব্যাপারে আমি এডিসি সাহেবকে জানিয়েছিলাম যে তিনি বিগত দিনে এগুলি করছে এবং বর্তমানে এইগুলি করে চলতেছে। তখন এডিসি এগুলি শুনে একজন ম্যাজিস্ট্রেট নিয়োগ দিলেন এবং বললেন এটা ধরার জন্য। ম্যাজিস্ট্রেট সাহেব যখন সকালবেলা আসছেন।

ম্যাজিস্ট্রেট সাহেবের নামটা কি আপনার মনে পড়ে ?

জাকির হোসেন: মনে পড়ে না তবে আমার একটা জায়গায় লেখা আছে। পেপারগুলি খুঁজে বের করতেছি। উনার মোবাইল নম্বরও আমার কাছে আছে। উনি এসে কি করলেন …! আমি বললাম ৯টা বাজে ১৫ মিনিট আপনি একটু অপেক্ষা করেন..অপেক্ষা করলে.. আমি ভিতরে একজন লোক লাগিয়ে দিছি কখন ওই হামিদুল হক খান প্রশ্ন নিয়ে ক্লাসরুমে গিয়ে সলভ করবে তখনি গিয়ে হাতেনাতে ধরার জন্য। কিন্তু উনি আমার কথা শুনলেন না সরাসরি স্কুলে চলে গেলেন গিয়ে বললেন আমি ম্যাজিস্ট্রেট এবং উনাকে উপরে নিয়ে গিয়ে কি হইছে না হইছে তারপর আমাকে খুঁজে নাই। আমি এই বিষয়টা নিয়ে খুব মর্মাহত হয়েছি এবং এই ব্যাপারটা নিয়ে আমি আর তার সাথে যোগাযোগ করিনি। উনি কি কথাবার্তা বলে চলে গেল। উনি যখন বলতে যাবে ভিতরে ঢুকলো ম্যাজিস্ট্রেট তখনি উনারা যে যেমনি পারছে পিছনের দরজা দিয়ে পালিয়ে গেছে। আমি হামিদুল হক খানকে পাই নাই আর কাসেম দাড়িয়ে ছিল তাকে সার্চ করে নায়।

আচ্ছা হামিদুল হক খানের যে ভিডিও ক্লিপটা দৈনিকশিক্ষাডটকমকে দিলেন আপনি সন্ধ্যায়। এই যে আমরা দেখতে পাচিছ ক্লিপটা এইটার ব্যাপারে আপনি কিছু বলেন।

জাকির হোসেন : এটাতো বললাম আপনাকে। এক শিক্ষক এই ভিডিও ক্লিপটা আমাকে দিয়েছেন। উনি মোবাইলে মোবাইলে এটা করেছেন যেভাবেই হোক..উনিও ওদের সাথে ছিল কিন্তু উনি এই দুর্নীতিটা সহ্য করতে পারে নাই তাই ভিডিও করে এটা আমাকে দিয়েছে।

আচ্ছা ভিডিওটি এডিসি শিক্ষার কাছে জমা দিতে কে কে গিয়েছিলেন ?  আপনার সাথে আর কে ছিল ?

জাকির হোসেন: না আমার সাথে কেউ ছিল না। আমি একাই গিয়েছিলাম।

আচ্ছা এডিসি শিক্ষা আপনাকে কি বলছিল ? কোন ব্যবস্থা নিবে এমন কিছু বলছিল ?

জাকির হোসেন : হ্যাঁ উনি সুন্দর বলছিল, এটা ধরা উচিত..এই ধরনের কাজ ঠিক না। প্রথম দুইদিন ম্যাজিস্ট্রেট মিস করছে যে দুই দিন ম্যাজিস্টেট যাওয়ার কথা ছিল। পরে উনি ম্যাজিস্ট্রেট পাঠিয়েছিলেন।

আচ্ছা ভিডিও ক্লিপে যারা আছেন তারা কি চাকরিতে আছেন সবাই দুইজনই ?

জাকির হোসেন: হ্যাঁ সবাই আছেন এবং একজন এই যে  নির্বাচনটা হচ্ছে টিআর [শিক্ষক প্রতিনিধি] পদপ্রার্থী । এতো প্রভাবশালী কারণ উনিতো যত কুকর্মের টাকা কাভার করে নিয়া দেয়। উনিতো খুব পাওয়ার ফুল।

ভিডিওর ছবিতে কি দেখা যাচ্ছে একটু  আবার বলবেন ?

জাকির হোসেন: ছবিতে যেটা দেখা যাচ্ছে একটা রসায়ন বিজ্ঞানের প্রশ্ন উনি বই দেখে সলভ করছেন। যেহেতু নৈব্যত্তিক টাইপের প্রশ্ন পড়েছে সেহেতু এটা উনি সলভ করে ম্যাসেজ করে পাঠিয়ে দেবে।

এই পরীক্ষাটা কি এসএসএসি না এইচএসসি পরীক্ষা ছিল ?

জাকির হোসেন: এইটা গতবছরের পরীক্ষা ছিল।

এইটা কি গতবছরের পরীক্ষা ছিল ?

জাকির হোসেন: হ্যাঁ গতবছরের পরীক্ষা ছিল। এই বছরতো আর এইচএসসি পরীক্ষা হয় নাই।

অনুমান কোন মাসে হতে পারে, মে মাস, জুন মাস ?

জাকির হোসেন: আচ্ছা আমি মেয়েকে জিজ্ঞেস করি তাহেল বলে দিতে পারবে।

আচ্ছা ঠিক আছে, মেয়েকে জিজ্ঞেস করেন।

জাকির হোসেন: এপ্রিলে শুরু হয়েছে জুনে গিয়ে শেষ হইছে।

আচ্ছা রসায়নের প্রশ্নটা যেখানে সলভ করতেছিল এটা কি মতিঝিল মডেল স্কুলের ভিতরের কোনো রুমে ?

জাকির হোসেন: হ্যাঁ ভিতরে ক্লাসরুমে ।

কোন ক্লাসরুমে দোতলা, পাঁচতলা ?

জাকির হোসেন: এটা পাঁচ তালায়।

ক্লিপটা হাতে পাওয়ার পর কি আপনি এটা আপনার গভনিং বডির অন্যকোন সদস্য,  প্রধান শিক্ষক যিনি আছেন বা প্রিন্সিপাল যিনি আছেন উনাকে জানিয়েছিলেন?

জাকির হোসেন: না। উনাদের কাউকে জানায় নাই কারণ এই ক্লিপটা আসতে যে সময় লাগছে তার ভিতরে আমার সাথে বিশেষ করে আমার সভাপতির সাথে দুর্নীতির ব্যাপারে যখন প্রথম  আমি দরখাস্ত দিই শিক্ষা বোর্ডে , শিক্ষা মন্ত্রণালয়ে এবং শিক্ষা অধিদপ্তরে। আহম্মদ সাহেবের লোক থাকায় ওখানে তাকে ফোন করে যখন জানাইছে আপনার নামে জাকির হোসেন নামে একজন লোক দরখাস্ত দিসে। তখন আমার অবর্তমানে উনি সমস্ত শিক্ষকদের নিয়ে মিটিং করে বলে এ যদি কখনও স্কুলে ঢোকে তাহলে তাকে পিটিয়ে মেরে ফেলে দিবা এর পর সবকিছু আমি দেখবো। কথা যখন আমার কানে আসছে এইটার অডিও ক্লিপও আমার কাছে আছে উনি যে বলছে আমাকে পিটিয়ে মেরে ফেলে দাও। এক শিক্ষক আমাকে অডিও ক্লিপ দেখাইছে। এরপর আমি আর যাই নাই।

কাকে পিটিয়ে মেরে ফেলবে ? আপনি কি নিজে অডিও ক্লিপটি শুনেছেন ?

জাকির হোসেন: হ্যাঁ অডিও ক্লিপটা আমার কাছে আছে।

ওইখানে কী বলা আছে?

জাকির হোসেন:  ওখানে উনি বলছে উনি ডিক্লিয়ার দিসে যে সে আমাদের স্কুলের ভাবমূর্তি  নষ্ট করতেছে।

সে কে?

জাকির হোসেন: সে আমার কথা বলছে এবং আমাকে খুব তাচ্ছিল্য করে কাঠমিস্ত্রি হিসেবে আখ্যায়িত করছে। আমিতো আপনাকে বলি নাই সমস্ত কথা সে এইটা করার পর সে যখনি বলল এই ব্যাপার উনি কি স্কুলের সভাপতি হয়েছে নাকি?। উনাকে যেখানে পাইবেন সেখানে পিটিয়ে মেরে ফেলবেন, আর উনি যদি স্কুলে আসে উনাকে সঙ্গে সঙ্গে পিটিয়ে মেরে ফেলবেন । এটাতো মিটিং ডেকে বলছেন এক শিক্ষক এই অডিওটা আমাকে দিয়েছেন। আমি এইটা নিয়ে মতিঝিল থানা জিডিও করছি।

জিডি করছেন কোন সনে ?

জাকির হোসেন: গতবছর অক্টোবরে।

জিডির কপি আছে আপনার কাছে ?

জাকির হোসেন: জিডির কপি আছে।

জিডির নম্বর মনে আছে ?

জাকির হোসেন: হ্যাঁ জিডির কপি আমার কাছে আছে বের করলে সমস্ত কিছু পাওয়া যাবে এবং তারপর উনি কি করছে আমার বাসায় কাফনের কাপড় টুকরা দিয়ে একটা চিঠি পাঠাইছে। লিখছে, কাঠমিস্ত্রি, তুই যদি তোর লাইন থেকে সরে না যাস এখন পাঠাছি ছোট কাফনের টুকরা এর পরে যেটা পাঠাবো সেটা তুই দেখতে পাবি না। পরে এটা নিয়া আমি ওয়ারি থানায় জিডি করছি তারপর নামে ওয়ারেন্টও বের হয়েছিল।

কার বিরুদ্ধে ওয়ারেন্ট বের হয়েছিল ?

জাকির হোসেন: সভাপতির নামে। অনেক কিছু হয়েছে সেও আমার নামে একটা মিথ্যা মামলা দিয়েছে।

আপনার কাছে তো কাগজপত্রগুলো আছে ? আপনার সাথে কি কাল সকাল ৯/১০ টার মধ্যে দেখা হতে পারে।

জাকির হোসেন: ১০টা  না আমি ১১টায় আপনার সাথে দেখা করব।

আমার জিডির কপিটা একটু দরকার

জাকির হোসেন: জিডির কপিটা আপনার কাছে দিয়ে আসবো।

আর অডিও ক্লিপটা আপনার কাছে আছে ?

জাকির হোসেন: হ্যাঁ আছে। আমার মোবাইলেই আছে।

আপনাকে দৈনিকশিক্ষার পক্ষ থেকে ধন্যবাদ

 

আরও পড়ুন

 

প্রশ্নপত্র ফাঁসে জড়িত ৭ শিক্ষক ও জ্ঞানকোষ কোচিং

‘প্রশ্নফাঁসে অধ্যক্ষ জড়িত থাকা নজিরবিহীন’

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0076220035552979