প্রশ্নপত্র ফাঁসে প্রাইভেট শিক্ষকদের জড়িত থাকার অভিযোগ - Dainikshiksha

প্রশ্নপত্র ফাঁসে প্রাইভেট শিক্ষকদের জড়িত থাকার অভিযোগ

টাঙ্গাইল প্রতিনিধি |

ভূঞাপুরে এবার মাধ্যমিক বিদ্যালয়গুলোতে বার্ষিক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হওয়ার ঘটনা ঘটেছে। আর এসব প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে কোচিং সেন্টার ও প্রাইভেট শিক্ষকরা জড়িত বলে অভিযোগ করেছেন অভিভাবক ও শিক্ষার্থীরা। শুরু হওয়া বার্ষিক পরীক্ষায় গত বুধ ও বৃহস্পতিবার উপজেলার বলরামপুর উচ্চবিদ্যালয়ে প্রশ্ন ফাঁসের ঘটনা ঘটে। উপজেলায় ২৮ মাধ্যমিক বিদ্যালয়ে একযোগে নবম শ্রেণীসহ অন্য শ্রেণীর বার্ষিক পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। পরীক্ষার এ প্রশ্নপত্র ঢাকা থেকে ক্রয় করে শিক্ষক সমিতির মাধ্যমে প্রত্যেক স্কুলে বিতরণ করা হয়।

যদিও নিয়ম অনুযায়ী বার্ষিক পরীক্ষার প্রশ্নপত্র নিজ নিজ বিদ্যালয় কর্তৃপক্ষ প্রশ্নপত্র তৈরি করে পরীক্ষা গ্রহণ করবে। আর এ সুযোগে কোচিং সেন্টার ও প্রাইভেট শিক্ষকরা প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িয়ে যাচ্ছে। গত বুধবার ও বৃহস্পতিবার উপজেলার বলরামপুর উচ্চবিদ্যালয়ে অনুষ্ঠিত সপ্তম ও নবম শ্রেণীর দুই শিক্ষার্থী পরীক্ষাকালীন নকল নিয়ে ধরা পড়ে। এছাড়াও উত্তরপত্র বাড়িতে লিখে এনে পরীক্ষা শেষে মূল উত্তরপত্রে খাতার সঙ্গে সংযুক্ত করে দেয়ার ঘটনা ঘটে। পরে এ ঘটনায় বর্ষা নামের এক সপ্তম শ্রেণীর শিক্ষার্থীকে বহিষ্কার করে স্কুল কর্তৃপক্ষ। বহিষ্কার হওয়া সপ্তম শ্রেণীর পরীক্ষার্থী বর্ষা জানায়, কুলসুম জামান উচ্চবিদ্যালয়ের শিক্ষক মোমেন তরফদার পরীক্ষার আগের দিন এ প্রশ্নগুলো লিখে দেন এবং তিনি জানান, এ প্রশ্নগুলো পরীক্ষায় আসছে। তার কাছে প্রাইভেট পড়ার সুযোগে এ প্রশ্নগুলো পাওয়া গেছে।

বলরামপুর উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক সোহরাব হোসেন জানান, পরীক্ষা চলাকালীন দুই শিক্ষার্থীকে নকলসহ ধরা হয়। সপ্তম শ্রেণীর বর্ষা নামের শিক্ষার্থী বাড়তি উত্তরপত্র খাতায় বাড়ি থেকে লিখে এনে পরীক্ষা শেষে মূল উত্তরপত্রের খাতার সঙ্গে জমা দেয়ার সময় হাতেনাতে ধরা পড়ে। এ ঘটনায় বর্ষা নামের ওই শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। এর আগের দিন আরেক শিক্ষার্থী নকল নিয়ে ধরা পড়ে। আর এসব প্রশ্নপত্র পরীক্ষার আগেই শিক্ষার্থীদের কাছে সরবরাহ করা হয়েছে বলে জানা গেছে। উপজেলা শিক্ষক সমিতির সভাপতি আলমগীর হোসেন সরকার জানান, বার্ষিক পরীক্ষার প্রশ্ন ফাঁসের ঘটনা জানা নেই। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শাহীনুর ইসলাম জানান, স্কুলে বার্ষিক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের ঘটনা জেনেছি। কুলসুম জামান উচ্চবিদ্যালয়ের একজন শিক্ষক এই প্রশ্ন ফাঁসের সঙ্গে জড়িত বলে জানা গেছে। এ ব্যাপারে তদন্তপূর্বক প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0038878917694092