প্রশ্নফাঁস ঠেকাতে ইন্টারনেট বন্ধের রুটিন - দৈনিকশিক্ষা

প্রশ্নফাঁস ঠেকাতে ইন্টারনেট বন্ধের রুটিন

নিজস্ব প্রতিবেদক |

এসএসসিতে প্রশ্নফাঁস ঠেকাতে আগামী সবগুলো পরীক্ষার সকালে আড়াই ঘণ্টা ইন্টারনেটের গতি কমিয়ে রাখতে সব আইএসপি ও মোবাইল অপারেটরদের নির্দেশনা দিয়েছে টেলিযোগাযোগ খাতের নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। তবে,  রোববার রাতে ইন্টারনেট সেবাদাতা কয়েকটি প্রতিষ্ঠান তাদের সেবা ‘সাসপেন্ড’ রাখবে বলে  গ্রাহকদের এসএমএস ও ইমেইলে জানিয়েছে। এর অংশ হিসেবে রোববার রাত ১০টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত আধা ঘণ্টা পরীক্ষামূলকভাবে দেশের সব ইন্টারনেট প্রোভাইডারের ব্যান্ডউইথ প্রতি সেকেন্ড ২৫ কিলোবিটের মধ্যে সীমিত রাখা হয়।

১১ ই ফেব্রুয়ারি রাতে কয়েকটি ইন্টারনেট সেবাদানকারী কয়েকটি প্রতিষ্ঠান তাদের গ্রাহকদের এসএমএস ও ইমেইলে সেবা বন্ধ রাখার সময়সূচি পাঠিয়েছে।

ইন্টারনেট বন্ধের সময়সূচি দিয়ে গ্রাহকদের ইমেইল।
ইন্টারনেট বন্ধের সময়সূচি দিয়ে গ্রাহকদের ইমেইল।

রোববার সকালে আইসিটি বিষয়ের পরীক্ষা শুরুর সময় আধা ঘণ্টার বেশি সময় মোবাইল ইন্টারনেট বন্ধ রাখার পর বিটিআরসির এই নির্দেশনা এল।

ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (আইএসপিএবি) সভাপতি এম এ হাকিম বলেন, ‘রোববার রাতে এবং আরও ১০ দিন নির্দিষ্ট সময়ে এই নির্দেশনা অনুসরণ করতে সব ধরনের আইএসপি, মোবাইল অপারেটর ও ওয়াইম্যাক্স অপারেটরকে নির্দেশনা দেওয়া হয়েছে।’

এর মধ্যে রোববার রাত ১০টা থেকে সাড়ে ১০টার বিষয়টি হবে পরীক্ষামূলক। আর বাকি দশ দিনের বিষয়টি কার্যকর হবে পরীক্ষা শুরুর সময় ধরে।

যেদিন যখন ইন্টারনেট বন্ধ 

১২ ফেব্রুয়ারি সকাল ৮টা থেকে সাড়ে ১০টা (ক্যারিয়ার শিক্ষা)

১৩ ফেব্রুয়ারি সকাল ৮টা থেকে সাড়ে ১০টা (পদার্থবিদ্যা, বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা এবং ফিন্যান্স ও ব্যাংকিং)

১৫ ফেব্রুয়ারি সকাল ৮টা থেকে সাড়ে ১০টা (রসায়ন, পৌরনীতি ও নাগরিকতা এবং ব্যবসায় উদ্যোগ)

১৭ ফেব্রুয়ারি সকাল ৮টা থেকে সাড়ে ১০টা (বাংলাদেশ ও বিশ্ব পরিচয়)

১৮ ফেব্রুয়ারি সকাল ৮টা থেকে সাড়ে ১০টা (বাংলা ভাষা ও সাহিত্য, ইংরেজি ভাষা ও সাহিত্য, গার্হস্থ্য বিজ্ঞান তত্ত্বীয়, কৃষি শিক্ষা তত্ত্বীয় ও সংগীত) এবং বেলা ১২টা থেকে আড়াইটা (আরবি, সংস্কৃত, পালি, কর্মমুখী শিক্ষা, কম্পিউটার শিক্ষা, শারীরিক শিক্ষা ও ক্রীড়া, বেসিক ট্রেড, চারু ও কারুকলা)

১৯ ফেব্রুয়ারি সকাল ৮টা থেকে সাড়ে ১০টা (জীব বিজ্ঞান, অর্থনীতি)

২০ ফেব্রুয়ারি সকাল ৮টা থেকে সাড়ে ১০টা (হিসাব বিজ্ঞান)

২২ ফেব্রুয়ারি সকাল ৮টা থেকে সাড়ে ১০টা (বিজ্ঞান ও উচ্চতর গণিত)

নানাভাবে চেষ্টা করেও সরকার স্কুল কলেজের পরীক্ষায় প্রশ্ন ফাঁস ঠেকাতে পারছে না। গত বছর পিইসি ও জেএসসি পরীক্ষায় প্রায় প্রতিটি বিষয়ে প্রশ্ন ফাঁস হওয়ার পর এবার এসএসসিতে আধা ঘণ্টা আগে পরীক্ষার্থীদের হলে থাকা বাধ্যতামূলক করার পাশাপাশি প্রশ্নের প্যাকেট খোলার ক্ষেত্রে বিশেষ নজরদারির ব্যবস্থা করা হয়। কিন্তু তারপরও প্রতিটি পরীক্ষার প্রশ্নই ফাঁস হওয়ার পর ফেইসবুকসহ সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমে চলে আসছে পরীক্ষা শুরুর এক থেকে দেড় ঘণ্টা আগে।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবার এসএসসির শুরুতে বলেছিলেন, প্রশ্ন ফাঁস ঠেকাতে পরীক্ষার দিনগুলোতে সীমিত সময়ের জন্য ফেইসবুক বন্ধ রাখার কথা ভাবা হচ্ছে। এর ধারাবাহিকতায় রোববার সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত ইন্টারনেট বন্ধ রাখার জন্য মোবাইল অপারেটরগুলোকে নির্দেশনা দেয় বিটিআরসি। কিন্তু ইন্টারনেট বন্ধ করতে করতে সাড়ে ৯টা বেজে যায়।

এদিকে রোববার সকালের ‘তথ্য ও যোগাযোগ প্রযুক্তি’ বিষয়ের ফাঁস হওয়া প্রশ্ন ইন্টারনেট বন্ধের আগেই বিভিন্ন ফেইসবুক ও মেসেঞ্জার গ্রুপে চলে আসে।

এ বিষয়ে যোগাযোগ করা হলে ঢাকা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তপন কুমার সরকার দুপুরে বলেন, ‘ইন্টারনেট বন্ধে আজ একটু দেরি হয়ে গেছে। আজ মিটিং আছে মন্ত্রণালয়ে, পরবর্তী পরীক্ষাগুলোতে কী পদক্ষেপ নেব- তখন জানা যাবে।’

এরপর সন্ধ্যায় ইন্টারনেটের গতি নির্দিষ্ট সময়ে কমিয়ে রাখার বিষয়ে নির্দেশনা জারি করে বিটিআরসি।

নিয়ন্ত্রক সংস্থার হিসাবে গত ডিসেম্বর পর্যন্ত দেশে ইন্টারনেট গ্রাহক ছিল আট কোটির বেশি । এর মধ্যে সাড়ে ৭ কোটি গ্রাহকই মোবাইল ইন্টারনেট ব্যবহার করেন।

দেশে ধারাবাহিক জঙ্গি হামলা ও হত্যাকাণ্ডের প্রেক্ষাপটে জঙ্গিদের যোগাযোগের পথ বন্ধ করার কারণ দেখিয়ে ২০১৫ সালের ১৮ নভেম্বর দেড় ঘণ্টা ইন্টারনেট বন্ধ রাখা হয় বাংলাদেশে। পরে ইন্টারনেট চালু হলেও ২২ দিন বাংলাদেশে ফেইসবুকসহ সামাজিক যোগাযোগের বেশ কয়েকটি অ্যাপ ব্যবহারের সুযোগ বন্ধ রাখে সরকার।

এদিকে প্রশ্নফাঁস ঠেকাতে না পেরে ইন্টারনেটের গতি নিয়ন্ত্রণের পখে হাঁটায় সরকারকে সমালোচার মুখেও পড়তে হচ্ছে।

গণজাগরণ মঞ্চের প্রধান মূখপাত্র ইমরান এইচ সরকার সাংবাদিকদের বলেন, ‘প্রশ্নপত্র যে ফাঁস হয় সেটা ইন্টারনেটে হয় না। আগে ফাঁস হয় তারপর ইন্টারনেটের মাধ্যমে ছড়ায়। ফাঁস হওয়া বন্ধ করতে হবে আগে।’

তার ধারণা, এ ধরনের পদক্ষেপ প্রশ্ন ফাঁস ঠেকাতে কোনো কাজে আসবে না, সেজন্য যেতে হবে গোড়ায়।

ব্লগার অ্যান্ড অনলাইন অ্যাক্টিভিস্ট নেটওয়ার্কের (বোয়ান) আহ্বায়ক ইমরান বলেন, “প্রশ্নপত্র ছড়ানোর পেছনে জড়িত কয়েকজনকে গ্রেপ্তার করেছে গোয়েন্দা পুলিশ। এটা ইতিবাচক। কিন্তু এদের পেছনে কারা, কারা প্রশ্নপত্রটা ফাঁস করল- সেই অপকর্মকারীদের ধরার বিষয়ে কোনো উদ্যোগ সরকারের পক্ষ থেকে আমরা দেখছি না।”

স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0074279308319092