প্রাথমিক শিক্ষার্থীদের উপবৃত্তি - Dainikshiksha

প্রাথমিক শিক্ষার্থীদের উপবৃত্তি

দৈনিক শিক্ষা ডেস্ক |

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিশু শিক্ষার্থীদের দেওয়া উপবৃত্তির টাকা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে তাদের মায়ের মোবাইল ফোনে পাঠানোর যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে তা একটি ইতিবাচক পদক্ষেপ।

আগামী মাস থেকেই এ কার্যক্রম শুরু হবে। এর ফলে উপবৃত্তির টাকা প্রদানের ক্ষেত্রে যে অনিয়ম ও দুর্নীতি রয়েছে তা রোধ করা সম্ভব হবে বলে আশা করা যায়। উপবৃত্তির টাকা আত্মসাতে বহু শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীর সংখ্যা বাড়িয়ে দেখানো হয়— এটি একটি ওপেন সিক্রেট। এর ফলে উপবৃত্তির জন্য সরকারকে যেমন বাড়তি টাকা ব্যয় করতে হচ্ছে, তেমন শিক্ষার্থীদের জন্য বাড়তি বই ছাপানো বাবদও বিপুল অর্থের অপচয় হচ্ছে।

উপবৃত্তির টাকা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে সরাসরি শিক্ষার্থীদের মায়ের মোবাইলে পাঠানো হলে দুই ক্ষেত্রেই অর্থের অপচয় রোধ হবে। পাশাপাশি শিক্ষার্থীদের কাছে ঝামেলা ছাড়াই উপবৃত্তির টাকা পৌঁছে দেওয়া সম্ভব হবে। প্রসঙ্গত, প্রাথমিক পর্যায়ের ১ কোটি ৩০ লাখ শিশুকে উপবৃত্তি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল সরকার। কিন্তু উপবৃত্তির নিবন্ধন করতে গিয়ে দেখা গেছে, দেশের প্রায় ৬৪ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বর্তমানে প্রায় ১ কোটি ১৭ লাখ শিশু পড়াশোনা করছে।

ম্যানুয়াল পদ্ধতিতে হাতে হাতে দেওয়া হতো উপবৃত্তি, যা নিয়ে অনেক অনিয়মের অভিযোগও ছিল। সমস্যার সমাধানে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে আগামী মার্চ থেকে এ উপবৃত্তি শিক্ষার্থীদের মায়েদের মোবাইলে দেওয়া হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ১ মার্চ গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশের তিনটি উপজেলায় এ কার্যক্রমের উদ্বোধন করবেন। এরপর থেকে সব উপজেলায় এ প্রক্রিয়া চালু করা হবে।

দেশের প্রাথমিক বিদ্যালয়গুলোতে ১ কোটি ১৭ লাখ নিবন্ধিত শিক্ষার্থী হলেও মায়ের সংখ্যা ৮৬ লাখ। একজন মায়ের একাধিক সন্তান সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পড়াশোনা করলে তাদের টাকা একসঙ্গে দেওয়া হবে। এ জন্য টেলিটক থেকে বিনামূল্যে  প্রত্যেক মা-কে একটি করে সিম দেওয়া হয়েছে।   রূপালী ব্যাংকের শিওর ক্যাশের মাধ্যমে উপবৃত্তির এ টাকা শিক্ষার্থীদের মায়ের মোবাইলে পৌঁছে দেওয়া হবে। তারা আশপাশের শিওর ক্যাশের এজেন্সির কাছ থেকে টাকা তুলতে পারবেন।   নতুন এ পদ্ধতির মাধ্যমে উপবৃত্তি খাতে দুর্নীতি শূন্যের পর্যায়ে নামিয়ে আনা সম্ভব হবে এমনটিই কাম্য।

 

সূত্র: বাংলাদেশ প্রতিদিন

পরীক্ষার নাম এসএসসিই থাকবে, ওয়েটেজ ৫০ শতাংশ - dainik shiksha পরীক্ষার নাম এসএসসিই থাকবে, ওয়েটেজ ৫০ শতাংশ ফরেনসিক অডিটে ফাঁসছেন দশ হাজার জাল সনদধারী - dainik shiksha ফরেনসিক অডিটে ফাঁসছেন দশ হাজার জাল সনদধারী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের পিএইচডি ফেলোশিপ - dainik shiksha প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের পিএইচডি ফেলোশিপ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন - dainik shiksha জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন কলেজ পরিচালনা পর্ষদ থেকে ঘুষে অভিযুক্ত সাংবাদিককে বাদ দেওয়ার দাবি - dainik shiksha কলেজ পরিচালনা পর্ষদ থেকে ঘুষে অভিযুক্ত সাংবাদিককে বাদ দেওয়ার দাবি পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ - dainik shiksha পছন্দের স্কুলে বদলির জন্য ‘ভুয়া’ বিবাহবিচ্ছেদ জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন - dainik shiksha জাতীয়করণ আন্দোলনের শিক্ষক নেতা শেখ কাওছার আলীর বরখাস্ত অনুমোদন হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা - dainik shiksha হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে - dainik shiksha সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা please click here to view dainikshiksha website Execution time: 0.0060670375823975