প্রাথমিক শিক্ষার মান উন্নয়নে নানা সুপারিশ - দৈনিকশিক্ষা

প্রাথমিক শিক্ষার মান উন্নয়নে নানা সুপারিশ

নিজস্ব প্রতিবেদক |

এক শিফটের মাধ্যমে স্কুল পরিচালনা, প্রতিটি চা বাগানে স্কুল স্থাপন, স্থানীয় জনপ্রতিনিধিদের মাধ্যমে সচেতনতা তৈরি, বলিষ্ঠ নেতৃত্ব, প্রাক-প্রাথমিকে শিক্ষার উপকরণ সরবরাহ, অভিভাবকদের প্রশিক্ষণ, সময়মতো প্রয়োজনীয় অর্থছাড়করণ, নিয়মিত প্রশিক্ষণ ও বিদ্যালয় পরিচালনা পর্ষদের ইতিবাচক দৃষ্টিভঙ্গির মাধ্যমে বাহুবলে প্রাথমিক স্তরে মানসম্মত শিক্ষা নিশ্চিত করা যেতে পারে বলে আলোচকরা মত দিয়েছেন। গতকাল শনিবার হবিগঞ্জের বাহুবলের পাঁচতারকা হোটেল দি প্যালেস রিসোর্ট এন্ড স্পার মিলনায়তনে ‘শিক্ষার গুণগত মান ও শিক্ষার হার বৃদ্ধি কল্পে করণীয়-প্রেক্ষাপট বাহুবল’ শীর্ষক সেমিনারে প্রাথমিক শিক্ষক ও অতিথিরা এসব মন্তব্য করেন।

বাহুবল প্রাথমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মো. শহীদুল ইসলামের সঞ্চালনায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জসীম উদ্দিনের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন হবিগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) নুরুল ইসলাম। অতিথি হিসেবে ছিলেন, হবিগঞ্জ প্রাথমিক শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউটের সুপার নজরুল ইসলাম, ওমেরা গ্যাস সিলিন্ডার্সের ব্যবস্থাপক শায়খ ইবনে জামান, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নুরুল ইসলাম, সমাজসেবক নিরঞ্জন সাহা নীরু, উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি মো. হাফিজুল ইসলাম ও সাংবাদিক অভিজিৎ ভট্টাচার্য্য।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাহুবলের লামাতাশি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা শর্ব্বাণী দত্ত। আলোচনায় অংশ নিয়ে সুন্দ্রাটিকি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাজিদুর রহমান বলেন, বর্তমানে দুই শিফটে স্কুলে পাঠদান করানো হয়। এক শিফটে করলে ভালো ফলাফল পাওয়া যাবে। এ ছাড়া হাওরাঞ্চলে সরকারি ব্যবস্থাপনায় মিডডে মিল চালুর ওপরও গুরুত্বারোপ করেন তিনি। আলিয়াপুঞ্জি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিকাশ চন্দ্র দেব বলেন, বলিষ্ঠ নেতৃত্বের মাধ্যমে মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিত হতে পারে। লাকড়িপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সৈয়দ আবদুল ওয়াদুদ বলেন, স্থানীয় জনপ্রতিনিধিদের মাধ্যমে সচেতনতা তৈরি করলে প্রাথমিক শিক্ষা উপকৃত হবে। ভুগলি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক শাহআলম দুলাল বলেন, শিশু শ্রম ও কিশোর অপরাধ বন্ধ হলে প্রাথমিকে ভর্তি বাড়বে। বিষ্ণুপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রীপা দত্ত মহাসড়কের পাশের স্কুলগুলোর সামনে সীমানা প্রাচীর ও সড়কে স্পিডব্রেকার নির্মাণের দাবি জানান। পশ্চিম জয়পুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক খাদিজা খাতুন বলেন, অষ্টম শ্রেণি চালু হওয়া প্রাথমিক বিদ্যালয়গুলোতে দ্রুত শিক্ষকের ব্যবস্থা করা, পশ্চিম ভাদেশ্বর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা শিল্পী ভট্টাচার্য্য বলেন, প্রাক-প্রাথমিকে শিক্ষার উপকরণ সরবরাহ করে শিশুদের পড়াশুনায় আগ্রহী করা যেতে পারে। একই স্কুলের সহকারি শিক্ষক আবদুল হক বলেন, প্রত্যেক বিদ্যালয়ে খেলাধূলার মাঠ থাকা প্রয়োজন। খরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষিকা সতী ভট্টাচার্য্য বলেন, অভিভাবকদের মধ্যেও সচেতনতা তৈরিতে প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। শিক্ষকদের এসব মন্তব্যে সরকারের প্রতিনিধিরা এগুলো নিশ্চিতের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানাবেন বলে আশ্বস্ত করেন।

অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) নুরুল ইসলাম বলেন, আন্তরিকভাবে পাঠদানে প্রাথমিক শিক্ষার উন্নয়ন ঘটবে। জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নুরুল ইসলাম বলেন, সরকারি প্রাথমিক শিক্ষকদের মতো অন্য কোনো সেক্টরে এত প্রশিক্ষণ দেয়া হয় না। এখন তাদের কাজ করে দেখানোর সময়। সমাজসেবক নিরঞ্জন সাহা নীরু বলেন, আলোচনাগুলোর বাস্তবায়ন হলেই কেবল এর সুফল পাওয়া যাবে।

সাংবাদিক অভিজিৎ ভট্টাচার্য্য বলেন, একমাত্র সদিচ্ছার মাধ্যমেই প্রাথমিক শিক্ষার উন্নয়ন করা সম্ভব। ইউএনও মো. জসীম উদ্দিন বলেন, বাহুবলে সার্বিক শিক্ষা নিয়ে একটি আন্দোলন গড়ে তোলা হচ্ছে। দুই পদ্ধতিতে এটি পরিচালিত হবে। স্কুল-কলেজ শিক্ষার্থীদের নিয়ে একটি অংশ পরিচালিত হবে। অন্যটি হচ্ছে নিরক্ষর বয়স্কদের শিক্ষা দান করা। এজন্য বাহুবলের ৬৩টি স্কুলে দুজন করে (একজন পুরুষ ও একজন মহিলা) শিক্ষক নিয়োগ দেয়া হবে।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.020586013793945