বরিশাল বোর্ডের জেএসসি পরীক্ষার ১৭২টি কেন্দ্র চূড়ান্ত - দৈনিকশিক্ষা

বরিশাল বোর্ডের জেএসসি পরীক্ষার ১৭২টি কেন্দ্র চূড়ান্ত

বরিশাল প্রতিনিধি |

বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের আওতাধীন জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার কেন্দ্র চূড়ান্ত করা হয়েছে। এ বছর নতুন এবং পুরাতন মিলিয়ে মোট ১৭২টি কেন্দ্রে গ্রহণ করা হবে এ পরীক্ষা।

এদিকে গত বছরের তুলনায় এ বছর জেএসসি পরীক্ষার কেন্দ্র সংখ্যা গত বছরের থেকে ৩৬টির মত বেড়েছে। পরীক্ষা প্রস্তুতির অংশ হিসেবে আগামী ২৬ সেপ্টেম্বরের মধ্যে সংশ্লিষ্ট কেন্দ্রের সচিবদের কেন্দ্র ফি জমা দেয়ার নির্দেশ দিয়েছে বোর্ড কর্তৃপক্ষ।

আগামী ১ নভেম্বর থেকে দেশব্যাপী জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু হয়ে ১৮ নভেম্বর পর্যন্ত চলবে।

জেএসসি পরীক্ষার প্রস্তুতির অংশ হিসেবে বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনস্ত পরীক্ষা কেন্দ্রের তালিকা চূড়ান্ত করা হয়েছে। গত ১০ সেপ্টেম্বর চূড়ান্ত তালিকা বোর্ডের নিজস্ব ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশ করেছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

বরিশাল বোর্ডের দায়িত্বপ্রাপ্ত তথ্য কর্মকর্তা ও উপ-সচিব আব্দুর রহমান জানান, এ বছর বরিশাল মহানগরীসহ বোর্ডের আওতাধীন ৬ জেলায় জেএসসির কেন্দ্র সংখ্যা ৩৬টির মত বেড়েছে। সে অনুযায়ী এবারের কেন্দ্র সংখ্যা মোট ১৭২টি।

এর মধ্যে বরিশাল মহানগরী অর্থাৎ সদর উপজেলায় মোট কেন্দ্র সংখ্যা ১৪টি। যার মধ্যে শুধুমাত্র সিটি এলাকাতেই ৯টি। বাকি ৫টি সদর উপজেলায়।

এছাড়া জেলার অন্তর্গত বাকেরগঞ্জ উপজেলায় ৯টি, বাবুগঞ্জে ৬টি, উজিরপুরে ৬টি, গৌরনদীতে ৬টি, বানারীপাড়ায় ৩টি, মুলাদীতে ৬টি, হিজলায় ৩টি, মেহেন্দিগঞ্জে ৪টি এবং আগৈলঝাড়া উপজেলায় ৫টি কেন্দ্র চূড়ান্ত করা হয়েছে।

এর বাইরে ঝালকাঠি সদর উপজেলায় ৫টি, রাজাপুরে ৩টি, কাঠালিয়ায় ৪টি, নলছিটি উপেেজলায় ৫টি। পিরোজপুর জেলার সদর উপজেলায় ৪টি, কাউখালিতে মাত্র ১টি কেন্দ্র, ভান্ডারিয়ায় ৩টি, মঠবাড়িয়ায় ৪টি, ইন্দুরকান্দিতে ১টি, নাজিরপুরে ৩টি ও নেছারাবাদে ৪টি কেন্দ্র চূড়ান্ত হয়েছে।

পটুয়াখালী জেলার সদর উপজেলায় মোট কেন্দ্র সংখ্যা ৫টি। এছাড়া দুমকী উপজেলায় ১টি, বাউফলে ৯টি, দশমিনায় ১টি, মির্জাগঞ্জ উপজেলায় ২টি, গলাচিপায় ৬টি, রাঙ্গাবালীতে ১টি এবং কলাপাড়া উপজেলায় ৫টি কেন্দ্র চূড়ান্ত হয়েছে।

বরগুনা জেলার সদর উপজেলায় মোট কেন্দ্র ৬টি। জেলার আওতাধীন আমতলী উপজেলায় ৪টি, তালতলী উপজেলায় ১টি, বামনা উপজেলায় ২টি, বেতাগী উপজেলায় ৩টি এবং পাথরঘাটা উপজেলায় ৩টি করে কেন্দ্র চূড়ান্ত করেছে বোর্ড কর্তৃপক্ষ।

এছাড়া দীপ জেলা ভোলায় মোট কেন্দ্র চূড়ান্ত হয়েছে ২৪টি। যা অন্যান্য জেলার তুলনায় দ্বিগুণেরও বেশি। এর মধ্যে ভোলা সদরে ৭টি, দৌলতখান উপজেলায় ৩টি, বোরহানউদ্দিন উপজেলায় ১টি, তজুমদ্দিনে ১টি, লালমোহনে ৬টি, চরফ্যাশন উপজেলায় ৪টি ও মনপুরা উপজেলায় ২টি করে পরীক্ষা কেন্দ্র রয়েছে।

বরিশাল বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মো. আনোয়ারুল আজিম জানান, এ বছর যে ক’টি কেন্দ্র বৃদ্ধি পেয়েছে তার মধ্যে ভোলায় নতুন কেন্দ্রের সংখ্যা বেশি। পরীক্ষার্থীর সংখ্যা বিবেচনা করে নতুন এবং পুরাতন কেন্দ্রের ব্যবস্থা করা হয়েছে।

তিনি বলেন, অনুমোদিত ১৭২টি কেন্দ্র কেবলমাত্র ২০১৭ খ্রিস্টাব্দের জেএসসি পরীক্ষার জন্যই চূড়ান্ত করা হয়েছে। জেএসসি পরীক্ষার ২০১৭ খ্রিস্টাব্দের নীতিমালা অনুসরণ করে কেন্দ্রগুলো পরিচালনা হবে।

চূড়ান্ত হওয়া কেন্দ্রের সচিবগণকে আগামী ২৬ সেপ্টেম্বরের মধ্যে বোর্ড সচিব এর অনুকূলে ডিডি’র মাধ্যমে কেন্দ্র ফি জমা দিতে হবে। এর মধ্যে নতুন কেন্দ্রের জন্য কেন্দ্রের জন্য দুই হাজার এবং পুরাতন কেন্দ্রের জন্য দেড় হাজার টাকা জমা দিতে হবে। নির্ধারিত সময়ের মধ্যে ডিডি না করা হলে সংশ্লিষ্ট কেন্দ্র বাতিল বলে গণ্য হবে বলেও জানিয়েছেন পরীক্ষা নিয়ন্ত্রক।

ফল জালিয়াতি: পদে রেখেই সচিবের বিরুদ্ধে তদন্ত - dainik shiksha ফল জালিয়াতি: পদে রেখেই সচিবের বিরুদ্ধে তদন্ত শিক্ষক-কর্মচারী বদলি নীতিমালার কর্মশালা কাল - dainik shiksha শিক্ষক-কর্মচারী বদলি নীতিমালার কর্মশালা কাল দুবাইয়ে বন্যায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা - dainik shiksha দুবাইয়ে বন্যায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি ৯৬ হাজার ৭৩৬ শিক্ষক নিয়োগ, আবেদন করবেন যেভাবে - dainik shiksha ৯৬ হাজার ৭৩৬ শিক্ষক নিয়োগ, আবেদন করবেন যেভাবে ফিলিস্তিনকে সমর্থনের ‘অভিযোগে’ সেরা ছাত্রীর বক্তৃতা বাতিল - dainik shiksha ফিলিস্তিনকে সমর্থনের ‘অভিযোগে’ সেরা ছাত্রীর বক্তৃতা বাতিল মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে - dainik shiksha মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0066061019897461