বেতনহীন আইসিটি শিক্ষক - দৈনিকশিক্ষা

বেতনহীন আইসিটি শিক্ষক

মাসুম বিল্লাহ |

বর্তমান সরকার ২০০৯ খ্রিস্টাব্দের নির্বাচনী ইশতেহার ঘোষণার সময় ঘোষণা করেছিলেন, ক্ষমতায় এলে তথ্যপ্রযুক্তি-ভিত্তিক এক ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলবেন। এজন্য `ভিশন ২০২১‘ নামে ডিজিটাল বাংলাদেশের এক রূপকল্পও ঘোষণা করা হয়েছিল। নির্বাচনে বিজয়ী হয়ে সরকার সংসদের প্রথম বাজেট অধিবেশনে ‘ডিজিটাল বাংলাদেশ’ গড়ার অঙ্গীকার নিয়ে ‘কম্পিউটার’ শিক্ষা ২০১১ খ্রিস্টাব্দের মধ্যে ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত আবশ্যিক বিষয় হিসেবে বাস্তবায়ন করার কথা বলেছিলেন।

নিঃসন্দেহে এটি এক দূরদর্শী সিদ্ধান্ত ছিল। পরবর্তীতে এর গুরুত্ব আরো বেশী উপলব্ধি করে ‘কম্পিউটার শিক্ষা’ বিষয়টির নাম পরিবর্তন করে ‘আইসিটি’ (ICT) বা ‘তথ্য ও যোগাযোগ প্রযুক্তি’ রাখা হয়। বর্তমানে ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত বিষয়টি আবশ্যিক বিষয় হিসেবে পাঠ দান করা হচ্ছে। কিন্তু অন্যান্য শিক্ষকদের মতো আইসিটি’ (ICT) বিষয়ের শিক্ষকরা আবশ্যিক বিষয় হিসেবে পাঠদান করে থাকলেও দীর্ঘদিন যাবত এমপিও (বেতনের সরকারি অংশ) থেকে তাঁরা বঞ্চিত।

বিশ্বব্যাপী তথ্য ও যোগাযোগ প্রযুক্তির প্রতিযোগিতার ম্যারাথন দৌড়ে আমাদের জাতিকে মর্যাদার আসনে প্রতিষ্ঠিত করতে পারে একমাত্র ‘আইসিটি’ (ICT) বা ‘তথ্য ও যোগাযোগ প্রযুক্তি’ শিক্ষা। আর আইসিটি শিক্ষার মাধ্যমে জাতিকে এগিয়ে নিয়ে ‘ডিজিটাল বাংলাদেশ’ গড়ে তুলে ‘ভিশন-২০২১’ বাস্তবায়নে আইসিটি তথা কম্পিউটার শিক্ষকরাই অগ্রগণ্য ভূমিকা পালন করতে পারেন। অথচ তাঁরা আজো বঞ্চনার শিকার। একটি জাতিকে আলোকিত করে তুলতে নিরলসভাবে কাজ করেন মানুষ গড়ার কারিগর শিক্ষকেরা। মহান শিক্ষকের দেওয়া শিক্ষায় আলোকিত হয়ে এক সময় দেশ গড়তে উল্লেখযোগ্য অবদান রাখেন সুশিক্ষিত সব শিক্ষার্থীরা। অথচ ডিজিটাল মানুষ গড়ার কারিগর অবহেলিত এসব শিক্ষক নিজেই দুঃখের বোঝা বছরের পর বছর ধরে বয়ে বেড়াচ্ছেন।

যারা দেশে ও জাতি গড়ার কারিগর তাদেরকে অবহেলা করে কখনোই ভালো তথ্যপ্রযুক্তি ভিত্তিক ডিজিটাল বাংলাদেশ আশা করা যায়না। আমাদের দেশে সকল শিক্ষকের মর্যাদা সমুন্নত থাক, আইসিটি শিক্ষকদের দুর্ভোগের অবসান হোক- এ প্রত্যাশা দেশ জাতির সকলের। প্রযুক্তির সর্ব সাফল্যের যুগে আইসিটি শিক্ষকদের আর্তনাদে প্রযুক্তির ভিত্ কেঁপে উঠুক এটা কারো কাম্য নয়। আমলাতান্ত্রিক জটিলতা, হয়রানি, সিদ্ধান্ত গ্রহণ ও বাস্তবায়নে দীর্ঘসূত্রতার কারণে সরকারের কোন পদক্ষেপ ব্যাহত হোক এ আমরা চাই না।

লেখক: মাসুম বিল্লাহ, আইসিটি শিক্ষক।

[মতামতের জন্য সম্পাদক দায়ী নয়]

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0035130977630615