বোশেখের আগে বোশেখি ভাতা ও ইনক্রিমেন্ট চাই - দৈনিকশিক্ষা

বোশেখের আগে বোশেখি ভাতা ও ইনক্রিমেন্ট চাই

অধ্যক্ষ মুজম্মিল আলী |
আজ ২৩ মার্চ।  মার্চ আমাদের আন্দোলন-সংগ্রামে উৎসাহ ও অনুপ্রেরণা যোগাবার মাস। অধিকার-বঞ্চিত মানুষকে পথ দেখাবার মাস। সাত কোটি বঙ্গালিকে স্বাধীনতা ও স্বাধিকারের পথে ঠেলে দেবার মাস। আমাদের জাতির জনকের জন্ম মাস। এ মাসেই  জাতির পিতা শেখ মুজিব তার জীবনের শ্রেষ্ঠ ভাষণ দিয়ে জাতির হাজার বছরের সেরা স্বপ্নটি পুরণ করে দিয়েছিলেন। এ মাসেই  স্বাধীনতা, মানচিত্র ও প্রিয় পতাকা আমরা খুঁজে পাই। এ মাস থেকেই অধিকার প্রতিষ্ঠার জন্য সর্বোচ্চ ত্যাগের শিক্ষা নেই।
আজ চৈত্র মাসের ৯ তারিখ। আর ক’টা দিন গেলেই প্রিয় বোশেখ  আমাদের আঙ্গিনায় এসে হাজির হবে। প্রকৃতিতে কালবোশেখির আলামত। বোশেখ এলেই কালবোশেখি ঝড়ে প্রকৃতি ওলট-পালঠ হয়। সে খুব স্বাভাবিক। বাঙ্গালি মানস তাই বিপ্লব-সংগ্রাম আর আন্দোলনে ঝাঁপিয়ে পড়তে বরাবর উজ্জীবিত। দেশের পাঁচ লাখ এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীর হৃদয়-মনে কালবোশেখির ঝড়। তাদের একান্ত ন্যায্য দু’টো অধিকার বোশেখি ভাতা ও ইনক্রিমেন্ট থেকে তারা  বঞ্চিত। তা তো হবার কথা নয়। কিন্তু, তা-ই হয়েছে।
আজ মার্চ মাসের এমপিও সভা অনুষ্ঠিত হবার তারিখ। সেদিকে সবার দৃষ্ঠি। কিন্তু, যারা এ সভা করবেন তাদের দৃষ্টি কোনদিকে -কে জানে? তারা যেন আজ এক নম্বরে বোশেখি ভাতা ও দু’ নম্বরে ইনক্রিমেন্টের বিষয়টি আলোচনা করে ফয়সালা করে দেন -সে প্রত্যাশাটুকু আজকের এ লেখায় ব্যক্ত করি।
দেশের বৃহৎ একটি শিক্ষক সংগঠন আজ সারা দেশে ক্লাস বর্জনের কর্মসুচি দিয়েছে। সারা দেশের শিক্ষক সমাজ আজ ক্ষুব্ধ। কেবল অর্থের বিচারে নয়-মর্যাদা ও সম্মানের প্রশ্নে আজ তারা ভারাক্রান্ত বটে। তাদের হৃদয় আঙ্গিনার ঈশান কোণে কালবোশেখির আলামত। কালবোশেখি ঝড় কোনদিন মঙ্গল বয়ে আনেনা। এ কেবল ক্ষতির। এ কেবলি ধ্বংসের।
আজকের এমপিও সভা কালবোশেখির ঘন আঁধারটি ঘুচে দেবে-সে প্রত্যাশা আমাদের সবার।’ শিক্ষা নিয়ে গড়বো দেশ, শেখ হাসিনার বাংলাদেশ’-এ স্লোগান সহ উন্নয়নের মহাসড়কে বেসরকারি শিক্ষক সমাজ সবার আগে অভিযাত্রি হতে চায়।
মুজম্মিল আলী: অধ্যক্ষ, চরিপাড়া উচ্চ বিদ্যালয় ও কলেজ, কানাইঘাট, সিলেট ও দৈনিকশিক্ষার নিজস্ব সংবাদ বিশ্লেষক।
রোজায় স্কুল: শিক্ষার্থী উপস্থিতি কম, নজরদারিও ঢিলেঢালা - dainik shiksha রোজায় স্কুল: শিক্ষার্থী উপস্থিতি কম, নজরদারিও ঢিলেঢালা পেনশন প্রজ্ঞাপনে উদ্বিগ্ন ঢাবি উপাচার্য - dainik shiksha পেনশন প্রজ্ঞাপনে উদ্বিগ্ন ঢাবি উপাচার্য শিক্ষাপ্রতিষ্ঠানের গবেষণা অনুদান করমুক্ত - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানের গবেষণা অনুদান করমুক্ত ব্রাজিলে তীব্র গরমে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ - dainik shiksha ব্রাজিলে তীব্র গরমে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ শিক্ষা সহায়তা ট্রাস্টের নামে প্রতারণা, সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha শিক্ষা সহায়তা ট্রাস্টের নামে প্রতারণা, সতর্কীকরণ বিজ্ঞপ্তি উচ্চ মাধ্যমিকের সমমান পেলো ‘হেট’ - dainik shiksha উচ্চ মাধ্যমিকের সমমান পেলো ‘হেট’ আটকের ১৩ দিন পরেও বরখাস্ত হননি অধ্যক্ষ - dainik shiksha আটকের ১৩ দিন পরেও বরখাস্ত হননি অধ্যক্ষ please click here to view dainikshiksha website Execution time: 0.00553297996521