ভাষার উন্নয়নে কতটুকু অবদান রাখছি আমরা : আনিসুজ্জামান - Dainikshiksha

ভাষার উন্নয়নে কতটুকু অবদান রাখছি আমরা : আনিসুজ্জামান

নিজস্ব প্রতিবেদক |

লেখক, গবেষক ও ভাষাবিদ অধ্যাপক ড. আনিসুজ্জামান বলেছেন, ভাষার উন্নয়নে কতটুকু অবদান রাখছি আমরা। নিজেকে প্রশ্ন করুন বাংলা ভাষার উন্নয়নে আপনি কতটুকু আন্তরিক?কি করার কথা, আর কি করছি আমরা? বাংলা নিয়ে নিজেকে প্রশ্ন করুন। তরুণ প্রজন্ম জাতিকে পরিচালিত করবে আগমীতে। আমরা তাদের নিজ ভাষার কতটুকু শেখাতে পারছি। আমরা নিজেরা কতটুকু শিখতে পারছি। ভাষাজ্ঞান নিয়ে তো হতাশাই প্রকাশ করতে হয়।

বুধবার (২১শে ফেব্রুয়ারি) রাজধানীর উত্তরায় ৪নং সেক্টরের খেলার মাঠে অমর একুশের ওপর আলোচনা রাখতে গিয়ে তিনি এমন মন্তব্য করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

ড. আনিসুজ্জামান বলেন, সময় এসেছে বাংলা নিয়ে নিজেকে প্রশ্ন করার। শিক্ষার উন্নয়ন ঘটছে। সব কিছুরই উন্নয়ন হচ্ছে। বাংলা ভাষার উন্নয়নে কী হলো?

‘ফিরে দেখা অমর একুশ’ শিরোনামের আলোচনা সভায় বিজিএমইএ-এর সাবেক সভাপতি আতিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দ্র মজুমদার, পুলিশের মহাপরিদর্শক জাবেদ পাটোয়ারী, র‌্যাবের মহাপরিচালক বেনজির আহমেদ ও চিত্রনায়িকা রোজিনা প্রমুখ।

ড. আনিসুজ্জামান বলেন, একুশে ফেব্রুয়ারির চেতনা নিয়ে নানা আলোচনা হয়। এ দিন এলেই আবেগ দেখা দেয় মানুষে মানুষে। জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণে এমন আবেগ নিঃসন্দেহে ইতিবাচক। কিন্তু আমরা আসলে ভাষার উন্নয়নে কতটুকু অবদান রাখতে পারছি।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0053169727325439