ভাড়া করা শিক্ষার্থী দিয়ে সমাপনী পরীক্ষা: বহিষ্কার ৩১ - দৈনিকশিক্ষা

ভাড়া করা শিক্ষার্থী দিয়ে সমাপনী পরীক্ষা: বহিষ্কার ৩১

ডোমার (নীলফামারী) প্রতিনিধি |

প্রাথমিক সমাপনী পরীক্ষায় নবম থেকে ষষ্ঠ শ্রেণির ছাত্র-ছাত্রীদের এনে পরীক্ষা দেয়ায় নীলফামারীর ডিমলা উপজেলার ৩১ পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। বুধবার (২৩ নভেম্বর) ১০জন ও বৃহস্পতিবার (২৪ নভেম্বর) ২১জনকে বহিস্কার করা হয়। এনিয়ে গত ৩ দিনে ভাড়া করা ৩৫জন পরীক্ষার্থীকে বহিস্কার ও ৯জন শিক্ষককে দায়িত্ব থেকে অব্যাহতি প্রদান করা হয়েছে।

বৃহস্পতিবার ডিমলা রানী বৃন্দা রানী সরকারি উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ১৪জন, নাউতরা বালিকা স্কুল এ্যান্ড কলেজ কেন্দ্রে ৭জনকে বহিষ্কার করা হয়। এছাড়া বুধবার বালাপাড়া উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ৭জন ও সুন্দুরখাতা স্কুল এ্যান্ড কলেজ কেন্দ্রে ৩জন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। ডিমলা রানী বৃন্দা রানী সরকারি উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ৭জন শিক্ষক, শহীদ জিয়াউর রহমান কলেজ কেন্দ্রে ১জন ও সোনাখুলী উচ্চ বিদ্যালয়ের কেন্দ্রে একজন শিক্ষককে পরীক্ষার দায়িত্ব থেকে অব্যাহতি প্রদান করা হয়েছে।

ডিমলা রানী বৃন্দা রানী সরকারি উচ্চ বিদ্যালয় কেন্দ্রে বহিষ্কৃতরা হলো, রুপক ইসলাম রাহাত (৩১১৬), ফারিয়া আক্তার (২১১৯), ফিরোজ ইসলাম (২১১৭) , আলিনুর রহমান (২১২৮), হারুন অর রশিদ (২১২৯), সাহিদা আক্তার (২১৪১), সৃষ্টি রানী রায় (৪১৪২), রতœা রানী রায় (২১৪৩), রবিউল ইসলাম (৭৭৪৮), শাহানাজ ইয়াজমিন (৭৭৫০), পলাশ চন্দ্র রায় (৭৭৫১), ববিতা রানী রায় (৭৭৫২), পল্লবী রানী রায় (৭৭৫৩), নুর ইসলাম (৭৭৪৯)। নাউতরা বালিকা স্কুল এ্যান্ড কলেজ কেন্দ্রে বহিস্কৃতরা হলেন রাকিব ইসলাম (৪২৩১), আসাদুজ্জামান (৪২৩২), আতিকা আক্তার (৪২৩৩), সাবিয়া নুসারাত ( ৭৮৭৬),  বৃষ্টি রানী রায় (৭৯২২), পল্লবী রানী রায় (৭৯২৩), নবনিতা অধিকারী (৭৯২৪)।

অভিযোগে জানা যায়, উপজেলার ২৮টি নব্য বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভাল ফলাফলের লক্ষে ষষ্ঠ থেকে নবম শ্রেণির ছাত্রদের ভাড়া করে প্রাথমিক সমাপনী পরীক্ষায় ৩ শতাধিক পরীক্ষার্থী অংশগ্রহণ করছে। প্রাথমিক শিক্ষা বিভাগ ও উপজেলা প্রশাসন ইতিমধ্যে ৩৫ জনকে বহিস্কার করলেও আগামী রোববার গনিত পরীক্ষায় সাড়াশী অভিযান চালানো হবে মর্মে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার রবিউল ইসলাম নিশ্চিত করেন ।

অভিযোগ মতে নতুন প্রতিষ্ঠিত ২৮টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ে পঞ্চম শ্রেণির কোন ছাত্র ছাত্রী না থাকায় এবং বিদ্যালয়ের সমাপনী পরীক্ষায় ছাত্র-ছাত্রী অংশ নিয়েছে এটি দেখানোর কৌশল হিসাবে ৯ম, ৮ম, সপ্তম ও ৬ষ্ঠ শ্রেণিতে পড়ে এমন শিক্ষার্থীকে ভাড়া করে পরীক্ষায় অংশ নেয়ার ব্যবস্থা করে নিজের প্রতিষ্ঠানের ফলাফল ভাল করার লক্ষ্যে এ কাজ করছে। গোপনে বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তা ও শিক্ষা কর্মকর্তাকে অবগত করে একটি পক্ষ।

ওই গোপন সংবাদে তদন্ত করতে গিয়ে ঘটনার সত্যতা পেয়ে  ইতিমধ্যে ৩৫জন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা রেজাউল করিম বিষয়টি নিশ্চিত করে জানায়, ৩৫জন শিক্ষার্থীদের বহিষ্কারের পাশাপাশি উক্ত শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। ইতিমধ্যে ৯জন শিক্ষককে দায়িত্ব থেকে অব্যাহতি প্রদান করা হয়েছে বলেও তিনি জানিয়েছেন।

প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ - dainik shiksha প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ তীব্র তাপপ্রবাহের ভেতরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার - dainik shiksha তীব্র তাপপ্রবাহের ভেতরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি - dainik shiksha দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি নতুন শিক্ষাক্রম ও কিছু কথা - dainik shiksha নতুন শিক্ষাক্রম ও কিছু কথা কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে স্কুলে দুই শিফটের ক্লাস চালু রাখার সভা রোববার - dainik shiksha স্কুলে দুই শিফটের ক্লাস চালু রাখার সভা রোববার শিক্ষা কর্মকর্তার আইডি ভাড়া নিয়ে প্রধান শিক্ষকের বাণিজ্য - dainik shiksha শিক্ষা কর্মকর্তার আইডি ভাড়া নিয়ে প্রধান শিক্ষকের বাণিজ্য শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে - dainik shiksha শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে নিষিদ্ধ, মৌলবাদী সংগঠনের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিন - dainik shiksha নিষিদ্ধ, মৌলবাদী সংগঠনের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিন please click here to view dainikshiksha website Execution time: 0.0064659118652344