মন্ত্রীর প্রতিশ্রুতি হিমাগারে, ৬ দফা দাবিতে প্রাথমিক শিক্ষকদের কর্মসূচি ঘোষণা - Dainikshiksha

মন্ত্রীর প্রতিশ্রুতি হিমাগারে, ৬ দফা দাবিতে প্রাথমিক শিক্ষকদের কর্মসূচি ঘোষণা

বদরুল আলম শাওন |

sidd

ঢাকাসহ শহরাঞ্চলে প্রধান শিক্ষক বদলি নীতি সংশোধন ও সহকারী শিক্ষকদের বেতন বৈষম্য দূর করাসহ ছয় দফা দাবি আদায়ের লক্ষ্যে প্রাথমিক শিক্ষকরা আন্দোলন কর্মসূচি ঘোষণা করেছেন। ২২ মে সকাল ১১ টায় স্মারকলিপি পেশের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে রওনা দেবেন এবং একই দিন সকাল ১০টায় জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করবেন তাঁরা।

প্রাথমিক শিক্ষাকে যুগোপযোগী করার লক্ষ্যে এ দাবিনামা পেশ করেছেন প্রাথমিক শিক্ষক অধিকার সুরক্ষা ফোরামের আহ্বায়ক ও অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক মো. সিদ্দিকুর রহমান। ৩০ এপ্রিল (শনিবার) ঢাকার সেগুন বাগিচার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন।

ছয় দফা হলো : ঢাকাসহ শহরাঞ্চলে প্রধান শিক্ষক বদলিনীতি সংশোধন করা ও বদলি বন্ধ করা; জরুরি ভিত্তিতে সিনিয়র শিক্ষকদের প্রধান শিক্ষক পদে চলতি দায়িত্বে দেওয়া ও দ্রুত পদোন্নতি; প্রাথমিক শিক্ষাকে অধিকতর যুগোপযোগী বা সচল করার লক্ষ্যে প্রধান শিক্ষক ও সহকারি উপজেলা শিক্ষা অফিসার পদে শতভাগ পদোন্নতির ব্যবস্থা করা। ছয় দফার মধ্যে আরো রয়েছে, পদোন্নতির মাধ্যমে মহাপরিচালক পর্যন্ত পদ পূরণের পদক্ষেপ গ্রহণ; সহকারি শিক্ষকদের বেতন বৈষম্য দূর করা এবং প্রধান শিক্ষকদের ২য় শ্রেণির আয়ন-ব্যায়ন ক্ষমতাসহ গেজেটের মর্যাদা ও স্কেল প্রদান।

সংবাদ সম্মেলেনে সংগঠনের মো. সিদ্দিকুর রহমান বলেন, প্রাথমিক গণ শিক্ষামন্ত্রীর সব প্রতিশ্রুতি আজ অনেকটা হিমাগারে বন্দি অবস্থায় আছে। একের পর এক শিক্ষকদের অধিকার হরণ করা হচ্ছে। শুধু প্রাথমিক অভিজ্ঞতা বিহীন প্রধান শিক্ষক নয়, পুরো প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে অভিজ্ঞতা বিহীন কর্মকর্তার সমাহার বেশি বলে উল্লেখ করেন তিনি।

তিনি বলেন, সহকারিদের আশা কিছু সময়ের জন্য হলেও জীবনে একবার প্রধান শিক্ষক হবেন কিন্তু দীর্ঘ ৭ বছর ধরে প্রধান শিক্ষকদের পদোন্নতি বন্ধ। অনেককেই পদোন্নতিবিহীন অবসরে যেতে হয়েছে। কর্তৃপক্ষ বারবার এ.সি.আর নিয়ে তালিকা করে সময়ক্ষেপণ করে আসছে।

তিনি আরো বলেন, এপ্রিল ২০১৬-এর প্রথম সপ্তাহ থেকে ঢাকাসহ শহরাঞ্চলে উপজেলা থেকে প্রধান শিক্ষক বদলি করা আনা হচ্ছে। এর ফলে শহরাঞ্চলে প্রধান শিক্ষকের পদোন্নতির দ্বার বন্ধ করে কেড়ে নেয়া হচ্ছে সহকারিদের অধিকার। দীর্ঘ ২০-৩৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সহকারি শিক্ষকদের ঠেলে দেয়া হচ্ছে এক মানসিক যন্ত্রণার মুখে। অভিজ্ঞতাবিহীন সন্তান সমতুল্য প্রধান শিক্ষক বা কর্মকর্তাদের নির্দেশ মেনে চলতে হয় তাদের।

সিদ্দিকুর রহমান বলেন, আজকাল প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় বেশির ভাগই স্নাতক বা মাস্টার্স ডিগ্রিধারী। বিশ্বের প্রায় সকল দেশের শিক্ষকেরা ফার্স্ট ক্লাস মর্যাদায় আসীন। অথচ বাংলাদেশের শিক্ষকদের মর্যাদা থার্ড ক্লাস। দীর্ঘ ২ বছর পূর্বে মাননীয় প্রধানমন্ত্রী প্রধান শিক্ষকদের ২য় শ্রেণির গেজেটে মর্যাদা দিলেও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে ‘আপাততঃ’ শব্দ যোগ করে তাও কেড়ে নিয়েছে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, প্রাথমিক শিক্ষা অধিকার সুরক্ষা ফোরামের যুগ্ম আহ্বায়ক মো. গোলাম মোস্তফা, এমএ সিদ্দিক মিয়া ও কেন্দ্রীয় কমিটির সদস্য তমালিকা আক্তার জাহান প্রমুখ।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0064570903778076