যশোরে শিক্ষকদের আইসিটি বিষয়ে দক্ষতা বৃদ্ধি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা - দৈনিকশিক্ষা

যশোরে শিক্ষকদের আইসিটি বিষয়ে দক্ষতা বৃদ্ধি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা

দৈনিক শিক্ষা ডেস্ক: |

শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োজিত আইসিটি শিক্ষকবৃন্দ প্রত্যাশা অনুযায়ী সৃজনশীল কাজের সাথে একাগ্র মনোনিবেশ করতে পারছিলেন না, এ অনুযোগ দীর্ঘদিনের। এখন থেকে নিজেদের কাজের পাশাপাশি তারা দাপ্তরিক কাজে কারিগরি সহযোগিতা দিবেন মাত্র। অন্যদিকে অফিস সহকারী কাম-কম্পিউটার অপারেটরগণ নিজেদেরকে পেশাগত দক্ষ করে তোলার এক অপূর্ব সুযোগ পেলেন।

যশোর জেলা শিক্ষা অফিসার মো. আমিনুল ইসলাম টুকু’র সভাপতিত্বে শহরের বাদশাহ ফয়সল ইন্সটিটিউটে (আবা:) অনুষ্ঠিত জেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানের অফিস সহকারী কাম-কম্পিউটার অপারেটরের অফিস ম্যানেজমেন্ট ও আইসিটি বিষয়ে দক্ষতা বৃদ্ধি বিষয়ক প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে জেলা প্রশাসক ড. হুমায়ুন কবীর মঙ্গলবার একথা বলেন।

একই সাথে জেলা শিক্ষা অফিসের নিজস্ব ব্যবস্থাপনায় এ ধরণের সৃজনশীল উদ্দ্যোগ নেওয়ার জন্য তিনি সন্তোষ প্রকাশ করেন। বিশেষত সকল সীমাবদ্ধতাকে উপেক্ষা করে জেলার ৮টি উপজেলার ১০টি ভেন্যুতে ভিডিও কন্ফারেন্সের মাধ্যমে একযোগে উদ্বোধন নিঃসন্দেহে প্রশংসার দাবিদার। মাঠ পর্যায়ের কর্মকর্তারা সবাই যদি এভাবে আন্তরিকতার সাথে উদ্দ্যোগ নিয়ো কাজ করেন তাহলে ২০২১ সালে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালে উন্নত বাংলাদেশ হিসেবে আত্মপ্রতিষ্ঠা করা সহজ হবে।

স্বাগত বক্তব্যে জেলা শিক্ষা অফিসার বলেন, আইসিটি শিক্ষকবৃন্দ প্রত্যাশিত সৃজনশীল মানসিকতা নিয়ে কাজ করতে এখন অনেক স্বাচ্ছন্দ বোধ করবেন। একই সাথে আক্ষেপের সাথে তিনি বলেন, অফিস সহকারী কাম-কম্পিউটার অপারেটর পদে নিয়োজিত সহকর্মীদের একটি বড় অংশ কম্পিউটার ব্যবহারে অনীহা এবং ভীতির মধ্যে থাকেন। এই সমস্যা নিরসনে জেলা শিক্ষা অফিসের ব্যবস্থাপনায় জেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানের অফিস সহকারী কাম-কম্পিউটার অপারেটরের অফিস ম্যানেজমেন্ট ও আইসিটি বিষয়ে দক্ষতা বৃদ্ধি বিষয়ক প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে। জেলা আইসিটি টিমের দক্ষ সহকর্মীগণ এক্ষেত্রে প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করছেন। তবে মাঠ পর্যায়ের কর্মকর্তাসহ প্রতিষ্ঠান প্রধানগণকে এ বিষয়ে তদারকি অব্যাহত রাখতে হবে।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, যশোর শিক্ষা বোর্ড মডেল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ, স্বাগতিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকসহ প্রতিষ্ঠান প্রধানগণ এবং সকল উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ও উপজেলা একাডেমিক সুপারভাইজর।

শিক্ষা অফিসের তথ্য মতে জেলার ৫২১টি মাধ্যমিক স্কুল, ১৫টি স্কুল এন্ড কলেজ, ৩১০টি মাদ্রাসা ও ৮৯টি কলেজসহ মোট ৯৩৫টি শিক্ষা প্রতিষ্ঠানের অফিস সহকারী কাম-কম্পিউটার অপারেটরগণ এই প্রশিক্ষণের সুযোগ পাচ্ছেন।

হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য - dainik shiksha হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা - dainik shiksha ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - dainik shiksha সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার - dainik shiksha রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0033740997314453