‘যারা নিরান্নবই পাওয়ার তারা নিরানব্বই পেয়েছে’ - Dainikshiksha

‘যারা নিরান্নবই পাওয়ার তারা নিরানব্বই পেয়েছে’

নিজস্ব প্রতিবেদক |

প্রাথমিক সমাপনীতে পাসের উচ্চ হার নিয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার বলেছেন, কাউকে পাসের হার বাড়ানোর জন্য কোনো নির্দেশনা দেওয়া হয়নি।

প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল প্রকাশ উপলক্ষে বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) সচিবালয়ে সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

প্রাথমিকে পাসের হার ৯৮ দশমিক ৫১ শতাংশ এবং ইবতেদায়িতে পাসের হার ৯৫ দশমিক ৮৫ শতাংশ। এর মধ্যে প্রাথমিকে এ প্লাস পেয়েছে ২ লাখ ৮১ হাজার ৮৯৮ শিক্ষার্থী। আর ইবতেদায়িতে ৫ হাজার ৯৪৮ শিক্ষার্থী।

সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফল হস্তান্তরের পর দুপুরে সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, এই প্রশ্ন (পাস করে দেওয়া) আরও শুনেছি। আমি আপনাদের উদ্দেশ্যে বলতে চাই আমার তিন বছরের মধ্যে এবং অতীতেও এটা শুনিনি। লোকমুখে তো নানা কথাই হয়। আমার জানামতে এমন কেনো উদাহরণ…।

“আমি জিজ্ঞাস করেছিলাম আমার আগের যে দু’তিন জন সচিব আমার সঙ্গে ছিলেন। আপনারা কোনো ইনস্ট্রাকশন দিয়েছেন বা সরকারের কোনো ইনস্ট্রাকশন আছে যে পাসের হার নম্বর-নিরান্নবই করতে হবে, একশত ভাগ করতে হবে? স্যার, আমাদের কাছে ছিলেন না, আমদের কোনো নির্দেশনাও দেয়নি। আমার এই তিন বছরেও এ নির্দেশনা দেইনি।”

মন্ত্রী বলেন, আপনাদের পরিষ্কার করে বলছি, এ ধরনের কোনো প্রকার ইনস্ট্রাকশন নাই যে কোনো স্কুলে শতভাগ পাস না করলে কেনো অসুবিধা বা অন্য কোনো কিছু…। যেখানে যেটা হবে সে রেজাল্টটাই দেবো। এখানে বানানো কোনো রেজাল্ট নাই। ওটা বানোয়াটই হবে। নিয়মানুযায়ী যেটা হয়েছে সেটাই, এর বেশি কোনো কিছুই না। যারা নিরান্নবই পাওয়ার তারা নিরানব্বই পেয়েছে, আটানব্বই পাওয়ার আটনব্বই পেয়েছে, দেখাবার তো সুযোগ নাই।

সরকারি স্কুলগুলো পিছিয়ে থাকা প্রসঙ্গে মন্ত্রী বলেন, মানুষের প্রত্যাশা অনুযায়ী সব সময় প্রাপ্তি হয় না। তারপরও প্রত্যাশা পূরণের পথে প্রতিদিন আমরা দৌড়াই। আমরা আশা করবো, সব জায়গায় সমানভাবে দেখবো, সবাই যেন একই মানের হয়। কিন্ডারগার্টেন যদি শতভাগের কাছাকাছি হয়, আমি এটার জন্য দুঃখ প্রকাশ করি না, সরকারি-বেসরকারি বিভিন্ন ‍উদ্যোগে করানো হচ্ছে। সরকারি স্কুলে শিশুর সংখ্যা অনেক বেশি। তারপরও আমরা পাশাপাশি আছি।

“আমরা চেষ্টা করছি, ২০১৭ সালে শিক্ষকের কোনো ঘাটতি যেন না থাকে। কোনো স্কুল যেন গাছতলায় না হয়। ২০১৭ সালে সেটার বিদায়কাল হবে।”

প্রাথমিক সমাপনী পরীক্ষা থাকবে কিনা এবং অষ্টম শ্রেণিতে উন্নীত করা নিয়ে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, মন্ত্রিসভা অনুমোদন দিলে হবে। সেটা পরীক্ষা বা অষ্টম শ্রেণি বাস্তবায়ন, যেটাই হোক।

সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ আসিফ-উজ-জামান এবং কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.00347900390625