শমরিতায় আন্দোলনরত শিক্ষার্থীদের হুমকির ঘটনায় আসকের উদ্বেগ - দৈনিকশিক্ষা

শমরিতায় আন্দোলনরত শিক্ষার্থীদের হুমকির ঘটনায় আসকের উদ্বেগ

নিজস্ব প্রতিবেদক |

রাজধানীর এইচ এম শমরিতা মেডিকেল কলেজের আন্দোলনরত শিক্ষার্থীদের প্রতি কটূক্তিসহ বিভিন্ন হুমকি দেন কলেজটির চেয়ারম্যান ও সাবেক সংসদ সদস্য মকবুল হোসেন। আইন ও সালিশকেন্দ্র (আসক) এ ঘটনায় উদ্বেগ ও নিন্দা জানিয়েছে। গতকাল সোমবার সংস্থাটির নির্বাহী পরিচালক শীপা হাফিজা স্বাক্ষরিত এক বিবৃতিতে এ নিন্দা জানানো হয়।

গণমাধ্যমের বরাত দিয়ে আসক বলেছে, গত ১৪ জানুয়ারি সকাল থেকে রাজধানীর ওই মেডিক্যাল কলেজ হাসপাতালের শিক্ষার্থীরা একজন ইন্টার্ন চিকিৎসকের বহিষ্কারাদেশ প্রত্যাহার, প্রতি বছর বেতন ও ভর্তি ফি বৃদ্ধি বন্ধ করাসহ কয়েকটি দাবিতে অবস্থান কর্মসূচি পালন করে। কর্মসূচির একপর্যায়ে কলেজটির চেয়ারম্যান ও সাবেক সংসদ সদস্য মকবুল হোসেন সেখানে পৌঁছান। তিনি শিক্ষার্থীদের আন্দোলন বন্ধ করতে তাদের বহিষ্কারের হুমকি দেন। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর গুলি চালাবে এমন মন্তব্যও করেন। এ ছাড়া, নারী ও বিদেশি শিক্ষার্থীদের প্রতি বিভিন্ন ধরনের কটূক্তি করেন এবং শিক্ষার্থীদের দাবিনামা ছিঁড়ে ফেলেন।

বিবৃতিতে বলা হয়, ‘আসক মনে করে, এ ধরনের ঘটনায় শুধু দাবি মেনে নেওয়ার প্রতিশ্রুতিই যথেষ্ট নয়। দায়িত্বশীল পদের একজন ব্যক্তির কাছ থেকে বাংলাদেশের সংবিধানের ৩৭ ও ৩৯ অনুচ্ছেদে প্রদত্ত অধিকার, সমাবেশের স্বাধীনতা ও চিন্তা ও বিবেকের স্বাধীনতা এবং বাকস্বাধীনতার সঙ্গে সাংঘর্ষিক এমন আচরণ কখনোই কাম্য নয়।

আসক উদ্বেগ জানাচ্ছে যে এ ধরনের ঘটনা শিক্ষার্থীদের মধ্যে আস্থাহীনতা সৃষ্টি করতে পারে। যা আরো বিশৃঙ্খল পরিস্থিতির উদ্ভব ঘটাবে। আসক একটি প্রতিষ্ঠানের নেতৃত্ব ও শিক্ষার্থীদের অভিভাবক হিসেবে এমন ব্যক্তিত্বের কাছ থেকে আরো সংবেদনশীল আচরণ প্রত্যাশা করে।’

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0050370693206787