শিক্ষকদের বিধিবহির্ভূত টাইমস্কেল, টাকা ফেরতের নির্দেশ - দৈনিকশিক্ষা

শিক্ষকদের বিধিবহির্ভূত টাইমস্কেল, টাকা ফেরতের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক |

বেসরকারি আমলে চাকরিকাল গণনা করে ২০১৩-২০১৪ খ্রিষ্টাব্দে অধিগ্রহণকৃত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বেশ কয়েকজন শিক্ষককে সম্প্রতি টাইমস্কেল দেয়া হয়েছিল। তবে, সম্মতি না নিয়ে হিসাবরক্ষণ অফিসগুলো থেকে শিক্ষকদের এই টাইমস্কেল দেয়াকে বিধিবহির্ভূত বলছে অর্থ মন্ত্রণালয়। তাই, বেসরকারি আমলে চাকরিকাল গণনা করে অধিগ্রহণকৃত স্কুলগুলোর শিক্ষকদের টাইমস্কেল দেয়ায় জড়িত কর্মচারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছে অর্থ বিভাগ। একই সাথে এসব শিক্ষকদের টাইমস্কেল বাবদ দেয়া অতিরিক্ত টাকা ফেরত নেয়ার নির্দেশ দেয়া হয়েছে হিসাব মহানিয়ন্ত্রককে। 

একই সাথে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে জারি করা পরিপত্রে শিক্ষকদের টাইমস্কেল গণনা সংক্রান্ত অনুচ্ছেদ বিধিসম্মত নয় বলেও জানিয়েছে অর্থ মন্ত্রণালয়।

সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ থেকে এসব তথ্য জানিয়ে চিঠি হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

জানা গেছে, বেসরকারি আমলে চাকরিকাল গণনা করে ২০১৩-২০১৪ খ্রিষ্টাব্দে অধিগ্রহণকৃত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বেশ কয়েকজন শিক্ষককে সম্প্রতি টাইমস্কেল দেয়ার বিষয়টি হিসাব মহানিয়ন্ত্রক কার্যালয়ের কর্মকর্তাদের নজরে আসে। গত মার্চ মাসে অর্থ বিভাগে পাঠানো এক চিঠিতে এসব শিক্ষকের টাইমস্কেল গণনা সংক্রান্ত বিষয়ে সিদ্ধান্ত চায় হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয়। গত ১২ আগস্ট সে বিষয়ে সিদ্ধান্ত জানিয়েছে অর্থ মন্ত্রণালয়।

অর্থ মন্ত্রণালয়ের উপসচিব হায়াত মো. ফিরোজ স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, 'অধিগ্রহণকৃত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক (চাকরির শর্তাদি নির্ধারণ) বিধিমালা, ২০১৩ এর বিধি ২(গ) এ উল্লিখিত কার্যকর চাকরিকাল একই বিধিমালার বিধি ১০ এ উল্লিখিত শুধু পেনশন গণনার ক্ষেত্রে প্রযােজ্য। অর্থ বিভাগের সম্মতি গ্রহণ না করে উল্লিখিত বিধিমালার ২(গ), ৯ এবং ১০ এর ব্যত্যয় ঘটিয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় কর্তৃক জারী করা ০৫/০৬/২০১৪ খ্রি. তারিখে ৮৮৯ নং পরিপত্রের টাইমস্কেল গণনা সংক্রান্ত ৩.০১ অনুচ্ছেদ বিধিসম্মত নয়। বিধায় এ সংক্রান্ত মঞ্জুরী আদেশ সংশােধনপূর্বক অতিরিক্ত প্রদানকৃত অর্থ সংশ্লিষ্ট কর্মচারীদের কাছ থেকে আদায়যােগ্য।'

চিঠিতে আরও বলা হয়েছে, 'এ বিষয়ে আর্থিক সংশ্লেষ ছিল বিধায় অর্থ বিভাগের সম্মতি ছাড়া হিসাব রক্ষণ অফিসসমূহ কর্তৃক টাইমস্কেল প্রদান সংক্রান্ত বিল পাশ করা জিএফআর (GFR) বিধি ৫০ এর সুস্পষ্ট লংঘন বিধায় হিসাব মহানিয়ন্ত্রককে দায়ি কর্মচারীদের বিরুদ্ধে প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহনের পাশাপাশি অতিরিক্ত পরিশােধিত অর্থ বিধি মােতাবেক আদায়ের প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরােধ করা হলাে।'

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0071110725402832