শিক্ষক জাতীয়করণে বাধা কেন? - দৈনিকশিক্ষা

শিক্ষক জাতীয়করণে বাধা কেন?

তানভীর আহম্মেদ |

প্রথমে আমাদের একটি বিষয় পরিষ্কার হতে হবে। আর তা হচ্ছে জাতীয়করণ আমাদের শিক্ষা ব্যবস্থার জন্য প্রয়োজন কি না?আমার মনে হয় না এমন কোনো সচেতন নাগরিক আছে তিনি বলবেন প্রয়োজন নেই। তবে আমাদের আশেপাশে কিছু লোক পাওয়া যাবে যারা ভালো জানার পরেও এই কাজের বিরোধিতা করবে। কারণ তারা সরকারের উন্নয়ন কর্মকাণ্ডকে সমর্থন করেনা। যাদের উন্নয়ন দেখলে গাঁ জ্বলে। তারা বিভিন্ন ভাবে ইনিয়ে বিনিয়ে এই কাজের বিরোধিতা করে ও সরকারকে বিভ্রান্ত করার অপচেষ্টা করছে।

এখন আসি কেন জাতীয়করণ করতে হবে সেই বিষয়ে। কারণ আমরা এখন জাতি হিসেবে এমন এক অবস্থানে এসেছি যেখান থেকে আর পিছনে যাওয়ার জায়গা নেই। এখন শুধু সামনে যাওয়ার সময়। আর সামনে যাওয়া তখনই তরান্বিত হবে যখন সবাই মানসম্মত শিক্ষা পাবে। আর এই মানসম্মত শিক্ষা তখনই সম্ভব হবে যখন সমগ্র শিক্ষা ব্যবস্থা একই স্তরের হবে। অর্থাৎ সবাই একই মানের শিক্ষা গ্রহণ করতে পারবে। আর এটি তখনই সম্ভব হবে যখন শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ হবে। এই লক্ষ্যে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে। যার সুফল সমগ্র জাতি পাবে। এই কাজ করতে আমাদের কিছু ত্যাগ শিকার করতে হবে।

আর তা হচ্ছে এইসকল স্কুল কলেজের শিক্ষকদের জাতীয়করণ। এমন নয় যে এইরকম ঘটনা আগে ঘটেনি। ইতিপূর্বে অনেক বেসরকারি স্কুল কলেজ জাতীয়করণ হয়েছে এবং সেখানে কর্মরত সকল শিক্ষকদের জাতীয়করণ করা হয়েছে। এমনকি এই সরকারের আমলে ৩০ হাজারের অধিক প্রাইমারি স্কুল জাতীয়করণ করা হয়েছে এবং সেখানে কর্মরত সকল শিক্ষক যাদের যোগ্যতাগত কোনো সমস্যা নেই তাদের সকলকে জাতীয়করণ করা হয়েছে। শুধু তাই না বর্তমান শিক্ষা ক্যাডারের ১২ হাজার শিক্ষা ক্যাডারের মধ্যে ৩ হাজারের অধিক শিক্ষক আছে যারা এই জাতীয়করণের মাধ্যমে ক্যাডারের সন্মান পাচ্ছে। কিন্তু দুঃখজনক বিষয় আজ যখন সরকার একটি মহৎ উদ্যোগ নিয়েছে তখন সরকারের এই উদ্যোগকে বাধা গ্রস্থ করছে কিছু অসাধু শিক্ষা ক্যাডারগণ। কারণ তারা সরকারের এই সাফল্যকে মেনে নিতে পারছেনা। তাই তারা সরকারকে বিভ্রান্ত করার অপচেষ্টা করছে।

আর আমার এই কথার পেছনে শক্ত যুক্তিও আছে। কারণ এর পূর্বে কোন শিক্ষক ক্যাডারদের এইরকম আন্দোলন করতে দেখা যায়নি। কেউ বলেনি ৩০ হাজার প্রাইমারী শিক্ষকদের কেনো জাতীয়করণ করা হলো? কেউ বলেনি কেন ৩ হাজারের অধিক শিক্ষকদের জাতীয়করণ করা হলো? তাদের কেন শিক্ষা ক্যাডারের মর্যাদা দেয়া হলো? কিন্তু এখন এসে দেখা যাচ্ছে কিছু বিরোধী মতের শিক্ষকদের প্ররোচণায় কিছু বিচ্ছিন্ন শিক্ষা ক্যাডারগণ এর বিরোধিতা করছে। এরা কাদের হয়ে কাজ করছে। এরা কিসের জোরে অফিস চলাকালীন সময়ে অফিস না করে সমাবেশে অংশগ্রহণ করে। আসুন আমরা সচেতন হয়ে তাদের এই অপচেষ্টার বিরুদ্ধে সজাগ হই।

তানভীর আহম্মেদ: প্রভাষক, আবাদপুকুর মহাবিদ্যালয়, রাণীনগর, নওগাঁ।

[মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।]

ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার - dainik shiksha মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.010126829147339