শিক্ষানীতি ও প্রস্তাবিত শিক্ষা আইন বাতিলের দাবিতে মানববন্ধন - দৈনিকশিক্ষা

শিক্ষানীতি ও প্রস্তাবিত শিক্ষা আইন বাতিলের দাবিতে মানববন্ধন

দৈনিক শিক্ষা ডেস্ক |

io

জাতীয় শিক্ষানীতি ২০১০ এবং প্রস্তাবিত শিক্ষা আইন ২০১৬ বাতিলের দাবিতে মানববন্ধন ও সমাবেশ কর্মসূচি পালিত হয়েছে। বৃহস্পতিবার দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় ইসলামী আন্দোলন বাংলাদেশের নেতাকর্মীরা এসব কর্মসূচি পালন করে। প্রতিনিধিদের পাঠানো খবর-

লক্ষ্মীপুর: জাতীয় শিক্ষানীতি-২০১০ ও প্রস্তাবিত শিক্ষা আইন-২০১৬ বাতিলের দাবিতে লক্ষ্মীপুরের কমলনগরে মানববন্ধন করেছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের নেতাকর্মীরা। বৃহস্পতিবার বিকেলে উপজেলা সদর হাজিরহাট বাজারে সংগঠনটির কমলনগর উপজেলা শাখা এ মানবন্ধনের আয়োজন করে। এতে ইসলামী আন্দোলন বাংলাদেশের উপজেলা ও ইউনিয়নসহ বিভিন্ন শাখার নেতাকর্মীরা অংশগ্রহণ করেন।

মানববন্ধনে বক্তব্য রাখেন ইসলামী আন্দোলন বাংলাদেশের লক্ষ্মীপুর জেলা সাংগঠনিক সম্পাদক মাওলানা আ হ ম নোমান সিরাজী, কমলনগর উপজেলা আহ্বায়ক মাস্টার মোসলেহ উদ্দিন, সাবেক সভাপতি মাওলানা মোস্তাফিজুর রহমান, ইসলামী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সদস্য আবদুজ জাহের আরেফী ও জেলা সহসভাপতি নোমান সিদ্দিকী প্রমুখ। এ সময় তারা জাতীয় শিক্ষানীতি ও প্রস্তাবিত জাতীয় শিক্ষা আইনকে ‘ইসলামবিরোধী’ বলে উল্লেখ করে এগুলো বাতিলের দাবি জানান।

কুড়িগ্রাম: জাতীয় শিক্ষানীতি বাস্তবায়নে প্রণীত শিক্ষা আইন এবং ‘হিন্দুত্ববাদী ও নাস্তিক্যবাদী’ সিলেবাস বাতিলের দাবিতে কুড়িগ্রামে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার দুপুর শহীদ মিনার চত্বরে ঘণ্টাব্যাপী মানববন্ধন করে ইসলামী আন্দোলন বাংলাদেশ,কুড়িগ্রাম শাখা। মানববন্ধনে বক্তব্য দেন, ইসলামী আন্দোলন জেলা শাখার সহসভাপতি আলহাজ্জ আব্দুল মজিদ, সাংগাঠনিক সম্পাদক শেখ নুর মোহম্মদ, সদর থানা শাখার সভাপতি মো. আদম আলী এবং সাধারণ সম্পাদক আসাদুজ্জামান রিপন প্রমুখ। বক্তারা বলেন, ‘বিতর্কিত শিক্ষানীতি ২০১০ এবং শিক্ষা আইন ২০১৬ তে সর্বনাশা হিন্দুত্ববাদ ও নাস্তিক্যবাদ সিলেবাসে বাস্তবায়ন করার চেষ্টা করা হচ্ছে। আমরা অবিলম্বে জাতীয় শিক্ষানীতি বাতিলের দাবি জানাচ্ছি।’

যশোর: শিক্ষানীতি বাস্তবায়নে প্রণীত শিক্ষা আইন ও সিলেবাস বাতিলের দাবিতে যশোরে মানববন্ধন কর্মসূচি পালন করেছে ইসলামী আন্দোলন বাংলাদেশ। বৃহস্পতিবার সকালে যশোর প্রেসক্লাবের সামনে ঘণ্টাব্যাপী এ মানববন্ধন কর্মসূচি পালিত হয়। কর্মসূচিতে ইসলামী আন্দোলনের যশোর জেলা শাখার সভাপতি মিয়া আব্দুল হালিম, সদর থানা শাখার সভাপতি উসমান গণি, ছাত্র আন্দোলনের সভাপতি রুবেল ইসলামসহ বিপুল সংখ্যক নেতা-কর্মী অংশ নেন। মানববন্ধন চলাকালে বক্তারা শিক্ষানীতি বাস্তবায়নে প্রণীত শিক্ষা আইন ও সিলেবাসকে ‘হিন্দুত্ববাদী ও নাস্তিক্যবাদী’ আখ্যা দিয়ে অবিলম্বে তা বাতিলের দাবি করেন। বক্তারা বলেন, শিক্ষানীতি-২০১০ এর আলোকে তৈরি করা সিলেবাস প্রমাণ করে এ শিক্ষানীতির মতলব জঘন্য। এ শিক্ষানীতি বাংলাদেশকে ইসলাম ও মুসলমানশুন্য করার রণকৌশল। তারা আরো বলেন, দেশপ্রেমিক ঈমানদার মুসলমান কোনোভাবেই এ শিক্ষানীতি মেনে নিতে পারে না।

1

ঝিনাইদহ: শহরের পোষ্ট অফিস মোড়ে মানববন্ধন কর্মসূচি পালন করে ইসলামী আন্দোলন বাংলাদেশের নেতাকর্মীরা। সদর উপজেলা আহবায়ক মাওলানা মো. রুহুল আমিন খানের সভাপতিত্বে বক্তব্য রাখেন ইসলামী আন্দোলনের জেলা সভাপতি আলহাজ্ব মাষ্টার মো. শরাফত হোসেন জোয়ার্দার। বক্তব্য রাখেন, জেলা সহ-সভাপতি ডা: এইচ এম মমতাজুল করীম, সাংগঠনিক সম্পাদক মাও: হুমায়ুন কবীর, মাও: জামাল উদ্দীন, ছাত্রনেতা মুহা. আব্দুল জলিলসহ নেতৃবৃন্দ।

বক্তারা বলেন, পীর আওলিয়াদের এ পবিত্র ভূমিতে সন্ত্রাসীদের ঠাই হবে না। যারা মানুষ হত্যার মত জঘন্য খেলায় মেতে উঠেছে তারা ইসলাম মানবতা, দেশ-মাতৃকা এবং স্বাধীনতা সার্বভৌমত্বের শত্রু। এই গর্হিত কাজের সাথে যারা জড়িত তাদের খুঁজে বের করে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। বক্তারা আরো বলেন, সরকার বিতর্কিত শিক্ষানীতি বাস্তবায়নের চেষ্টা করলে এর পরিনতি শুভ হবে না।

সিলেট: বাংলাদেশের মতো একটি ইসলামী রাষ্ট্রে কোনভাবেই নাস্তিক্যবাদী আইন বা কোন নীতি চলতে পারে না। বর্তমান সময়ে ইসলামকে নিয়ে ভিবিন্নভাবে ষড়যন্ত্রের কারণে দেশের মান-মর্যাদা ভুলুন্ঠিত হচ্ছে। শিক্ষাঙ্গনে ইসলাম ধর্মের পাঠ্যপুস্তককে অবমাননা করে শিক্ষা নীতি বাস্তবায়নের পায়তারা চলছে। বর্তমান সময়ে দেশের নাজুক পরিস্থিতি মোকাবেলায় পীর সাহেব চরমোনাইয়ের নেতৃত্বে সকল ধরণের জঙ্গি ও সন্ত্রাসবাদের বিরোদ্ধে লড়াই ও সংগ্রাম চালিয়ে যাওয়ার বিকল্প নেই। নাস্তিক্যবাদী জাতীয় শিক্ষানীতি ২০১০ ও শিক্ষা আইন ২০১৬ এবং বিতর্কিত শিক্ষা সিলেবাস বাতিলের দাবীতে ইসলামী আন্দোলন বাংলাদেশ শাহপরান থানা শাখার উদ্যোগে আয়োজিত মানববন্ধন কর্মসূচিতে বক্তারা এ কথাবলেন।

সিলেটের হযরত শাহপরান র. মাজার গেইটের সামনে বৃহস্পতিবার বিকালে এই মানববন্ধন কর্মসূচির আয়োজন করা হয়। ইসলামী আন্দোলন বাংলাদেশ শাহপরান থানা শাখার সভাপতি হাফিজ মাওলানা শরিফ আহম্মদের সভাপতিত্বে ও সেক্রেটারী কে.এম ফখরুল ইসলামের পরিচালনায় মানববন্ধন কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্য রাখেন ইসলামী আন্দোলন বাংলাদেশ সিলেট জেলা শাখার প্রশিক্ষণ সম্পাদক মাওলানা আবু সাইদ।

শরীয়তপুর: জাতীয় শিক্ষানীতি ২০১০, শিক্ষা আইন ২০১৬ বাতিলের দাবী এবং জঙ্গিবাদ ও সন্ত্রাসী কর্মকাণ্ডের প্রতিবাদে শরীয়তপুরে ইসলামী আন্দোলন বাংলাদেশ মানববন্ধন করেছে। বৃহস্পতিবার সকাল সাড়ে ১১ টায় ইসলামী আন্দোলন বাংলাদেশ শরীয়তপুর সদর উপজেলা শাখার উদ্যোগে শরীয়তপুর পৌরসভা সংলগ্ন ঢাকা-শরীয়তপুর মহাসড়কে ঘন্টা ব্যাপী এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।
মানববন্ধনে জাতীয় শিক্ষানীতি ২০১০, শিক্ষা আইন ২০১৬ বাতিলের দাবী এবং জঙ্গিবাদ ও সন্ত্রাসী কর্মকাণ্ডের প্রতিবাদ জানিয়ে বক্তব্য রাখেন, মাওলানা মুফতি তোফায়েল আহম্মেদ, আলহাজ্ব হাফেজ কেরামত আলী, মাওলানা হাফিজুর রহমান, হাফেজ ওসমান গনি, মো: আয়াত আলী প্রমুখ। মানববন্ধন শেষে দোয়া ও মুনাজাত করা হয়।

পটুয়াখালী: বাউফল হাসপাতাল রোডে মানববন্ধন কর্মসূচি পালন করে ইসলামী আন্দোলন বাংলাদেশের বাউফল উপজেলার নেতাকর্মীরা। মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য রাখেন সংগঠনের বাউফল উপজেলার সভাপতি মো. নজরুল ইসলাম, সাধারণ সম্পাদক মো. জাকির হোসেনসহ দলীয় অন্য নেতাকর্মীরা।

এদিকে, পটুয়াখালীর দশমিনা উপজেলা শাখা ইসলামী আন্দোলনের উদ্যোগে নলখোলা বন্দরের দশমিনা-পটুয়াখালী সড়কে মানববন্ধনে বক্তব্য রাখেন উপজেলা শাখার সভাপতি আইয়ুব আলী, সহসভাপতি মজিবর রহমান আজবাহার, সাধারণ সম্পাদক হাফেজ মো. আব্রাহিম খলিল, ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় কমিটির সহসভাপতি মো. রুহুল আমিন, আবদুর রহিম, মো. সায়েম, মো. হারুন প্রমুখ।

কলাপাড়া উপজেলা শাখার সহ-সভাপতি আ. খালেকের সভাপতিত্বে বক্তব্য রাখেন ইসলামী আন্দোলন বাংলাদেশ কলাপাড়া উপজেলা শাখার উপদেষ্টা হেদায়েতুল্লাহ জিহাদী, সাধারণ সম্পাদক মো. মাহাবুব আলম, তোফাজ্জেল হোসেন, মোস্তাাফিজুর রহমান প্রমুখ।

বরিশাল: মুলাদী প্রেস ক্লাব চত্বরে উপজেলা ও পৌর শাখার ইসলামী আন্দোলন ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা মানববন্ধন করেন। এতে সভাপতিত্ব করেন উপজেলা ইসলামী আন্দোলনের সভাপতি এফএম মাইনুল ইসলাম। এসময় উপস্থিত ছিলেন উপজেলা ইসলামী আন্দোলনের সহসভাপতি ফজলুর রহমান, মোশাররফ হোসেন, সাধারণ সম্পাদক নেছার উদ্দীন, পৌর ইসলামী আন্দোলনের সভাপতি মুফতি রফিকুল ইসলামসহ উপজেলা ও পৌর ইসলামী আন্দোলন, শ্রমিক আন্দোলন ও ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলনের নেতাকর্মীরা।

এদিকে, আগৈলঝারা প্রেস ক্লাবের সামনে সভায় বক্তব্য রাখেন উপজেলা ইসলামী আন্দোলন বাংলাদেশের সভাপতি মেহেদী হাসান রাসেল, সাধারণ সম্পাদক গোলাম মাহামুদ হাওলাদার, সাংগঠনিক সম্পাদক রেজাউল করিম, মুজাহিদ কমিটির সাধারণ সম্পাদক হাফিজুর রহমান, হাফেজ আশরাফ আলী, মো. জাহাঙ্গীর বেপারী, মনিরুজ্জামান ও নাসির উদ্দিন প্রমুখ।

নোয়াখালী: ইসলামী শাসনতন্ত্র আন্দোলন বাংলাদেশ নোয়াখালীর সেনবাগ উপজেলা শাখার সভাপতি আবদুল ওয়াদুদ ও সেক্রেটারি নুর উল্লাহ বশিরীর নেতৃত্বে মানববন্ধন কর্মসূচি পালিত হয়। এসময় সংগঠনের নেতাকর্মী, মাদ্রাসার ছাত্রসহ বিভিন্ন শ্রেণী ও পেশার লোকজন অংশগ্রহণ করে। এসময় বক্তারা বিতর্কিত শিক্ষানীতি, প্রস্তাবিত শিক্ষা আইন বাতিলের দাবি জানান।

হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য - dainik shiksha হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা - dainik shiksha ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - dainik shiksha সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার - dainik shiksha রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.003864049911499