শিক্ষার্থীদের অর্জিত জ্ঞান কাজে লাগানোর আহবান শিক্ষামন্ত্রীর - Dainikshiksha

শিক্ষার্থীদের অর্জিত জ্ঞান কাজে লাগানোর আহবান শিক্ষামন্ত্রীর

চট্টগ্রাম প্রতিনিধি |

শিক্ষার গুণগত মান বৃদ্ধি ও নৈতিক মূল্যবোধসম্পন্ন মানুষ তৈরি করাই বর্তমান সরকারের প্রধান লক্ষ্য বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। আজ রবিবার সকালে চট্টগ্রামের একটি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত সমাবর্তন অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি আরো বলেন, এ লক্ষ্যকে সামনে রেখে শিক্ষার্থীদের সমাজের প্রতি দায়িত্ব এবং কর্তব্য হিসেবে অর্জিত জ্ঞানকে কাজে লাগাতে হবে। বর্তমান শিক্ষাবান্ধব সরকার উচ্চশিক্ষার মান নিশ্চিতকরণে এবং মানবসম্পদ গড়ে তুলতে কাজ করে যাচ্ছে।

শিক্ষার মান বৃদ্ধিতে সরকার নানামুখী উদ্যোগ নিচ্ছে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, প্রচলিত গতানুগতিক শিক্ষায় তা সম্ভব নয়। বর্তমান যুগের সঙ্গে সঙ্গতি রেখে আধুনিক বিশ্বমানের শিক্ষা, জ্ঞান-প্রযুক্তিতে দক্ষ, নৈতিক মূল্যবোধসম্পন্ন পরিপূর্ণ মানুষ তৈরি করা আমাদের প্রধান লক্ষ্য। তারা আধুনিক বাংলাদেশ গড়ে তুলবে এবং ভবিষ্যতে নেতৃত্ব দিতে সক্ষম হবে।

নুরুল ইসলাম নাহিদ বলেন, ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ একটি উন্নত রাষ্ট্র হিসেবে বিশ্ব সমাজে স্থান করে নেবে। এ সময় শিক্ষা, চিকিৎসা, অন্ন, বস্ত্র ও বাসস্থান ব্যবস্থায় দেশের জনগণ শতভাগ সুবিধা ভোগ করবে।

নাহিদ বলেন, নারী শিক্ষা ও ক্ষমতায়নে সরকারের অর্জন এরই মধ্যে সারা বিশ্বের প্রশংসা অর্জন করেছে। তিনি আরও বলেন, এই একটি ক্ষেত্রে বাংলাদেশ সার্কভুক্ত দেশগুলোর চেয়ে অনেক এগিয়ে।

এ সময় তিনি নবীন স্নাতকদের দেশ ও জাতির জন্য নিজেদের প্রস্তুত করে ভালো মানুষ হয়ে বিশ্বসভায় দেশের মুখ উজ্জ্বল করতে ভূমিকা রাখার আহ্বান জানান।

সমাবর্তনে বিশেষ অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেন, ১৯৯২ সালে বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর থেকে উচ্চ শিক্ষার জন্য বিদেশ গমনের হার কমে এসেছে। একই সঙ্গে উচ্চশিক্ষার ক্ষেত্রে সক্ষমতা অর্জন এবং মানোন্নয়নের প্রচেষ্টাও লক্ষ্য করা যাচ্ছে।

সমাবর্তন বক্তা হিসেবে প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী বলেন, ব্যাংকের টাকা ও দেশের সম্পদ লুট করে কিছু মানুষ ধনী হওয়ার প্রতিযোগিতায় নেমেছে। সন্ত্রাস, টেন্ডারবাজি, ঘুষ, চাঁদাবাজি ও প্রতারণা আজ স্বাভাবিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। এ অবস্থা থেকে এখনই ঘুরে দাঁড়াতে হবে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয় ট্রাস্টি বোর্ডের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ইঞ্জিনিয়ার আফসার উদ্দীন আহমদ, উপাচার্য অধ্যাপক ড. সরোজ কান্তি সিংহ হাজারী, রেজিস্ট্রার আখতারুজ্জামান কায়সার, চ্যান্সেলরের স্বর্ণপদক পাওয়া গ্র্যাজুয়েট সুলতানা আকতার।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ১৩ জন কৃতী গ্র্যাজুয়েটের মধ্যে চ্যান্সেলর, ভাইস চ্যান্সেলর এবং ট্রাস্টি বোর্ড চেয়ারম্যান অ্যাওয়ার্ড দেন।

ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার - dainik shiksha মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.005964994430542