শিক্ষার প্রচলিত ধারণাই পাল্টে দিচ্ছেন উদ্যোক্তারা - Dainikshiksha

শিক্ষার প্রচলিত ধারণাই পাল্টে দিচ্ছেন উদ্যোক্তারা

দৈনিক শিক্ষা ডেস্ক |

usa-eduবিভিন্ন খাতের ১১ মার্কিন উদ্যোক্তা প্রচলিত শিক্ষার ধারণা পাল্টে দিতে চলেছেন। শ্রেণিকক্ষে বাস্তব জীবনের অভিজ্ঞতার মাধ্যমে শিক্ষা দান এবং বিশেষ সহায়তা প্রয়োজন এমন শিক্ষার্থীদের অগ্রগতি নির্ণয়ে শিক্ষকদের সহায়তা করা, অথবা সুযোগবঞ্চিতদের চাকরি পেতে সহায়তা দানের মতো বিষয়কেও তাঁরা প্রাতিষ্ঠানিক শিক্ষার অন্তর্ভুক্ত করার উদ্যোগ নিয়েছেন।

চলতি বছরের বসন্তে নিউইয়র্কের ভিলেজ ক্যাপিটাল ও সিটি কমিউনিটি ডেভেলেপমেন্ট এ বিষয়ে একটি ইভেন্টের আয়োজন করে। নিজের প্র্যাকটিস সেশনের সময় অ্যাঞ্জেলিনা দারিসো নামের একজন উদ্যোক্তা বলেন, “প্রয়োজনীয় কোচিং সরবরাহ করা হলে ২০০০ সালে যৌবনে পদার্পণ করেছে এমন অনেক তরুণই সফল কর্পোরেট ক্যারিয়ার করতে পারতন।

তার কম্পানি সি-স্যুট মোবাইলের মাধ্যমে ওই কোচিং সেবা সরবরাহ করতে চায়। দারিসো আমেরিকার করপোরেট নেতৃত্বে বৈচিত্রের অভাবের বিষয়টিও তুলে ধরেন। তিনি দেখান যে, এস অ্যান্ড পি ও সিইও-দের মাত্র চার শতাংশ নারী আর মাত্র এক শতাংশ কৃষ্ণাঙ্গ। আর পুরো যুক্তরাষ্ট্রজুড়ে কৃষ্ণাঙ্গ নারীদের মাত্র একজন এ ধরনের উচ্চ পদে রয়েছেন। ওই ইভেন্টে ব্যবসা-বাণিজ্যের যে সম্ভাবনার কথা তুলে ধরা হয় এতে শিক্ষা প্রযুক্তিতেও যে ব্যাপক সম্ভাবনা রয়েছে সে বিষয়টিও তুলে ধরা হয়।

ইউনিফাই স্কলারস নামের একটি কম্পানি শিক্ষার্থীদের ব্যক্তিগত ঋণ সরবরাহের পরকিল্পনার কথা জানায়। এডুকেশন মোডিফাইড নামের কম্পানি শিক্ষার্থীদের অগ্রগতি পরিমাপে শিক্ষকদের সহায়তার জন্য বিশ্লেষণমূলক টুলস সরবরাহের কথা জানায়। ইয়েঙ্কো কম্পানি অনিয়মিত কলেজ শিক্ষার্থীদের প্রাতিষ্ঠানিক শিক্ষা শেষ করার ক্ষেত্রে সহায়তার ঘোষণা দেয়।

আর অ্যালেক্স নামের কম্পানি বিশ্ববিদ্যালয়গুলোকে নিরবচ্ছিন্নভাবে শিক্ষার্থী সরবরাহ করার মতো অদ্ভুত এক পরিকল্পনার কথা বলেছে। ভিডকোড কিশোর ও যমজ বয়সীদের জন্য বিশেষায়িত শিক্ষার কথা বলেছে।

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0036358833312988