শিক্ষা সুবিধাবঞ্চিত বেদে শিশু - Dainikshiksha

শিক্ষা সুবিধাবঞ্চিত বেদে শিশু

ওসমানীনগর (সিলেট) প্রতিনিধি |

ওসমানীনগরে বসবাসরত বেদে পরিবারের অন্তত ৪০ শিশু শিক্ষার সুবিধা থেকে বঞ্চিত। দারিদ্র্য, সচেতনতার অভাবসহ নানা কারণে এখানকার শিশুরা বিদ্যালয়বিমুখ। অভাবের তাড়নায় শিশুদের লেখাপড়া নিয়ে ভাবারও সময় নেই অভিভাবকদের। সকাল হলেই অভিভাবকরা দু’মুঠো অন্নের ব্যবস্থা করতে ঘর থেকে বেরিয়ে ফেরেন রাত হলে। খেলাধুলা করেই দিন কাটে এসব শিশুর।

৮ বছর ধরে ওসমানীনগরের গোয়ালাবাজারের গয়নাঘাট এলাকায় ২০-২৫টি বেদে পরিবার বসবাস করছে। একটি কলোনিতে ঘর ভাড়া করে এবং তাঁবু টানিয়ে বসবাস করছে তারা। পরিবারগুলোয় বিদ্যালয়ে ভর্তির উপযুক্ত শিশুর সংখ্যা অন্তত ৪০ জন। তাদের বিদ্যালয়ে ভর্তি করে দেওয়ার কোনো আগ্রহ নেই নিরক্ষর বাবা-মায়ের। আবার কেউ কেউ অভাবের কারণে সন্তানদের লেখাপড়া করাতে পারছে না। যাযাবর বলে এদের খবর রাখছে না কেউ।

তিন সন্তানের জননী আমিরুন বেগম জানান, দু’মুঠো ভাতের ব্যবস্থা করতে সকাল থেকে রাত পর্যন্ত বাইরে থাকতে হয়। কীভাবে সন্তানদের লেখাপড়া করাব। বেদে সর্দার সোনাফর আলী বলেন, প্রতিটি পরিবারের তিন-চারটি করে শিশু রয়েছে। নিজের ১৬টি সন্তান রয়েছে উল্লেখ করে তিনি বলেন, সবাই চায় তার সন্তান লেখাপড়া করে শিক্ষিত হোক। কিন্তু আমাদের শিশুদের লেখাপড়া করানোর কথা ভাবার সময় বা সুযোগ নেই। সকাল থেকে রাত পর্যন্ত সবাইকে দু’মুঠো ভাতের ব্যবস্থা করতে বাইরে থাকতে হয়।

ওসমানীনগর ইউএনও মোহাম্মদ শওকত আলী বলেন, প্রাথমিক শিক্ষা নিশ্চিত করতে সরকার বিভিন্ন সুযোগ-সুবিধা দিয়ে আসছে। তাদের ব্যাপারেও খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। তবে বেদে পরিবারের অভিভাবকরাও অসচেতনতার কারণে সন্তানদের বিদ্যালয়ে পাঠান না।

এমপিও কোড পেলো আরো ১৪ স্কুল-কলেজ - dainik shiksha এমপিও কোড পেলো আরো ১৪ স্কুল-কলেজ নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী হিটস্ট্রোকে বিশ্ববিদ্যালয় ছাত্র তূর্যের মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে বিশ্ববিদ্যালয় ছাত্র তূর্যের মৃত্যু পরীক্ষার নাম এসএসসিই থাকবে, ওয়েটেজ ৫০ শতাংশ - dainik shiksha পরীক্ষার নাম এসএসসিই থাকবে, ওয়েটেজ ৫০ শতাংশ ফরেনসিক অডিটে ফাঁসছেন দশ হাজার জাল সনদধারী - dainik shiksha ফরেনসিক অডিটে ফাঁসছেন দশ হাজার জাল সনদধারী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের পিএইচডি ফেলোশিপ - dainik shiksha প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের পিএইচডি ফেলোশিপ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন - dainik shiksha জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা please click here to view dainikshiksha website Execution time: 0.0034120082855225