সাতটি সৃজনশীলের প্রতিবাদে চট্টগ্রাম শিক্ষাবোর্ডে অবস্থান শিক্ষার্থীদের - Dainikshiksha

সাতটি সৃজনশীলের প্রতিবাদে চট্টগ্রাম শিক্ষাবোর্ডে অবস্থান শিক্ষার্থীদের

চট্টগ্রাম প্রতিনিধি |

yuo

আসন্ন ২০১৭ শিক্ষাবর্ষ থেকে এসএসসি ও এইচএসসি এবং সমমানের পরীক্ষায় সৃজনশীল প্রশ্ন ছয়টির জায়গায় সাতটি করার প্রতিবাদে এবার চট্টগ্রাম শিক্ষাবোর্ডে অবস্থান ধর্মঘট পালন করছে শিক্ষার্থীরা।

শনিবার দুপুর ১২টা থেকে বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা এসে বোর্ড চত্বরে জড়ো হয়। পরে সেখানে তারা অবস্থান নিয়ে ‘সাতটি সৃজনশীল মানব না’, ‘ছয়টির বেশি লিখব না’, ‘আমরা মানুষ, রোবট নই’, ‘নিত্যনতুন পদ্ধতি করে আমাদের ক্ষতি করবেন না’ স্লোগান দিতে থাকে।

তবে শনিবার সরকারি ছুটির দিন থাকায় শিক্ষাবোর্ড বন্ধ রয়েছে। তাই বোর্ডের কার্যক্রমে ব্যাঘাত হবার প্রশ্নই নেই।

আন্দোলনকারী শিক্ষার্থীদের একজন সাউথ এশিয়ান কলেজের সৈয়দ তানভির মাহমুদ বলেন, আসন্ন ২০১৭ শিক্ষাবর্ষ থেকে এসএসসি ও এইচএসসি এবং সমমানের পরীক্ষায় সৃজনশীল প্রশ্নে ১০ নম্বর বৃদ্ধি ও বহুনির্বাচনী প্রশ্নে ১০ নম্বর কমানো হয়েছে।

পরিবর্তন করা হয়েছে পরীক্ষার সময় বণ্টন, থাকছে না বহুনির্বাচনী ও সৃজনশীল পরীক্ষার মধ্যে বিরতি। আমাদের দুই ঘণ্টা ২০ মিনিটে সাতটি সৃজনশীল প্রশ্নের উত্তর লিখতে হবে।

এতদিন যেখানে দুই ঘণ্টা ১০ মিনিটে ছয়টি সৃজনশীল প্রশ্নের উত্তর দেয়া নিয়েই ছিল আপত্তি। সেখানে আবার প্রশ্নের সংখ্যা বৃদ্ধি হলেও সে অনুযায়ী সময় না বাড়ায় আমরা ক্ষুব্ধ। তাই আন্দোলনে নেমেছি আমরা।’

আন্দোলনকারী এই শিক্ষার্থী আরও বলেন, শনিবার শিক্ষাবোর্ড বন্ধ থাকায় আমরা এখানে আন্দোলন করছি। কারণ খোলার দিন এখানে অবস্থান নিলে বোর্ডের কার্যক্রমে ব্যাঘাত ঘটতে পারে।

এদিকে ঘটনাস্থলে দায়িত্বপালনরত পাঁচলাইশ থানার উপ-পরিদর্শক প্রভাকর বলেন, আমরা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে সচেষ্ট আছি। শিক্ষার্থীদের বলে দেওয়া হয়েছে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে আন্দোলন করে চলে যাবার জন্য।

এর আগে ২৫ সেপ্টেম্বর চট্টগ্রাম প্রেসক্লাব চত্বরে একই দাবিতে আন্দোলন করেছিল কয়েক হাজার শিক্ষার্থী।

আন্দোলনকারী শিক্ষার্থীরা জানান, ফেসবুকে ইভেন্ট খুলে এ আন্দোলনের ডাক দেন শিক্ষার্থীরা।

হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য - dainik shiksha হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা - dainik shiksha ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - dainik shiksha সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার - dainik shiksha রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0067689418792725