সুনামগঞ্জে লাখো কন্ঠে বাল্য বিয়ে ও যৌন হয়রানিকে ‘না’ - Dainikshiksha

সুনামগঞ্জে লাখো কন্ঠে বাল্য বিয়ে ও যৌন হয়রানিকে ‘না’

সুনামগঞ্জ প্রতিনিধি |

“থাকলে শিশু বিদ্যালয়ে হবে না বিয়ে বাল্যকালে,‘থাকলে শিশু লেখাপড়ায় সফল হবে জীবন গড়ায়” এই শ্লোগানে এক সাথে সোমবার লাখো কণ্ঠে বাল্য বিবাহ ও যৌন হয়রানিকে লাল কার্ড দেখানোর প্রস্তুতি নিয়েছেন সুনামগঞ্জ জেলা প্রশাসন। বাল্য বিবাহ ও যৌন হয়রানী প্রতিরোধে সুনামগঞ্জে ১ লাখ ১৪ হাজার ৩২৩ জন শিক্ষার্থীর হাতে লাল কার্ড প্রদর্শন করা হয়।
জানা গেছে, আজ সোমবার বেলা ১২ টা ২৫ মিনিটে সুনামগঞ্জ পৌর শহরের শহীদ আবুল হোসেন মিলনায়তনে ‘বাল্য বিবাহকে না বলুন’ লাল কার্ড প্রদর্শন করা হয়।

প্রধান অতিথি হিসেবে সিলেটের বিভাগের বিভাগীয় কমিশনার মো. জামাল উদ্দীন আহমেদ সুনামগঞ্জ জেলাকে বাল্যবিবাহ মুক্ত ঘোষণা করেন। জেলা সদরের পাশাপাশি সারা জেলার ১১ উপজেলায় একই সময়ে একসাথে লাল কার্ড প্রদর্শন করা হয়। বাল্যবিবাহকে রেড কার্ড (লাল কার্ড) দেখিয়ে এক সাথে লাখো কণ্ঠে ‘বাল্যবিবাহ করব না, বাল্যবিবাহ দেব না, বাল্যবিবাহ মানব না’ উচ্চারিত হয়। রেড কার্ড প্রদর্শন অনুষ্ঠানে এক সাথে জেলার সকল মাধ্যমিক, নিম্ন মাধ্যমিক স্কুল, মাদ্রাসা ও কলেজিয়েট স্কুলের ১ লাখ ১৪ হাজার ৩২৩ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে।

জেলা প্রশাসক শেখ মো. রফিকুল ইসলাম সোমবার বলেন, অতীতের সকল রেকর্ডকে পেছনে ফেলে সারা বিশ্বে এই প্রথমবারের মত একসাথে সুনামগঞ্জে লাখো কণ্ঠে লাল কার্ড প্রদর্শন অনুষ্ঠান সম্পন্ন হওয়ার পর বিষয়টি গিনেজ বুকে অন্তর্ভুক্তির জন্যও উদ্যোগ নেয়া হয়েছে।’

তিনি আরো বলেন, গিনেজ বুক কর্তৃপক্ষের সাথে কথা হয়েছে, তারাও আমদের সাথে যোগাযোগ করছেন ইতিমধ্যে তাদের শর্ত পালনের লক্ষ্যে সর্বধরণের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। এরই অংশ হিসেবে ছাতকের সবগুলো স্কুলে দুপুর ১২টা ২৫মিনিটে আনুষ্টানিকভাবে লাল কার্ড প্রদর্শনও সাড়ে ১২টায় শপথ বাক্য পাঠ করানো হয়। এরই ধারাবাহিকতায় সুনামগঞ্জ সদর, দক্ষিণ সুনামগঞ্জ, ছাতক, দোয়ারাবাজার, জগন্নাথপুর, ধর্মপাশা, দিরাই, তাহিরপুর, বিশ্বম্ভরপুর, শাল্লা উপজেলায় একই দিনে বাল্য বিবাহ মুক্ত ও যৌন হয়রানীর বিরুদ্ধে তৃণমূল পর্যায়ে সচেতনতা গড়ে তোলার লক্ষ্যে সাথে লাল কার্ড প্রদর্শনসহ লাখো কন্ঠে শপথ বাক্য পাঠ করানো হয়।

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0044078826904297