সৃজনশীল প্রশ্নপদ্ধতি নিয়ে কথা বলবেন জাফর ইকবাল - দৈনিকশিক্ষা

সৃজনশীল প্রশ্নপদ্ধতি নিয়ে কথা বলবেন জাফর ইকবাল

শাবি প্রতিনিধি |

শিক্ষক, শিক্ষা সংশ্লিষ্ট কর্মকর্তা ও অভিবাবকদের সঙ্গে সৃজনশীল প্রশ্নপদ্ধতি নিয়ে কথা বলবেন জনপ্রিয় লেখক ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল।

আগামী রোববার (৩০ এপ্রিল) শাবিপ্রবিতে সৃজনশীল প্রশ্নপদ্ধতি নিয়ে আয়োজিত মতবিনিময় সভায় ড. জাফর ইকবাল বিষয়টি নিয়ে কথা বলবেন।

এদিন বিকেল সাড়ে ৪টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে সৃজনশীল ডাটাবেস প্রকল্প এ সভার আয়োজন করছে। শুক্রবার প্রকল্পটির উদ্ভাবক মানস কান্তি বিশ্বাস স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশের শিক্ষা ব্যবস্থায় সৃজনশীল প্রশ্নপদ্ধতি চালু হওয়ায় এ পদ্ধতিতে প্রশ্নপত্র প্রণয়নে শিক্ষা পরিবারকে সহয়তা করার একটি পরিকল্পনা গ্রহণ করা হয়। বিভিন্ন পরীক্ষার জন্য প্রশ্ন প্রণয়নে প্রযুক্তির ব্যবহারের উদ্দেশ্যে এ পরিকল্পনায় সরকারের `অ-২ও` প্রোগ্রামের অর্থায়নে অনলাইন ভিত্তিক সৃজনশীল প্রশ্নের ডাটাবেস প্রকল্প বাস্তবায়িত হচ্ছে।

প্রকল্পটির উদ্ভাবক মানস কান্তি বিশ্বাস ও শাবিপ্রবির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ব্যবস্থাপনা ও সমন্বয়ের মাধ্যমে এক বছর মেয়াদী এ প্রকল্পের পাইলট পর্যায় সম্প্রতি সম্পন্ন হয়েছে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, সৃজনশীল প্রশ্নের ডাটাবেস প্রণয়নের সার্বিক অবস্থা অবহিত করতে এ আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

আলোচনা সভায় সার্বিক সহযোগিতা করবে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সংগঠন ‘বিজ্ঞানের জন্য ভালবাসা’, ‘সাস্ট সায়েন্স অ্যারেনা’ ও ‘ ক্যাম সাস্ট’।

এ বিষয়ে মানস কান্তি বিশ্বাস জানান, আলোচনা সভায় `অ-২ও` প্রোগ্রামের প্রতিনিধি ও বিভিন্ন স্কুলের শিক্ষকরা উপস্থিত থাকবেন। আগ্রহী যেকোনো ব্যক্তি আলোচনা সভায় উপস্থিত হয়ে সৃজনশীল প্রশ্ন প্রণয়ন সংক্রান্ত মতামত দিতে পারবেন। সকলের মতামত নিয়েই এই কার্যক্রমের ভবিষ্যৎ কর্মপরিকল্পনা নির্ধারিত হবে বলে জানান তিনি।

 

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0035121440887451