সৃজনশীল বাড়ানোর পেছনে ‘প্রশ্ন ফাঁস রোধ’ - Dainikshiksha

সৃজনশীল বাড়ানোর পেছনে ‘প্রশ্ন ফাঁস রোধ’

নিজস্ব প্রতিবেদক |

Student+Protestএসএসসি ও এইচএসসি পরীক্ষায় সৃজনশীল প্রশ্ন বাড়ানোর প্রতিবাদে শিক্ষার্থীরা আন্দোলন করলেও কর্তৃপক্ষ বলছে, মূলত প্রশ্ন ফাঁস ঠেকাতে এই উদ্যোগ নিয়েছেন তারা।

এছাড়া পরীক্ষার নতুন সময় বিভাজন নিয়ে শিক্ষার্থীদের মধ্যে ভুল বোঝাবুঝি হয়েছে বলেও মনে করছে আন্তঃশিক্ষা বোর্ড কর্তৃপক্ষ।

তারা বলছে, আগামী বছর থেকে এসব পরীক্ষায় এমসিকিউ ও রচনামূলক অংশের পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না। ফলে সৃজনশীলে ছয়টির পরিবর্তে সাতটি প্রশ্নের উত্তর লেখার জন্য বাড়তি ২০ মিনিট পাবেন তারা। এছাড়া ৩০টি এমসিকিউয়ের জন্য থাকবে ৩০ মিনিট।

২০১৭ সালের এসএসসি, দাখিল, এইচএসসি ও আলিম পরীক্ষার সময় নতুন করে বিভাজন করে গত ১৮ সেপ্টেম্বর বিজ্ঞপ্তি জারি করে আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক উপকমিটি।

পরীক্ষায় সৃজনশীল পদ্ধতিতে ছয়টির বদলে সাতটি প্রশ্নের উত্তর দেওয়ার নিয়ম বাতিলের দাবিতে ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে বিক্ষোভ দেখিয়েছে স্কুল-কলেজের শিক্ষার্থীরা।

আগামী ৪ অক্টোবরের মধ্যে আগের নিয়ম বহাল চেয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে রোববার সংবাদ সম্মেলন করে আন্দোলনরত শিক্ষার্থীরা শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদকে সময় বেঁধে দিয়েছেন।

তবে সৃজনশীল প্রশ্নে পরীক্ষা নেওয়ার ফলে পাবলিক পরীক্ষায় নকলের প্রবণতা কমার সঙ্গে শিক্ষার্থীদের চিন্তা করে উত্তর লেখার দক্ষতা বাড়ছে- বলে আসছেন শিক্ষামন্ত্রী।

ঢাকায় অবরোধ কর্মসূচিতে অংশ নিয়ে সরকারি কবি নজরুল কলেজের মানবিক শাখার এক শিক্ষার্থী বলেন, “ছয়টি সৃজনশীল প্রশ্নের উত্তর দেওয়ার জন‌্য আগে সময় ছিল ২ ঘণ্টা ১০ মিনিট। আর এখন ২ ঘণ্টা ২০ মিনিটের মধ‌্যে সাতটির উত্তর দিতে হবে। অন‌্যদিকে এমসিকিউ প্রশ্নের নম্বর ৪০ থেকে কমিয়ে ৩০ করা হয়েছে।”

এ বিষয়ে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির চেয়ারম্যান অধ্যাপক মাহবুবুর রহমান বলেন, “পরীক্ষার সময় বাড়েনি কিন্তু প্রশ্ন বেড়েছে বলে শিক্ষার্থীরা দাবি করছে, কিন্তু বাস্তবে তা হয়নি। দুই পরীক্ষার মধ্যে আগে যে ১০ মিনিট বিরতি দেওয়া হত এখন তা থাকবে না, পরীক্ষা হবে বিরতিহীনভাবে।”

এর ব্যাখ্যায় অধ্যাপক মাহবুবুর বলেন, সকাল ১০টায় যে পরীক্ষা শুরু হবে সেই পরীক্ষার এমসিকিউ ও রচনামূলকের উত্তরপত্র পৌনে ১০টায় দেওয়া হবে। পরীক্ষা শুরুর ১৫ মিনিট আগেই শিক্ষার্থীদের দুটি উত্তরপত্রে শিক্ষার্থী-তথ্য পূরণ করতে হবে।

এমসিকিউ অংশের প্রশ্ন ফাঁসের সঙ্গে শিক্ষকদের জড়িত থাকার প্রসঙ্গ টেনে মাহবুবুর বলেন, এবার মোবাইল ফোনের মাধ্যমেও প্রশ্ন ফাঁস হয়েছে, এজন্য ছেলেমেয়েরা অনেকে দেরিতে হলে আসে।

“যখন পরীক্ষা শুরুর ১৫ মিনিট আগে অবশ্যই পরীক্ষার হলে প্রবেশ করে দুটি উত্তরপত্র পূরণ করতে হবে তখন কিন্তু আর (মোবাইলে এমসিকিউ প্রশ্নের উত্তর পাওয়ার আশায় শিক্ষার্থীদের) গেইটের কাছে বসে থাকার সুযোগ থাকবে না।”

সৃজনশীল বাড়ানোর পক্ষে যুক্তি দিয়ে তিনি বলেন, “এমসিকিউ’র মাধ্যমে যথাযথভাবে মেধা যাচাই হচ্ছে না বলে শিক্ষাবিদসহ অনেকেই বলে আসছেন। এসসিকিউতে নানা কৌশলে শিক্ষার্থীরা নম্বর পেয়ে যাচ্ছে। একজন একটি প্রশ্নের উত্তর পারলে সেখান থেকে অন্য পাঁচজনও সেই উত্তর পেরে যাচ্ছে।

“সৃজনশীলে লিখতে হবে। যে কারণে ছেলেমেয়েরা কষ্ট করে নম্বর পেতে চাচ্ছে না। (নতুন করে নম্বর বিভাজন হলেও) সিলেবাস কিন্তু একই আছে।”

“বলা হচ্ছে এমসিকিউ আর থাকবেই না, সবই সৃজনশীল করে দেব। কারণ সৃজনশীল হচ্ছে বিশ্বমানের পদ্ধতি।”

পরীক্ষার মধ্যে ১০ মিনিট বিরতি তুলে দেওয়ার যৌক্তিকতা তুলে ধরে অধ্যাপক মাহবুবুর বলেন, “দুটো পরীক্ষার মধ্যে যে ১০ মিনিট বিরতি থাকে সে সময় শিক্ষার্থীরা হল অস্থির করে ফেলে। আরও ১০ মিনিট সময় লাগে তাদের ঠাণ্ডা করতে। এখন সেই ঝামেলা থাকবে না, পরীক্ষার হল ঠাণ্ডা থাকবে।

সৃজনশীলের নতুন পদ্ধতি নিয়ে শিক্ষকরা ভালোমত শিক্ষার্থীদের বোঝাতে পারেননি বলেও মনে করেন আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির চেয়ারম্যান।

আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক উপ-কমিটির আহ্বায়ক তপন কুমার সরকারও মনে করছেন শিক্ষার্থীরা না বুঝেই আন্দোলনে নেমেছে।

তিনি রোববার বলেন, “শিক্ষার্থীদের বিষয়টি পরিষ্কার করতে হবে। তারা বুঝেছে এমসিকিউ থেকে ১০ নম্বর কমিয়ে রচনামূলকে মাত্র ১০ মিনিট সময় বাড়ানো হয়েছে, এটা ঠিক না।”

আগে সৃজনশীলের ছয়টি প্রশ্নের জন্য দুই ঘণ্টা ১০ মিনিট সময় দেওয়া হলেও সাতটি প্রশ্নের জন্য সময় আড়াই ঘণ্টা পাবে শিক্ষার্থীরা। আর ৩০ নম্বরের এমসিকিউ প্রশ্নের উত্তর দেওয়ার জন্য পাবে ৩০ মিনিট।

“এই বিষয়টি বুঝিয়ে দিতে পারলে শিক্ষার্থীরা কনভিন্সড হবে। যারা বুঝেছে তারা আন্দোলনে নামেনি, যারা বোঝেনি তারাই আন্দোলন করছে।”

এবার এসএসসিতে বাংলা দ্বিতীয় পত্র এবং ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র ছাড়া ২৪টি পত্রে এবং এইচএসসিতে ১৯টি বিষয়ের ৩৬টি পত্রে সৃজনশীল প্রশ্নে পরীক্ষা হয়েছে।

এসএসসিতে আর কোনো বিষয়ে সৃজনশীল প্রশ্ন যোগ হবে না জানিয়ে তপন কুমার বলেন, তবে এইচএসসিতে নতুন বিষয়ে সৃজনশীল প্রশ্ন যুক্ত হবে।

এসএসসি ও এইচএসসিতে এবার থেকে প্রথমে বহুনির্বাচনী (এমসিকিউ) ও পরে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা নিচ্ছে সরকার।

জেএসসিতে বাংলা দ্বিতীয় পত্র, ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র ছাড়া অন্য বিষয়ের পরীক্ষা সৃজনশীল প্রশ্নে হয়। আর প্রাথমিক সমাপনীতে এবার ৬৫ শতাংশ সৃজনশীল প্রশ্নে পরীক্ষা হবে, ২০১৮ সালে এই পরীক্ষা শতভাগ প্রশ্নই সৃজনশীল হবে।

স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0052800178527832