সৃষ্টপদের একজন বাতেন স্যার ও আমাদের কান্না - দৈনিকশিক্ষা

সৃষ্টপদের একজন বাতেন স্যার ও আমাদের কান্না

অধ্যক্ষ মুজম্মিল আলী |

Non-mpoরংপুরের বাতেন স্যার আজ সকলের প্রিয় বাতেন স্যার। মৃত্যুর পর তাঁর নাম ছড়িয়ে পড়লো সারা দেশে। তাঁর জন্য কেবল তাঁর পরিবার পরিজন কাঁদেনি, কেঁদেছেন সারা দেশের সৃষ্টপদের কয়েক হাজার শিক্ষক। আরো অনেকে কেঁদেছেন।

দৈনিকশিক্ষাডটকমে ১৮ ফেব্রুয়ারি সংবাদটি প্রকাশের পর এর সকল পাঠকই কেঁদেছেন। এঁদের ভালবাসায় সিক্ত আজ বাতেন স্যার। এ অলীক পৃথিবীতে তিনি আর কোনোদিন ফিরে আসবেন না সত্যি, কিন্তু অধিকার বঞ্চিত শিক্ষক সমাজের অনন্য প্রতীক হয়ে বেঁচে থাকবেন অনন্তকাল।

প্রিয় বাতেন স্যার, আপনি মরে গিয়ে বেঁচে গেছেন। এমপিও না পাবার যন্ত্রণা আর কোনদিন আপনাকে স্পর্শ করবে না। আপনি এ সবের ঊর্ধে আজ। কিন্তু, আপনার সব দুঃখ আর কষ্ট হাজার হাজার সহকর্মীর দুঃখকে শতগুণ বাড়িয়ে দিয়েছে। আপনার দুঃখ কষ্টকে তাঁরা তাঁদের করে নিয়েছেন। আপনি মৃত্যুর মধ্য দিয়ে কষ্টমুক্ত হয়েছেন বটে, কিন্তু এমপিও বঞ্চিত দেশের হাজার হাজার সৃষ্টপদের শিক্ষকের হৃদয় বিদীর্ণ করেছে আপনার অকাল প্রয়াণ। এমপিও না দেবার কারণে রাষ্ট্র কোনোদিন আপনার কাছ থেকে দায়মুক্তি পাবেনা । রাষ্ট্রের সে সুযোগ ছিল। তাঁরা সে সুযোগটুকু কাজে লাগায়নি। সৃষ্টপদের শিক্ষকদের একদিন এমপিও সরকারকে অবশ্য দিতেই হবে, কিন্তু বাতেন স্যারকে কী বলবে আমাদের সরকার ? বাতেন স্যারের আত্মার সামনে দাঁড়াবার সাহস কী রাষ্ট্রের আছে ? বাতেন স্যারের মৃত্যু রাষ্ট্রের সে সাহসটুকু কেড়ে নিয়েছে ।

এমপিওভুক্ত না হবার যন্ত্রণা আজ আপনার হাজার হাজার সহকর্মীর যন্ত্রণার সাথে মিলে জগদ্দল পাথরের ন্যায় তাঁদের বুকে চেপে বসেছে। মৃত্যু আপনাকে সে কষ্ট থেকে মুক্তি দিয়েছে চিরদিনের জন্য , কিন্তু রাষ্ট্রকে দায়বদ্ধ রেখেছে চিরকালের তরে । আজ আপনার মতো এমপিও বঞ্চিতরা এমপিও’র দাবীতে আমরণ অনশন করছেন জাতীয় প্রেস ক্লাবের সামনে। তার আগে আগেই আপনি মৃত্যুকে আলিঙ্গন করে না ফেরার দেশে চলে গেলেন। এমপিও’ র জন্য আজ আর আপনার কোনো দুঃশ্চিন্তা নেই , পার্থিব কোনো কিছু আপনাকে স্পর্শ করবে না কোনোদিন ; কিন্তু এমপিও ভুক্ত না হয়ে আপনার এভাবে চলে যাওয়া আপনার সহকর্মীদের কাছে চিরদিনের জন্য একটা বড় দুঃখের কারণ হয়েই থাকবে ।

আপনার নিশ্চয় একটা সুন্দর স্বপ্ন ছিল। আপনার স্বপ্নের মধ্যে আপনার পরিবার, দেশ, সমাজ সবই ছিল। আপনার মৃত্যুর সাথে স্বপ্নের ও অপমৃত্যু হলো । কেবল আপনার নয় , আপনার স্বপ্নের মৃত্যুর দায় ও আমাদের এ সমাজকেই নিতে হবে। আপনি আমাদের ক্ষমা করবেন স্যার । এ দায় বহন করার শক্তি আমাদের নেই ।

একজন বাতেন স্যার আজ এ দেশের পনর হাজারের মতো সষ্টপদে এমপিও বঞ্চিত শিক্ষকের অদম্য মনোবলের মূর্ত প্রতীক । পরিবার পরিজন নিয়ে অভিশপ্ত জীবনে ঘানি টানতে টানতে ক্লান্ত পরিশ্রান্ত একজন শিক্ষক । হাজারো কষ্ট একান্ত নিজের মনে লুকিয়ে রেখে জাতি গঠনের এক দুর্দান্ত কারিগর। এমন একজন মানুষ, একজন দক্ষ শিক্ষক ও কারিগরের অকাল মৃত্যুর জন্য দায়ী কে ? জানি, এর দায়ভার সকলেই এড়িয়ে যেতে চাইবেন । এ রকমই হয় । এটাই স্বাভাবিক।

প্রিয় বাতেন স্যার, আপনাকে কোনদিন দেখিনি । কিন্তু, আপনার মৃত্যুর পর আপনার সাথে পরিচয় হলো । আপনি যেনো আমাদের বহুদিনের পরিচিত সজ্জন । আপনি আমাদের আত্মার আত্বীয় একজন। হাজার হাজার সৃষ্টপদের এমপিও বঞ্চিত শিক্ষকদের মাঝে আজ ভেসে ওঠে আপনার মুখচ্ছবি। তাঁরা আপনার কথা শুনতে চান , আপনার কষ্ট কথা জানতে চান। কিন্তু, আপনি আজ তাঁদের ধরাছোঁয়া ও নাগালের ঊর্ধে । আপনি কেবলি তাঁদের অনুভবে ও উদ্দীপনায়। তাঁদের দুঃখ কষ্টের সাথে আপনার কষ্টকে মিলিয়ে দেখেন তাঁরা ।

এ , কে , এম আব্দুল বাতেন স্যার। রংপুর জেলার কাউনিয়া উপজেলায় আপনার প্রিয় কর্মস্থল হারাগাছা বহুমূখি উচ্চ বিদ্যালয় আপনাকে অকালে হারিয়ে আজ শোকাতুর। প্রিয় শিক্ষাঙ্গনে আপনার শুন্যতা সকল সহকর্মী ও শিক্ষার্থীর হৃদয় ভেঙ্গে চুরমার করে দিয়েছে । সারা দেশের এমপিও বঞ্চিত শিক্ষকগণ আপনার শোককে শক্তিতে পরিণত করে আজ জাতীয় প্রেস ক্লাবে খোলা আকাশের নীচে এমপিও’ র পথপানে চেয়ে বসে আছেন। আপনি তাঁদের সাথে সামিল হবার বিষয়টি নিয়ে আপনার সহধর্মিনীর সাথে আলাপ করার সময় হৃদরোগে আক্রান্ত হয়ে পরপারে পাড়ি দিয়েছেন বটে, কিন্তু আপনার আত্মা প্রতিনিয়তই এখানে জাতীয় প্রেস ক্লাবে এসে ঘুরে ফিরে যায় । আপনাকে নিয়ে অনশন পেন্ডালের নীচে অনেক কথা হয় । আপনি ভাল থাকবেন বাতেন স্যার । আপনার সহকর্মীরা যেনো এমপিও নিয়ে বাড়ি ফেরতে পারেন ।

লেখক :  অধ্যক্ষ , চরিপাড়া উচ্চ বিদ্যালয় ও কলেজ , কানাইঘাট , সিলেট।

হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য - dainik shiksha হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা - dainik shiksha ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - dainik shiksha সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার - dainik shiksha রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0072360038757324