‘সেলিম ওসমানকে নিজের কান ধরে ওঠবস করতে হবে’ - দৈনিকশিক্ষা

‘সেলিম ওসমানকে নিজের কান ধরে ওঠবস করতে হবে’

অধ্যক্ষ মুজম্মিল আলী |

নারায়ণগঞ্জের সাংসদ সেলিম ওসমান সেদিন প্রধান শিক্ষক শ্যামল কান্তি ভক্তকে কান ধরে ওঠবস করিয়ে জাতির বিবেককে কান ধরে ওঠবস করিয়েছেন । কী দুঃসাহস তার ! একজন শিক্ষক কেবল একজন ব্যক্তি মানুষ নন , তিনি জাতি গঠনের একজন নিবেদিত কারিগর । একজন শিক্ষক জাতি গঠন করেন , জাতিকে লালন ও শুশ্রুষা করেন । জাতির দূর্দিনের কাণ্ডারী ও বিপদের বন্ধু তিনি। জাতির জন্য কতোইনা ত্যাগ তাঁর !

পিয়ার সাত্তার লতিফ উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিংকমিটি এ কী কাজ করলো ! ম্যানেজিং কমিটির ক্ষমতা , দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে তারা কী কিছুই জানে না ? কীসের জন্য ম্যানেজিং কমিটি ? প্রধান শিক্ষক তো ম্যানেজিংকমিটির সচিব। কমিটির সচিবকে কান ধরে ওঠবস করানো কী পুরো কমিটির কান ধরে ওঠবস নয় ?

অথর্ব এ সব কমিটির কী দরকার ? শিক্ষার প্রসার ও শিক্ষকের মর্যাদা রক্ষার জন্য ম্যানেজিংকমিটি । কমিটি যদি তা করতে না পারে, তবে সে কমিটি তো বাতিল হবেই । আমাদের দেশে প্রায় সকল বেসরকারি স্কুল – কলেজের ম্যানেজিংকমিটি ও গভার্ণিংবডির একই অবস্থা । কোনো কোনো জায়গায় এদের কারণে লেখাপড়া শিঁকেয় ওঠে গেছে । কমিটিতে সদস্য পদ পাওয়া- না পাওয়া নিয়ে লবিং-গ্রুপিং। সভাপতি হওয়া নিয়ে কতো রাজনীতি ! শিক্ষক প্রতিনিধি হবার জন্য শিক্ষকদের মধ্যে কতো দলাদলি ! শিক্ষক নিয়োগ এখন তাদের হাতে না থাকায় তাদের মাথা ঠিক নেই । কতো জায়গায় শিক্ষক নিয়োগ নিয়ে কী যে রমরমা ব্যবসা করেছে তারা । অনেক জায়গায় শিক্ষা-দীক্ষা ছাড়াই কেবল প্রভাব প্রতিপত্তির জোরে অনেকে কমিটির সদস্য হয়ে ধরাকে সরা জ্ঞান করে ।

অন্ধের হাতে বাতি তুলে দিলে অন্ধ ব্যক্তি বাতির আগুনে পথ দেখতে পারে না। পক্ষান্তরে বাতির আগুনে সে পুড়ে মরার আশংকা থাকে । অনুরুপ , আমাদের ম্যানেজিং কমিটি ও গভার্ণিংবডির অবস্থা । বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান সমূহে এ সব কমিটি নিয়ে নতুন করে ভাবার এখনই উপযুক্ত সময় । না হয় আমাদের শিক্ষায় দূর্ণাম ও কলংক আরো বাড়বে । দু’একটা জায়গায় কমিটি সহায়ক শক্তি হিসেবে কাজ করে বটে । তবে বেশীরভাগ ক্ষেত্রে এরা প্রতিবন্ধকতা সৃষ্টি করে থাকে ।

সাংসদ সেলিম ওসমান প্রধান শিক্ষক শ্যামল কান্তি ভক্তকে কান ধরে ওঠবস করিয়ে কেবল একজন শিক্ষককে অপমানিত করেননি , আমাদের মহান জাতীয় সংসদ অবমাননা ও পবিত্র সংবিধান লংঘন করেছেন । এ জন্য তার সংসদ সদস্য পদ বাতিল করে তাকে কঠোর শাস্তি দেয়া উচিত । আমাদের মহান জাতীয় সংসদে সদস্য হিসেবে থাকার নৈতিক অধিকার তিনি হারিয়ে ফেলেছেন । আমাদের পবিত্র সংবিধান একজন শিক্ষককে কান ধরে ওঠবস করার ক্ষমতা তাকে কিংবা কাউকেই দেয়নি । সংবিধান সমুন্নত রাখার শপথ নিয়ে তিনি জাতীয় সংসদে বসেছেন । সেই শপথের মর্যাদা তিনি রাখেননি ।

আমাদের পবিত্র সংবিধান এ জাতির মহামূল্যবান দলিল । আমাদের স্বাধীনতার মতো এ সংবিধান ও এক সাগর রক্তের বিনিময়ে পাওয়া । আমাদের সংবিধান এ দেশের প্রতিটি নাগরিকের মৌলিক অধিকার সংরক্ষণ করে । একজন সাংসদের কাছে একজন সম্মানিত প্রধান শিক্ষকের কোন মূল্য না থাকলে একজন সাধারণ নাগরিকের মূল্য থাকে কী করে ?

নারায়ণগঞ্জে প্রধান শিক্ষককে কান ধরে ওঠবস করানোর ঘটনায় দু’টি বিষয় একান্ত স্পষ্ট হয়ে ওঠেছে । এ দুটি বিষয় আমাদের জাতীয় স্বার্থ সংশ্লিষ্ট। তার একটি হচ্ছে – আমাদের দেশে যেন আর কোনেদিন সেলিম ওসমানের মতো কাণ্ডজ্ঞান হীন ব্যক্তি সংসদ সদস্য হতে না পারে তার জন্য আইন পাস করা প্রয়োজন । নির্দিষ্ট একটি শিক্ষাগত যোগ্যতা , নীতি , আদর্শ ও দেশপ্রেম ব্যতীত কেউ যেন আমাদের দেশে সংসদ সদস্য হতে না পারে ।

নীতি-নৈতিকতা বিবর্জিত কাণ্ডজ্ঞান হীন মানুষ আইন প্রণেতা হবার অযোগ্য । আর অপরটি হচ্ছে -আমাদের দেশে বেসরকারি শিক্ষা ব্যবস্থাপনায় ম্যানেজিংকমিটি ও গভার্ণিংবডির কী এমন প্রয়োজন আজকাল ? পিয়ার সাত্তার লতিফ উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি কী এ সবের অসারতার দৃষ্টান্ত হতে পারে না ? সীমিত পরিসরের একটি তদারকি কমিটি-যেখানে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রধান, একজন অভিভাবক সদস্য ও একজন সরকারি প্রতিনিধি হলে কী চলে না ? এভাবে হলে খুব ভাল ভাবেই চলবে । অন্ততঃ শিক্ষার বৃহত্তর স্বার্থে এ সময়ে এভাবেই হওয়া প্রয়োজন ।

মাত্র একজন শিক্ষকের মর্যাদার সামনে সেলিম ওসমানের মতো হাজারো দাম্ভিকের দম্ভ চুরমার হতে বাধ্য । আমেরিকার প্রেসিডেন্ট আব্রাহাম লিংকন তাঁর পুত্রের প্রধান শিক্ষকের কাছে যে চিঠি পাঠিয়েছিলেন , সেলিম ওসমানরা তা পড়ার সুযোগ পায়নি বলেই তারা দাম্ভিক । এ সব দাম্ভিকেরা ইতিহাসের আস্তাকুঁড়ে নিক্ষিপ্ত হয় । পক্ষান্তরে , শিক্ষককে উপযুক্ত মর্যাদা প্রদর্শন করে আব্রাহাম লিংকন , সম্রাট আলমগীর প্রমুখ বিশ্ব বরেণ্য ব্যক্তিত্ব ইতিহাসে চিরস্মরণীয় হয়ে আছেন ।

একজন শিক্ষককে অপমানিত করে সেলিম ওসমান গোটা জাতিকে অপমানিত ও লজ্জিত করেছেন । জাতির এ লজ্জা মোচনের জন্য সেলিম ওসমানের নিজের কান ধরে একশ’ বার ওঠবস করে শিক্ষক সমাজ তথা গোটা জাতির কাছে ক্ষমা চাওয়া উচিত ।

লেখক : অধ্যক্ষ , চরিপাড়া উচ্চ বিদ্যালয় ও কলেজ, কানাইঘাট , সিলেট ।

দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি - dainik shiksha দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি আকাশে তিনটি ড্রোন ধ্বংস করেছে ইরান, ভিডিয়ো প্রকাশ - dainik shiksha আকাশে তিনটি ড্রোন ধ্বংস করেছে ইরান, ভিডিয়ো প্রকাশ অভিভাবকদের চাপে শিক্ষার্থীরা আত্মকেন্দ্রিক হয়ে উঠছেন - dainik shiksha অভিভাবকদের চাপে শিক্ষার্থীরা আত্মকেন্দ্রিক হয়ে উঠছেন আমি সরকার পরিচালনা করলে কৃষকদের ভর্তুকি দিবই: প্রধানমন্ত্রী - dainik shiksha আমি সরকার পরিচালনা করলে কৃষকদের ভর্তুকি দিবই: প্রধানমন্ত্রী বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে মামলা ১২ হাজারের বেশি - dainik shiksha বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে মামলা ১২ হাজারের বেশি শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে - dainik shiksha শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে শিক্ষকদের শূন্যপদ দ্রুত পূরণের সুপারিশ - dainik shiksha শিক্ষকদের শূন্যপদ দ্রুত পূরণের সুপারিশ ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালালো ইসরায়েল - dainik shiksha ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালালো ইসরায়েল কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0067758560180664