স্কুল-কলেজের ৩ কিলোমিটারের মধ্যে সিগারেট বিক্রি বন্ধ হবে - দৈনিকশিক্ষা

স্কুল-কলেজের ৩ কিলোমিটারের মধ্যে সিগারেট বিক্রি বন্ধ হবে

নিজস্ব প্রতিবেদক |

স্কুল-কলেজসহ শিক্ষা প্রতিষ্ঠানগুলোর তিন কিলোমিটারের মধ্যে সিগারেট-বিড়ি বিক্রি বন্ধ করতে হবে। সেজন্য কিছু দিনের মধ্যেই নির্দেশনা পাঠানো হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় বিষয়ক প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গা।

রাজধানীর ধানমন্ডিতে ঢাকা আহ্ছানিয়া মিশন মিলয়াতনে মঙ্গলবার (৩০ মে) দুপুরে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান। ৩১ মে বিশ্ব তামাকমুক্ত দিবস উপলক্ষে ‘তামাক-উন্নয়নের অন্তরায়’ বিষয়ক এ আলোচনার আয়োজন করে ঢ‍াকা আহ্ছানিয়া মিশন।

রাঙ্গা বলেন, বড় নেতা ও মন্ত্রী-সচিবরা অনেকে এখনও ধূমপান করেন। আগে তাদের ধূমপান বন্ধ করতে হবে। যত্রতত্র ধূমপান বন্ধ করতে তিনি আরও বেশি মোবাইল কোর্ট পরিচালনার ওপর জোর দেন।

তামাক পণ্য ব্যবহার বন্ধে জনসচেতনতা সৃষ্টির ওপর তাগিদ দিয়ে রাঙ্গা বলেন, ওপর থেকেই (মন্ত্রী-এমপি পর্যায়) এ সচেতনতা তৈরি হতে হবে। বিড়ি-সিগারেটে ট্যাক্স-ভ্যাট ফাঁকি কঠোর হস্তে দমন করতে হবে।

আয়োজক স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানটির সভাপতি কাজী রফিকুল আলমের সভাপতিত্বে সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন মিশনের স্বাস্থ্য বিভাগের প্রধান ইকবাল মাসুদ।

মূল প্রাবন্ধিক বলেন, বিশ্বের সবচেয়ে কম দামে তামাক পণ্য পাওয়া যায় বাংলাদেশে। ধূমপান না করেও পরোক্ষভাবে এর শিকার দেশের প্রায় ১ কোটি নারী। ধূমপানের ধোঁয়ায় ৭ হাজার ধরনের বিষাক্ত পদার্থ থাকে, যার মধ্যে ৬৯টি পদার্থ ক্যান্সার সৃষ্টির জন্য দায়ী বলে জানান ইকবাল মাসুদ।

সভায় আরও বক্তব্য রাখেন বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের (পিআইবি) মহাপরিচালক শাহ আলমগীর, ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডসের গ্রান্টস ম্যানেজার ডা. মাহফুজুর রহমান ভূঁইয়া প্রমুখ।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0037059783935547