২৩ টিটি কলেজের বিএড সনদধারীরাও উচ্চতর স্কেল পাবেন - দৈনিকশিক্ষা

২৩ টিটি কলেজের বিএড সনদধারীরাও উচ্চতর স্কেল পাবেন

নিজস্ব প্রতিবেদক |

Min Edu-2অবশেষে বিশেষ তালিকাভুক্ত সেই ২৩ বেসরকারি টিচার্স ট্রেনিং কলেজের ওপর থেকে শনির দশা দূর হলো। এখন থেকে এসব কলেজ থেকে বিএড সনদ অর্জনকারীরাও উচ্চতর স্কেলে বেতন ভাতা পাবেন। ২৮ জানুয়ারি মন্ত্রণালয়ের এক পত্রে উচ্চতর স্কেল পাওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়।

শিক্ষা মন্ত্রণালয়ের ২০০৮ সালের এক সিদ্ধান্তে এসব কলেজ থেকে পাস করা বিএড শিক্ষকদের উচ্চতর স্কেল পাওয়া স্থগিত হয়ে যায়।

শিক্ষা মন্ত্রণালয়ের আইন শাখার যুগ্মসচিব ডা. মো. ফারুক হোসেন স্বাক্ষরিত চলতি বছরের ২৮ জানুয়ারির পত্রে বলা হয়, হাইকোর্টের রায়ের পরিপ্রেক্ষিতে শিক্ষামন্ত্রনালয় শুধুমাত্র বাদী ২৩ বেসরকারি টিচার্স ট্রেনিং কলেজ থেকে বিএড সনদ অর্জন কারী শিক্ষকদের বিএড স্কেল প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করেছে।এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে মহাপরিচালক(অধ্যাপক ফাহিমা খাতুন), মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরকে নির্দেশ দিয়েছে।

আরো বলা হয়, শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে ২৩ টি বেসরকারি টিটি কলেজ হাইকোর্টে মামলা (৫০৩৮/২০০৯)করলে আদালত সেই সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করেন।

মন্ত্রণালয় হাইকোর্টের রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে(আপিল বিভাগ)আপিল করে,তবে রায় স্থগিত না হওয়ায় এসব কলেজ থেকে পাস করা বিএড শিক্ষকদের উচ্চতর স্কেল প্রদানে কোনো বাধা নেই।

তাই মন্ত্রণালয় সিদ্ধান্ত নিয়েছে যে, আপিল বিভাগে মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত শুধুমাত্র এই ২৩ টিটি কলেজ থেকে বিএড সনদধারি শিক্ষকদের উচ্চতর স্কেল প্রদান করতে হবে। মামলা নিস্পত্তি না হওয়া পর্যন্ত এ আদেশ বহাল থাকবে।

কলেজগুলো হচ্ছে:
হাজী ওয়াজেদ আলী টিচার্স ট্রেনিং কলেজ, সাতক্ষীরা,পিরোজপুর টিচার্স ট্রেনিং কলেজ, পিরোজপুর, বগুড়া বি.এড কলেজ, বগুড়া,জয়পুরহাট টিচার্স ট্রেনিং কলেজ, জয়পুরহাট,পরশপাথর শিক্ষক প্রশিক্ষণ কলেজ, বন্দর, চট্টগ্রাম, দক্ষিণবঙ্গ টিচার্স ট্রেনিং কলেজ, পটুয়াখালী,কলেজ অব এডুকেশন, আমাতনগঞ্জ, বরিশাল,কুমিল্লা মডেল এডুকেশন রিসার্স সেন্টার, দক্ষিণ ঠাকুরপাড়া, লাকসার রোড, কুমিল্লা,সিটি টিচার্স ট্রেনিং কলেজ, চট্টগ্রাম,ন্যাশনাল টিচার্স ট্রেনিং কলেজ, চট্টগ্রাম,হাজীগঞ্জ আইডিয়াল কলেজ অব এডুকেশন, হাজীগঞ্জ, চাঁদপুর,কলেজ অব এডুকেশন রিসার্স এন্ড ট্রেনিং, বিজয়নগর, ঢাকা,আমিরুল ইসলাম কাগজী টিচার্স ট্রেনিং কলেজ, পাইকগাছা, খুলনা,মহানগর টিচার্স ট্রেনিং কলেজ, ১৮৬/এ, নিউ পল্টন লাইন, আজিমপুর, ঢাকা,মুন্সী মেহেরউল্লাহ টিচার্স ট্রেনিং কলেজ,২৫৩, বিমানবন্দর সড়ক, যশোর,মাগুরা টিচার্স ট্রেনিং কলেজ, মাগুরা সদর, এডি একাডেমি, মাগুরা,যশোর টিচার্স ট্রেনিং কলেজ, পালবাড়ি, মুর্তির মোড়, যশোর,উপশহর টিচার্স ট্রেনিং কলেজ, যশোর,সরোয়ার খান টিচার্স ট্রেনিং কলেজ, খুলনা, মঠবাড়িয়া টিচার্স ট্রেনিং কলেজ, পিরোজপুর,কক্সবাজার টিচার্স ট্রেনিং কলেজ, চৌধুরীপাড়া লিংক, কক্সবাজার, সেকান্দার শিক্ষক প্রশিক্ষণ কলেজ, মতলব, চাঁদপুর, ডঃ মিয়া আব্বাস উদ্দীন টিচার্স ট্রেনিং কলেজ, বাগেরহাট।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0035779476165771