২৬ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে মাদক বিরোধী কমিটি গঠন - দৈনিকশিক্ষা

২৬ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে মাদক বিরোধী কমিটি গঠন

দৈনিক শিক্ষাডেস্ক |

শিক্ষার্থীদের মাদক গ্রহণ থেকে দূরে রাখার সরকারি উদ্যোগের অংশ হিসেবে সারাদেশে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে প্রায় ২৫ হাজার ৬০৫টি মাদক বিরোধী কমিটি গঠন করা হয়েছে। বাকি প্রতিষ্ঠানগুলোর কমিটি গঠন চলতি বছরেই সম্পন্ন হবে।

মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তরের (ডিএনসি) উপ-পরিচালক (প্রিভেনটিভ এডুকেশন) রবিউল ইসলাম বলেন, ‘মাদক, যা প্রকৃতপক্ষে নীরব ঘাতক, তার বিরুদ্ধে শিক্ষার্থীদের সচেতন করার লক্ষ্যে আমরা এ বছর জুন পর্যন্ত স্কুল, কলেজ ও মাদ্রাসায় ২৫ হাজার ৬০৫টি মাদক বিরোধী কমিটি গঠন করেছি।’

সারা দেশে ৩২ হাজার ৫৭টি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ২৫ হাজার ৬০৫টিতে কমিটি গঠন করা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, চলতি বছরেই বাকি ৬ হাজার ৪৫৬টি প্রতিষ্ঠানে মাদক বিরোধী ক্যাম্পেইনের মাধ্যমে কমিটি গঠন করা হবে। তিনি বলেন, মাদক গ্রহণের কারণে ক্ষতিকর প্রভাবের ব্যাপারে সার্বিক ধারণা দেয়া এবং কমিটিগুলোকে কার্যকর করার লক্ষ্যে মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তর কমিটির সকল আহ্বায়ক বা সদস্য-সচিবদের জন্য প্রশিক্ষণের আয়োজন করবে। এ ব্যাপারে ডিএনসি এখন প্রশিক্ষণ সংক্রান্ত মড্যুল তৈরি করছে।

শিক্ষার্থীদের মধ্যে ক্রমাগত মাদক গ্রহণের প্রবণতা বৃদ্ধি পাওয়ার কারণে সরকার ২০০৯ সালে প্রথম শিক্ষা প্রতিষ্ঠানে ৫ হাজার ৭৭৯টি কমিটি গঠন করে। শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানকে প্রধান করে ৫ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়। যার সদস্য সচিব হন ওই প্রতিষ্ঠানের শরীরচর্চা বা ধর্মীয় শিক্ষক। অন্য তিন সদস্য হলেন, একজন শিক্ষক প্রতিনিধি, একজন অভিভাবক ও একজন শিক্ষার্থী। এসব কমিটি সাধারণত প্রত্যেক মাসের শেষ দিকে একবার সভার আয়োজন করে থাকে। সভায় মাদক গ্রহণ থেকে বিরত থাকার জন্য এর অন্ধকার দিক নিয়ে আলোচনা করা হয়।

পাশাপাশি এসব কমিটি সংশ্লিষ্ট জেলা প্রশাসনের সহায়তায় মাদকের ভয়াবহ দিক তুলে ধরার জন্য বৃহৎ আকারে আলোচনা সভার আয়োজন করে। এসব সভায় শিক্ষার্থীদের মধ্যে মাদক বিরোধী পোস্টার, লিফলেট, স্যুভেনির, বুলেটিন, ব্রুসিয়ার ও বুকলেট বিতরণ করা হয়।

স্কুল পর্যায়ে মাদকে আসক্ত শিক্ষার্থীদের কোন পরিসংখ্যান আছে কীনা, এমন এক প্রশ্নে ডিএনসি কর্মকর্তা নেতিবাচক উত্তর দেন। তবে বলেন, এর সংখ্যা বড় নগরীগুলোতে বেশি বলে তাদের অনুসন্ধানে পাওয়া গেছে। এদিকে বিভিন্ন জরিপ থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী দেখা যায়, দেশে ৫০ লাখেরও বেশি মানুষ মাদকে আসক্ত, যার মধ্যে শতকরা ৮০ ভাগের বয়স ১৫ থেকে ৩৫ বছরের মধ্যে।

সূত্র: বাসস

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0050179958343506