৩৪তম বিসিএসে সুপারিশকৃত মাধ্যমিক সহকারি শিক্ষক নিয়োগ কবে? - Dainikshiksha

৩৪তম বিসিএসে সুপারিশকৃত মাধ্যমিক সহকারি শিক্ষক নিয়োগ কবে?

লিয়েন আল মাসুম |

শিক্ষা জাতির মেরুদন্ড আর “মাধ্যমিক শিক্ষা” শিক্ষা ব্যবস্থার মেরুদন্ড। সরকারি মাধ্যমিক বিদ্যালয় গুলো হলো সরকার ঘোষিত শিক্ষানীতি, তথা মুক্তিযুদ্ধের চেতনায় দক্ষ ভবিষ্যৎ প্রজন্ম তৈরি করে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে দেশের হাজার হাজার মাধ্যমিক বিদ্যালয়ের মডেল রুপে প্রতীয়মান হচ্ছে। এই বিদ্যালয় গুলোর অবকাঠামোগত উন্নয়ন যেমন জরুরী তেমনি গুণগত পরিবর্তনের মাধ্যমে বিদ্যালয়ের প্রাণ শিক্ষক-শিক্ষার্থীদের সার্বিক অগ্রগতি একান্ত কাম্য হলেও সর্বত্র কার্যক্রমগুলো দায়সারা গোছের কর্মকান্ডে পরিগণিত হচ্ছে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) এর সর্বশেষ তথ্য অনুযায়ী, বর্তমানে দেশের ৩৩৩টি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষকের অনুমোদিত পদের সংখ্যা ১০ হাজার ১৮০টি। যার মধ্যে প্রায় ২ হাজার ১০০টি পদই শূণ্য রয়েছে। সংশ্লিষ্ট সূত্রে জানুা যায়, পদ উন্নতিকরণ জটিলতায় ও শিক্ষক নিয়োগের বিধিমালা না থাকায় সরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোতে ২০১২ সাল থেকে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া বন্ধ আছে। এদিকে প্রধানমন্ত্রী ২০১২ সালের ১৫ই মে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের দ্বিতীয় শ্রেণির গেজেটের মর্যাদা দেন। এতে শিক্ষক নিয়োগের মূল ক্ষমতা চলে যায় সরকারি কর্ম কমিশনের (পিএসসি) হাতে। যার ফলে পিএসসি ৩৪তম বিসিএস নন-ক্যাডার থেকে ৪৫০জন কে সুপারিশ করলেও গেজেট না হওয়ার কারণে তারা কাজে যোগদান করতে পারছে না।

সরকারি কর্ম কমিশন ২০১৩ সালের ৭ই ফেব্রুয়ারি ৩৪তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে এবং এই বিসিএস থেকে নন-ক্যাডার পদে নিয়োগ (বিশেষ) বিধিমালা (সংশোধিত) মোতাবেক ২০১৬সালের ১৪ই আগষ্ট মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের অধীন সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ‘সহকারি শিক্ষক’ (বর্তমানে দ্বিতীয় শ্রেণির নন-ক্যাডার পদ) ৮৭২টি শূন্য পদের বিপরীতে সরকারি কর্ম কমিশন (পিএসসি) ৪৫০ জন কে নিয়োগের জন্য সুপারিশ করে।

সহকারি শিক্ষক পদে সুপারিশকৃত আরিফ হোসেন, দিলরুবা দিনা, রুহুল আমিন, পলাস কুমার, সুবল দেবনাথ, আমেনা হিরাসহ অনেকেই হতাশা প্রকাশ করে বলেন-বিজ্ঞপ্তি প্রকাশের ৫ বছর এবং আমাদের ফলাফল প্রকাশের ৮ মাস চললেও আমরা এখনো নিয়োগ পাই নি। আদও কবে যে আমাদের নিয়োগ হবে তা বলতে পারবো না।

সহকারি শিক্ষক পদে সুপারিশকৃত লিয়েন আল মাসুম বলেন-আমাদের ফলাফল প্রকাশিত হবার কিছুদিন পর থেকেই আমরা তিন-চারজন প্রায় আমাদের ফাইল সম্পর্কে অফিসগুলোতে যোগাযোগ করে বিশেষ অনুরোধ করি যাতে আমাদের ফাইলগুলো দ্রুত কাজ শেষ করে ছেড়ে দেন। স্বাস্থ্য অধিদপ্তরের অধীন জাতীয় বক্ষব্যাধি ইন্সটিটিউট ও হাসপাতালের কর্তৃপক্ষ এবং শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপতালের কর্তৃপক্ষ চলতি বছরের ১১ থেকে ২২শে জানুয়ারি পর্যন্ত আমাদের স্বাস্থ্য পরীক্ষা সম্পূর্ণ করে ইতিমধ্যেই স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট শিক্ষা মন্ত্রণালয়ে পাঠিয়েছেন তা আমরা জানতে পারি।

অপরদিকে চলতি বছরে ৩১শে জানুয়ারি স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে মালিবাগ এসবি (বিশেষ শাখা) ও জাতীয় নিরাপত্তা গোয়েন্দা অধিদপ্তরে সুপারিশকৃত প্রার্থীর চরিত্র ও পূর্ণ পরিচয় তদন্ত করার জন্য তিন  সপ্তাহ (২১দিন) সময় উল্লেখ করে মতামত প্রেরণের জন্য চিঠি দেওয়া হলেও এসবি (বিশেষ শাখা) থেকে পূনরায় ২রা মার্চ এর মধ্যে প্রার্থী চরিত্র ও পূর্ণ পরিচয় তদন্ত করে মতামত প্রেরণ করার অনুরোধ জানিয়ে জেলায় এসবি অফিস ও শহর এসবি অফিসে পুলিশ প্রত্যয়ন ফরমসহ চিঠি পাঠায়। কিন্তু তদন্তের মতামত পাঠানোর নির্ধারিত সময় থেকে অতিরিক্ত ৪ (চার) সপ্তাহ পার হয়ে গেলেও এখনো অনেক সুপারিশকৃত প্রার্থীর এসবির (বিশেষ শাখা) তদন্ত হচ্ছে বলে আমরা জানতে পারি। এদিকে জাতীয় নিরাপত্তা গোয়েন্দা অধিদপ্তর ১৯শে মার্চ এর মধ্যে সুপারিশকৃত প্রার্থীর চরিত্র ও পূর্ণ পরিচয় তদন্ত করে মতামত প্রেরণের অনুরোধ জানিয়ে জেলা নিরাপত্তা গোয়েন্দা অফিসে চিঠি দেয়। সেই তদন্ত এখনো চলছে কিনা তাও আমাদের জানা নেই।

শিক্ষা মন্ত্রনালয়ের দায়িত্বরত কর্মকর্তা (নাম প্রকাশে অনিচ্ছুক) বলেন যে, সহকারি শিক্ষক পদে সুপারিশকৃত প্রার্থীর পুলিশ প্রত্যয়ন ফরম (ভি-রোল) পিএসসি থেকে একসেট পাঠানোর কারণে এবং আরও অতিরিক্ত তিনসেট ফটোকপি করার কারণে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে প্রথমে ফাইল গুলো পাঠাতে আমাদের কিছুটা দেরি হয়। আশারাখি আমাদের কাছে প্রার্থীর চরিত্র ও পূর্ণ পরিচয় তদন্তের রিপোর্ট আশা মাত্রই খুব কম সময়ের মধ্যে গেজেট প্রকাশ করে নিয়োগ দিতে পারবো। তিনি আরো উল্লেখ করেন ইতিমধ্যেই সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের পদোন্নতি ও নিয়োগের নতুন বিধিমালা তৈরি করা হয়েছে। পাশাপাশি সৃষ্টি করা হয়েছে সিনিয়র শিক্ষকের নতুন একটি পদ। এতে শিক্ষক নিয়োগ ও শিক্ষক স্বল্পতা নিয়ে বিদ্যালয় গুলোতে সৃষ্ট জটিলতা কাটবে বলে আমি মনে করি।
সহকারি শিক্ষক পদে সুপারিশকৃত নাম প্রকাশে অনিচ্ছুক বেশ কয়েকজন প্রার্থী বলেন যে, আমরা দ্রুত নিয়োগ পাবো বলে ইতিমধ্যেই ছোট খাটো প্রাইভেট বা আধা-সরকারি চাকুরি করতাম তাও ইস্তফা দিয়ে বর্তমানে কষ্টের জীবন যাপন করিতেছি। এখন কবে যে নিয়োগ হবে সেই আশায় বসে আছি

নাম প্রকাশে অনিচ্ছুক আরো কয়েকজন প্রার্থী অভিযোগ করে বলেন যে, আমাদের সাথে নন-ক্যাডারে সুপারিশকৃত শ্রম পরিদর্শক, কর পরিদর্শক সহকারি হ্যাচারী কর্মকর্তা এমনকি সহকারি রাজস্ব কর্মকর্তাদের শুধু এসবি (বিশেষ শাখার) তদন্ত হয়েছে। আমাদের সহকারি শিক্ষকদের ক্ষেত্রে কেন উভয় সংস্থা তদন্ত করলো তাও আমাদের জানা নেই।

এছাড়া সুপারিশকৃতদের মধ্যে জান্নাত আরা, মোস্তফা মোল্লা, বাপ্পি কুমার, নাসরিন সুলতানা, আনিছুর রহমান, ফাতেমা খাতুন, বিজয়সহ আরো অনেকে বলেন যে, আমাদের রেজাল্ট প্রকাশিত হবার পরে পিতা-মাতা, বন্ধু-বান্ধব ও প্রতিবেশি অনেকেই খুশি হয়েছিল। কিন্তু দীর্ঘদিন নিয়োগ না পাওয়াতে বন্ধু-বান্ধুব এমনকি নিজের পিতা-মাতাই মাঝে মাঝে সন্দেহ প্রকাশ করে যে। আমরা আসলেও চাকরি পেয়েছি কি না?

পরিশেষে শিক্ষা মন্ত্রণালয় এর নিকট সুপারিশকৃদের বিনীত অনুরোধ দ্রুত গতিতে যেন সকল প্রক্রিয়া সম্পন্ন করে তাদের গেজেট প্রকাশ করে কাজে যোগদান করার ব্যবস্থা করে দেন।

লিয়েন আল মাসুম: ৩৪তম বিসিএসম ননক্যাডার প্রস্তাবিত (সহকারি শিক্ষক-গণিত),  সরকারি বিদ্যালয়।

এমপিও কোড পেলো আরো ১৪ স্কুল-কলেজ - dainik shiksha এমপিও কোড পেলো আরো ১৪ স্কুল-কলেজ নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী হিটস্ট্রোকে বিশ্ববিদ্যালয় ছাত্র তূর্যের মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে বিশ্ববিদ্যালয় ছাত্র তূর্যের মৃত্যু পরীক্ষার নাম এসএসসিই থাকবে, ওয়েটেজ ৫০ শতাংশ - dainik shiksha পরীক্ষার নাম এসএসসিই থাকবে, ওয়েটেজ ৫০ শতাংশ ফরেনসিক অডিটে ফাঁসছেন দশ হাজার জাল সনদধারী - dainik shiksha ফরেনসিক অডিটে ফাঁসছেন দশ হাজার জাল সনদধারী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের পিএইচডি ফেলোশিপ - dainik shiksha প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের পিএইচডি ফেলোশিপ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন - dainik shiksha জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা please click here to view dainikshiksha website Execution time: 0.0038590431213379