৩৫তম বিসিএসের নন-ক্যাডার প্রার্থীদের নিয়োগ দিন - Dainikshiksha

৩৫তম বিসিএসের নন-ক্যাডার প্রার্থীদের নিয়োগ দিন

মো. মোস্তাইন ইমতিয়াজ |

১৬ জুন ২০১৬ তারিখে সংসদে জনপ্রশাসন মন্ত্রীর দেওয়া তথ্যমতে বিভিন্ন মন্ত্রণালয় এবং সরকারি অধিদপ্তর ও দপ্তরগুলোতে ৩ লাখ ২৮ হাজার ৩১১টি পদ শূন্য রয়েছে। ২০১৫ সালের ডিসেম্বর মাস পর্যন্ত সংগৃহীত তথ্য অনুযায়ী এই পরিসংখ্যান দেন তিনি। এক প্রশ্নের জবাবে জনপ্রশাসন মন্ত্রী সংসদকে জানান, গত ডিসেম্বর পর্যন্ত বিভিন্ন মন্ত্রণালয় এবং অধিদপ্তর ও দপ্তরগুলোতে ১৩ লাখ ৮২ হাজার ৩৯৩ জন কর্মরত আছেন। অর্থাত্ সরকারের প্রশাসনযন্ত্র চলছে প্রায় ২০% মানবসম্পদের অভাব নিয়ে। এই প্রশাসন কোনোভাবেই বর্তমান ভিশন ২০২১ পূরণ করতে পারবে না।

এদিকে পিএসসির বার্ষিক রিপোর্টে বলা হয়েছে, ৩৫তম বিসিএসের নন-ক্যাডার ক্যাটাগরিতে লিখিত এবং মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ কমপক্ষে ৩০০০ যোগ্য প্রার্থীকে নন-ক্যাডার নিয়োগ বিধিমালা-২০১০ অনুযায়ী সরকারি প্রথম এবং দ্বিতীয় শ্রেণিতে সুপারিশ করা যাবে। প্রশাসনের এই লোকবলের অভাব পূরণের জন্য সরকারি কর্মকমিশন আন্তরিক। সরকারি কর্মকমিশন মন্ত্রণালয়ে বারবার তাগাদা দেওয়ার পরেও মন্ত্রণালয়গুলো শূন্যপদের চাহিদাপত্র প্রেরণ করছে না। সম্প্রতি কর্মকমিশন চেয়ারম্যান একটি সাক্ষাত্কারে বলেছেন, সবগুলো মন্ত্রণালয়ে বারবার তাগাদা দেওয়া সত্ত্বেও কেবল শিক্ষা মন্ত্রণালয় কিছু চাহিদা পাঠিয়েছে। এ অবস্থায়, নন-ক্যাডার ক্যাটাগরিতে উত্তীর্ণ আমরা আশা করছি মন্ত্রণালয়গুলো অতিদ্রুত শূন্যপদের চাহিদাপত্র পিএসসিতে প্রেরণ করবে। এ বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী মহোদয়গণ এবং সচিবদের দৃষ্টি আকষণ করছি।

মো. মোস্তাইন ইমতিয়াজ, ঢাকা বিশ্ববিদ্যালয়

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0045630931854248