৯ম দিনেও আইসিটি শিক্ষকদের অবস্থান ধর্মঘট চলছে - Dainikshiksha

৯ম দিনেও আইসিটি শিক্ষকদের অবস্থান ধর্মঘট চলছে

নিজস্ব প্রতিবেদক |

ict t

এমপিওভুক্তির দাবিতে টানা নবম দিনের মতো অবস্থান ধর্মঘট পালন করছেন মাধ্যমিক পর্যায়ের আইসিটি শিক্ষকরা। সোমবার (২৩ মে) জাতীয় প্রেসক্লাবের সামনে দেশের বিভিন্ন স্থান থেকে আসা জনা ৫০ এমপিওবঞ্চিত আইসিটি শিক্ষক ধর্মঘটে অংশ নেন।

যতক্ষণ পর্যন্ত তাদের দাবি আদায় না হবে ততক্ষণ এ আন্দোলন চলবে বলে জানান বাংলাদেশ এমপিওবঞ্চিত আইসিটি শিক্ষক সংগঠনের সভাপতি মো. আশিকুর রহমান। তিনি বলেন, দেশের সকল জেলা থেকে আসা আইসিটি শিক্ষকরা অনাহারে, অতিকষ্টে, নিদ্রাহীনভাবে পরিবার পরিজনের মায়া ত্যাগ করে আন্দোলন চালিয়ে যাচ্ছেন। ঝড়-বৃষ্টি মাথায় নিয়ে অনেক শিক্ষক এখন অসুস্থপ্রায়। তবুও আমাদের দাবি আদায়ে আন্দোলন অব্যাহত থাকবে।

আশিকুজ্জামান আরো বলেন, শিক্ষামন্ত্রী তাদের বলেছেন, ‘তার কাছে কোনো ফাইল আটকে থাকে না। আইসিটি শিক্ষকদের এমপিও-সংক্রান্ত কোনো ফাইল এখনও তিনি হাতে পাননি। তা ছাড়া সরকারের টাকায় শিক্ষকদের বেতন দিতে তার কোনো আপত্তি নেই। তবে এ জন্য শিক্ষা মন্ত্রণালয়কে অর্থ মন্ত্রণালয়ের ওপর নির্ভর করতে হয়।’

এদিকে আশিকুজজামানের বিরুদ্ধে চঁাদাবাজির অভিযোগ তুলে আন্দোলন ছেডে নিজ নিজ বাডীতে চলে গেছেন কয়েকজন। সাংবাদিকদের দেওয়ার নাম করে চাঁদা তুলে নিজ পকেটে পুরছেন আশিক, এমন অভিযোগ করেছেন কয়েকজন।

সোমবার রাত সাডে নটার দিকে জনা পাঁচেক শিক্ষককে  প্রেসক্লাবের সামনে উপস্থিত দেখা যায়।

সরকার শিক্ষানীতি বাস্তবায়নের আলোকে ‘৬ষ্ঠ থেকে দ্বাদশ’ শ্রেণি পর্যন্ত তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়টি অন্তর্ভুক্ত করেছে। এরপর ২০১২ শিক্ষাবর্ষ থেকে ষষ্ঠ শ্রেণিতে, ২০১৩ শিক্ষাবর্ষ থেকে সপ্তম শ্রেণিতে ও ২০১৪ শিক্ষাবর্ষ থেকে অষ্টম শ্রেণিতে, ২০১৫ শিক্ষাবর্ষ থেকে নবম শ্রেণিতে ও ২০১৩-১৪ শিক্ষাবর্ষ থেকে একাদশ-দ্বাদশ শ্রেণিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি নামক নতুন বিষয়কে অন্তর্ভুক্ত ও বাধ্যতামূলক করা হয়েছে। মানবিক, ব্যবসায় শিক্ষা ও বিজ্ঞান তিন বিভাগেই বিষয়টি বাধ্যতামূলক।

এরপর ২০১১ সালের নভেম্বরে এক পরিপত্রের মাধ্যমে সরকার আইসিটি শিক্ষকদের এমপিও স্থগিত করে। বছরের পর বছর ধরে এমপিওভুক্তি বন্ধ থাকায় বেতন-ভাতা ছাড়াই পাঠদান করে আসছেন এসকল শিক্ষক।

সংগঠনের সাধারণ সম্পাদক এস এম শামীমুর রহমান বলেন, বর্তমান পেক্ষাপটে ‘আইসিটি’ সেক্টরকে সরকার গুরুত্বের সঙ্গে বিবেচনায় নিলেও ধুঁকে ধুঁকে চলছে আইসিটি শিক্ষা। কম্পিউটার শিক্ষকদের বেতন ভাতা না দিয়ে ডিজিটাল বাংলাদেশ করা সম্ভব নয়। অবস্থান কর্মসূচিতে অংশ নেয়া আইসিটি শিক্ষকদের দাবি, চাকরিতে যোগদানের তারিখ থেকে তাদের এমপিও দিতে হবে।

স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0073790550231934