please click here to view dainikshiksha website

Ad

শিক্ষানীতি ও শিক্ষাব্যবস্থার উন্নয়নের জন্য কিছু জরুরি বিবেচ্য

বাংলাদেশে শিক্ষানীতি ও শিক্ষাব্যবস্থার আমূল সংস্কার দরকার। এর জন্য প্রথমপর্যায়ে দরকার সর্বজনীন কল্যাণে বিবেকবান চিন্তাশীল ব্যক্তিদের দূরদর্শী চিন্তাভাবনা, আলোচনা-সমালোচনা ও বিচার-বিবেচনা। শিক্ষানীতি ও শিক্ষাব্যবস্থা কেমন হওয়া উচিত, সে সম্পর্কে ধারণা যদি ঠিক হয়, তাহলে সেই লক্ষ্যে পর্যায়ক্রমে চেষ্টা চালালে সমাধানযোগ্য সব সমস্যারই সমাধান করা যাবে। লক্ষ্য ও যাত্রাপথ সম্পর্কে স্পষ্ট..

এতিম শিক্ষার্থীর সঙ্গে এ কেমন বর্বরতা!

এতিম শিক্ষার্থীর সঙ্গে এ কেমন বর্বরতা!

চুয়াডাঙ্গার আলমডাঙ্গার হারদী গ্রামে আনিসুজ্জামান খান এতিমখানা ও লিল্লাহ বোর্ডিংয়ের এক শিক্ষার্থীকে পিটিয়ে আহত করার ঘটনায় প্রসাশনজুড়ে তোলপাড় উঠেছে। শুক্রবার রাত সাড়ে ৯ টার দিকে এতিখানার হাফেজি শিক্ষার্থী হাসানকে পিটিয়ে আহত করেন এতিমখানার পরিচালক মিডু খান। আজ শনিবার সকালে থানা পুলিশ মিডু খানকে আটক করে। থানার অফিসার ইনচার্জ ঘটনার সত্যতা..

পবিপ্রবিতে ভলিবল খেলতে গিয়ে ঢিলে আহত ঢাবি ছাত্ররা

পবিপ্রবিতে ভলিবল খেলতে গিয়ে ঢিলে আহত ঢাবি ছাত্ররা

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভলিবল খেলতে গিয়ে স্বাগতিক দলের সমর্থকদের ছোড়া ঢিলের আঘাতে আহত হয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী। শনিবার আন্তঃবিশ্ববিদ্যালয় ভলিবল প্রতিযোগিতার সেমিফাইনাল চলাকালে ওই বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ নেতাদের মদদে এই হামলা হয় বলে অভিযোগ করেছেন আহতরা। ঢাকা বিশ্ববিদ্যালয় দলের ম্যানেজার রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক কামরুল হাসান বলেন, “৫..

শাস্তি নয়, বদলি আতঙ্কে শিক্ষা ক্যাডারের কতিপয় কর্মকর্তা

শাস্তি নয়, বদলি আতঙ্কে শিক্ষা ক্যাডারের কতিপয় কর্মকর্তা

অন্যায়-অনিয়ম করলে শাস্তি পেতে হয় প্রজাতন্ত্রের কর্মচারিদের– এ কথা যেন ভুলতেই বসেছেন শিক্ষা প্রশাসনের গুরুত্বপূর্ণ কয়েকটি পদে আসীন শিক্ষা ক্যাডারের কয়েকজন কর্মকর্তা। শিক্ষা অধিদপ্তর, ঢাকা শিক্ষাবোর্ডের সম্মান ভূলুন্ঠিত করে, শিক্ষা প্রশাসনে বিশৃঙ্খলা তৈরিসহ নানা অপরাধে কোনো শাস্তি না পেয়ে শুধুই বদলি হয়েছেন কয়েকজন কর্মকর্তা। একইভাবে শিক্ষা অধিদপ্তর ও পাঠ্যপুস্তক বোর্ডের..

বাকৃবিতে কোটা সংস্কারের দাবিতে মানববন্ধন

বিসিএসসহ সব চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সংস্কারের দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) সাধারণ শিক্ষার্থীরা। শনিবার (২৪ ফেব্রুয়ারি) দুপুর ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের জয়নুল আবেদিন মিলনায়তনের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এসময় শিক্ষার্থীরা কোটা সংস্কারের পক্ষে বিভিন্ন দাবি পেশ করেন। দাবিসমূহ হলো- কোটা ব্যবস্থা সংস্কার করে শতকরা ৫৬ ভাগ থেকে..

বাহুবলে নিখোঁজ ৩ মাদ্রাসাছাত্র

বাহুবলে নিখোঁজ ৩ মাদ্রাসাছাত্র

হবিগঞ্জের বাহুবল উপজেলার মিরপুর সামসুল উলুম নূরানিয়া হাফিজিয়া মাদ্রাসার তিন ছাত্র নিখোঁজ রয়েছে। শনিবার (২৪ ফেব্রুয়ারি) বিকেলে মাদ্রাসা কর্তৃপক্ষ এ ব্যাপারে বাহুবল মডেল থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করে। নিখোঁজ ছাত্ররা হলো- চুনারুঘাট উপজেলার হাসারগাঁও গ্রামের আইয়ুব আলীর ছেলে তানভির আহমেদ, শায়েস্তাগঞ্জ উপজেলার শ্যামপুর গ্রামের মোশাহিদ মিয়ার ছেলে জুনাইদ আহমেদ..

স্কুলছাত্রীকে উত্ত্যক্ত করায় যুবকের কারাদণ্ড

স্কুলছাত্রীকে উত্ত্যক্ত করায় যুবকের কারাদণ্ড

মাগুরার শালিখা উপজেলার আড়পাড়ায় এক স্কুলছাত্রীকে উত্ত্যক্ত করার অভিযোগে কেরামত বিশ্বাস (৩৫) নামে এক যুবককে ছয় মাসের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। শনিবার (২৪ ফেব্রুয়ারি) বিকেলে শালিখা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুমি মজুমদার এ দণ্ডাদেশ দেন। কেরামত শালিখার চুকিনগর গ্রামের হায়দার বিশ্বাসের ছেলে। সুমি মজুমদার জানান, কেরামত দীর্ঘদিন ধরে আড়পাড়া সরকারি..

চাকরির দরখাস্তের দাম ৪১ লাখ টাকা!

চাকরির দরখাস্ত করার জন্য অর্থের প্রয়োজন হয়। অর্থের অভাবে ইচ্ছে থাকা সত্ত্বেও অনেকে আবেদন করতে পারেন না। কিন্তু কারো চাকরির দরখাস্তের মূল্য কী বিপুল পরিমাণ হতে পারে? বাস্তবে তেমনটাই ঘটতে যাচ্ছে একজনের ক্ষেত্রে। বিশ্বের ধনীদের তালিকার শীর্ষের দিকেই তার নাম ছিল। ‘অ্যাপল ইনকর্পোরেটেড’-এর সহ-প্রতিষ্ঠাতা তিনি। বিশ্ববাসী তাকে চেনেন মাইক্রো কম্পিউটারের..

মতিঝিল আইডিয়ালের পিকনিকের বাস খাদে, আহত ১০

মতিঝিল আইডিয়ালের পিকনিকের বাস খাদে, আহত ১০

মতিঝিল আইডিয়াল স্কুল এন্ড কলেজের পিকনিকের বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে ১০ শিক্ষার্থী আহত হয়েছেন।  কুমিল্লার দাউদকান্দিতে এ দূর্ঘটনা ঘটে। ঢাকাগামী বাসটি শনিবার (২৪ ফেব্রুয়ারি) সন্ধ্যায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ইলিয়টগঞ্জ দক্ষিণ ইউনিয়নের দৌলতপুর নামক স্থানে পড়ে যায়। আহতদের উদ্ধার করে প্রাথমিক চিকিৎসা দিয়ে ঢাকায় পাঠানো হয়েছে। আহতদের নাম-পরিচয় পাওয়া যায়নি। স্থানীয়রা জানান, রাজধানীর মতিঝিল আইডিয়াল..

বাংলাদেশের মেয়েদের বিজ্ঞান ও গণিত পড়তে হবে

বাংলাদেশের মেয়েদের বিজ্ঞান ও গণিত পড়তে হবে

‘মেয়েরা বিজ্ঞানে, গণিতে বা প্রযুক্তিতে ভালো নয়’- এমন কথা একেবারেই মানতে রাজি নন বাংলাদেশসহ চারটি দেশের মাইক্রোসফটের ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবির। তিনি নিজে তার কাজ দিয়ে সেটি প্রমাণ করার চেষ্টা করেছেন। বাংলাদেশে যে কয়জন নারী প্রযুক্তি খাতে খুব উচ্চ পর্যায়ে পৌঁছেছেন তিনি তাদের একজন। তার মতে, সেখানে পৌঁছাতে হলে..