অটিজম প্রকল্প পরিচালক সালমার বিরুদ্ধে দুর্নীতির বিস্তর অভিযোগ - দৈনিকশিক্ষা

অটিজম প্রকল্প পরিচালক সালমার বিরুদ্ধে দুর্নীতির বিস্তর অভিযোগ

নিজস্ব প্রতিবেদক |

ন্যাশনাল একাডেমি ফর অটিজম অ্যান্ড নিউরো-ডেভেলপমেন্টাল ডিজঅ্যাবিলিটিজ (এনএএএনডি) প্রকল্পের পরিচালক বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডার কর্মকর্তা সালমা বেগমের বিরুদ্ধে অনিয়ম-দুর্নীতির  বিস্তর অভিযোগ উঠলেও রহস্যজনক কারণে কোনও শাস্তি হয় না। কেনাকাটা থেকে শুরু করে সবকিছুতেই দুর্নীতি আর অনিয়মে চার বছর আগে যাত্রা শুরু হওয়া প্রকল্পটি মুখ থুবড়ে পড়েছে।

সালমা বেগম

প্রকল্পের অগ্রগতি প্রায় শূন্য। এ নিয়ে তীব্র অসন্তোষ শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের মধ্যে। মাউশি অধিদপ্তর ও প্রকল্প কর্মকর্তাদের অদক্ষতা, অস্বচ্ছতা ও দলাদলির কারণে প্রতি অর্থবছরেই প্রকল্পের অনুকূলে বরাদ্দকৃত অর্থের সিংহভাগই ফেরত যাচ্ছে। আবার মাউশি অধিদপ্তর ও শিক্ষা মন্ত্রণালয় কারও বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থাও নিতে পারছে না। এনএএএনডি প্রকল্পটি মাউশি অধিদপ্তরের আওতায় বাস্তবায়ন হচ্ছে।

দেশের অটিজম আক্রান্ত শিশুদের চিকিৎসাসহ  নানা রকম সুবিধা প্রদানের লক্ষ্যে ২০১৪ খ্রিষ্টাব্দে প্রকল্পটি গ্রহণ করে। ৩০৫ কোটি টাকার এই প্রকল্পের বাস্তবায়ন মেয়াদ নির্ধারণ করা হয়েছে ২০১৪ খ্রিষ্টাব্দের ডিসেম্বর থেকে ২০১৯ খ্রিষ্টাব্দের ডিসেম্বর পর্যন্ত।

অভ্যন্তরীণ দ্বন্দ্ব ও প্রকল্প কর্মকর্তাদের অদক্ষতার কারণে এনএএএনডি’র বাস্তবায়ন অত্যন্ত ধীরগতিতে এগুচ্ছে। এ প্রকল্পের কর্মকর্তারা যখন খুশি অফিসে আসছেন, যাচ্ছেন। এই ধরনের একটি ঘটনায় দুই বছর আগে উপ-পরিচালক শাহনাজ পারভীনকে কারণ দর্শানো নোটিশ দেন পিডি অধ্যাপক সালমা বেগম। পরে শাহনাজ পারভীন কড়া ভাষায় পিডির কারণ দর্শানো নোটিশের জবাব দেন। এক পর্যায়ে মাউশি’র ঊর্ধ্বতন কর্মকর্তাদের হস্তক্ষেপে দ্বন্দ্বের অবসান ঘটে।

একাডেমিক ভবন নির্মাণকাজের উপদেষ্টা নিয়োগের শুরু থেকেই অভিযোগ ওঠে। দেশের স্বনামধন্য একটি প্রতিষ্ঠান মাত্র সাড়ে ছয় কোটি টাকায় করতে আগ্রহী থাকলেও আরেক প্রতিষ্ঠানকে তা প্রায় ১৩ কোটি টাকায় দেওয়ার উদ্যোগ নিয়েছিলেন সালমা জাহান। মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব বরাবর অভিযোগ দিয়ে আটকে দেয়া হয় সালমার প্রাথমিক উদ্যোগ।

সালমার মতামত জানার চেষ্টা করেও পাওয়া যায়নি।

 

রোজায় স্কুল: শিক্ষার্থী উপস্থিতি কম, নজরদারিও ঢিলেঢালা - dainik shiksha রোজায় স্কুল: শিক্ষার্থী উপস্থিতি কম, নজরদারিও ঢিলেঢালা পেনশন প্রজ্ঞাপনে উদ্বিগ্ন ঢাবি উপাচার্য - dainik shiksha পেনশন প্রজ্ঞাপনে উদ্বিগ্ন ঢাবি উপাচার্য শিক্ষাপ্রতিষ্ঠানের গবেষণা অনুদান করমুক্ত - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানের গবেষণা অনুদান করমুক্ত ব্রাজিলে তীব্র গরমে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ - dainik shiksha ব্রাজিলে তীব্র গরমে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ শিক্ষা সহায়তা ট্রাস্টের নামে প্রতারণা, সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha শিক্ষা সহায়তা ট্রাস্টের নামে প্রতারণা, সতর্কীকরণ বিজ্ঞপ্তি উচ্চ মাধ্যমিকের সমমান পেলো ‘হেট’ - dainik shiksha উচ্চ মাধ্যমিকের সমমান পেলো ‘হেট’ আটকের ১৩ দিন পরেও বরখাস্ত হননি অধ্যক্ষ - dainik shiksha আটকের ১৩ দিন পরেও বরখাস্ত হননি অধ্যক্ষ please click here to view dainikshiksha website Execution time: 0.0039141178131104