অধিবেশনে যোগ দিতে করোনা পরীক্ষা করতে হবে সাংসদদের - দৈনিকশিক্ষা

অধিবেশনে যোগ দিতে করোনা পরীক্ষা করতে হবে সাংসদদের

দৈনিকশিক্ষা ডেস্ক |

মহামারীর মধ্যে সংসদ অধিবেশনে যোগ দিতে করোনাভাইরাস পরীক্ষা করিয়ে নিতে হবে সংসদ সদস্যদের।

একাদশ সংসদের নবম অধিবেশন বসছে রোববার। মার্চ মাসে দেশে করোনাভাইরাসের বিস্তার শুরু হওয়ার পর এটি তৃতীয় অধিবেশন।

এর আগে গত এপ্রিল ও জুনে সংসদের সপ্তম ও অষ্টম অধিবেশন বসে। সে সময় স্বাস্থ্যবিধি মেনে অধিবেশন পরিচালনা করা হয়। সংসদ অধিবেশন চলাকালে দায়িত্বরত সব কর্মকর্তা-কর্মচারীকে করোনাভাইরাস পরীক্ষা করিয়ে নেওয়া হয়।

সপ্তম অধিবেশনে সংসদ সদস্যদের কোভিড-১৯ টেস্ট করানোর প্রসঙ্গ আসেনি। তবে এরপর বেশ কয়েকজন মন্ত্রী-এমপি আক্রান্ত হওয়ার পর অষ্টম অধিবেশনের মাঝপথে সংসদ সদস্যদেরও পরীক্ষা করাতে অনুরোধ করা হয়। এবার অধিবেশন শুরুর আগেই তাদের কোভিড-১৯ পরীক্ষা করতে বলা হল।

রোববার বেলা ১১টায় সংসদের বৈঠক শুরু হবে। স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতসহ অধিবেশনের সার্বিক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। বাজেট অধিবেশনসহ মহামারীর মধ্যে আগের দুটি অধিবেশনের মতো এবারও স্বাস্থ্যবিধি মেনে বৈঠক চলবে।

তালিকা করে প্রতিদিন ৮০ জনের মতো সংসদ সদস্য সংসদ অধিবেশনে অংশ নেবেন। অধিবেশন চলাকালে যেসব কর্মকর্তা-কর্মচারী দায়িত্ব পালন করবেন তাদের সবার কোভিড-১৯ পরীক্ষায় নেগেটিভ সনদ থাকতে হবে।

সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে বসতে যাওয়া এ অধিবেশন সংক্ষিপ্ত হতে পারে। গত দুটি অধিবেশনের মতো এবারও সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠক হচ্ছে না।রাষ্ট্রপতি আবদুল হামিদ গত ১৯ অগাস্ট নবম অধিবেশন আহ্বান করেন। সংসদের বিগত অষ্টম অধিবেশন গত ৯ জুলাই শেষ হয়।

সংবিধানের বিধান মতে সংসদের দুটি অধিবেশনের মধ্যে ৬০ দিনের বেশি বিরতি থাকার সুযোগ নেই। যে কারণে এ অধিবেশন ডাকতে হয়েছে।

স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেন, “অধিবেশনের সার্বিক প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। আগের অধিবেশনের মতোই স্বাস্থ্যবিধি মেনে বৈঠক অনুষ্ঠিত হবে। সংসদ সদস্যদের উপস্থিতির জন্য ইতোমধ্যে রোস্টার করা হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে দূরত্ব বজায় রেখে যাতে বসতে পারে সেজন্য ৮০ জনের মতো সংসদ সদস্য নিয়ে প্রতিদিন সংসদ চালানো হবে।”

তিনি বলেন, “অধিবেশনে যাদের প্রয়োজন সেই সব কর্মকর্তা-কর্মচারীদের বাইরে অন্যদের আসতে নিষেধ করা হয়েছে। কর্মকর্তা-কর্মচারীদের কোভিড-১৯ পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে। পাশাপশি সংসদ সদস্যদের অনুরোধ করা হয়েছে কোভিড-১৯ পরীক্ষার জন্য। তাদের জন্য সংসদের মেডিকেল সেন্টার উন্মুক্ত রয়েছে। তবে তারা চাইলে বাইরে থেকেও নমুনা পরীক্ষা করাতে পারবেন।”

অধিবেশন কত দিন চলতে পারে এ বিষয়ে জানতে চাইলে স্পিকার বলেন, “কত দিন চলবে সেটা এখন বলা যাবে না। আমাদের কাছে যে আইনগুলো পাসের জন্য এসেছে আমরা তা পেন্ডিং রাখতে চাই না। ফলে এই আইনগুলো পাসের জন্য যত কার্যদিবস দরকার হবে ততটা অধিবেশন চলবে।”

করোনাভাইরাস সংক্রমণকালে এ অধিবেশনে স্বাস্থ্য সুরক্ষায় সার্বিক কর্মপরিকল্পনা নিয়েছে সংসদ। সম্প্রতি সংসদ সচিবালয়ের সব কর্মকর্তা-কর্মচরী স্বাভাবিক নিয়মে অফিসে এলেও অধিবেশনে কাটছাঁট করা হচ্ছে।

অধিবেশনের সময় সংসদ ভবনে দর্শনার্থী ও গণমাধ্যম কর্মীদের প্রবেশও নিষিদ্ধ করা হয়েছে। সংসদ সদস্যদের রোস্টার অনুযায়ী তাদের নির্ধারিত দিনে বৈঠকে আসার অনুরোধ করা হয়েছে। এর আগে তাদের কোভিড-১৯ টেস্টের অনুরোধ করা হয়েছে। আগের অধিবেশনের মতো প্রবীণ ও শারীরিকভাবে ঝুঁকিপূর্ণ সংসদ সদস্যদের উপস্থিত না হতে অনুরোধ করা হয়েছে।

অধিবেশন চলাকালে কক্ষের স্বাস্থ্য নিরাপত্তায়ও বড় ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। সবাইকে মাস্ক পরে অধিবেশনে যোগ দেওয়ার অনুরোধ করা হয়েছে। সংসদ ভবনের প্রবেশ পথে জীবাণুনাশক চেম্বার স্থাপন করা হয়েছে। এছাড়া রয়েছে তাপমাত্রা পরিমাপ ও হ্যান্ড স্যানিটাইজেশনের ব্যবস্থাও।

স্বাস্থ্যঝুঁকির বিষয়টি বিবেচনায় নিয়ে প্রতিদিন সকাল ১১টায় বৈঠক শুরু করে কোনো বিরতি ছাড়াই একবেলাই চালানো হবে।

অধিবেশন কক্ষে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে সাময়িকভাবে আসন বিন্যাসেও পরিবর্তন আনা হচ্ছে। প্রধানমন্ত্রীর আশপাশের বেশ কয়েকটি আসন ফাঁকা রাখা হবে।

অধিবেশন শুরুর দিন শোক প্রস্তাব গ্রহণের মধ্য দিয়ে কার্যক্রম শেষ করা হবে। গত ৯ জুলাই মারা যান সাবেক মন্ত্রী, আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য এবং ঢাকা-১৮ আসনের সংসদ সদস্য সাহারা খাতুন। ২৭ জুলাই করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যান নওগাঁ-৬ আসনের সংসদ সদস্য ইসরাফিল আলম। অধিবেশনের শুরুর দিন তাদের মৃত্যুতে শোক প্রস্তাবের উপর আলোচনা ও তা গ্রহণের পর সংসদের বৈঠক মুলতবি করা হবে।

পাসের অপেক্ষায় যেসব বিল

সংসদের হাতে যে বিলগুলো রয়েছে তা হল- সামুদ্রিক মৎস্য বিল-২০২০, গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষ বিল ২০২০, কাস্টমস (সংশোধনী) বিল-২০১৯, বাংলাদেশ প্রকৌশল গবেষণা কাউন্সিল বিল ২০১৯,  চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিল ২০২০, হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় বিল ২০২০, বাংলাদেশ এনার্জি রেগুলেটররি কমিশন (সংশোধন) বিল ২০২০, বাংলাদেশ রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিক্যাল মেজারমেন্ট বিল ২০২০, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় বিল ২০২০, মৎস্য ও মৎস্য পণ্য (পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ) বিল ২০২০, সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিল ২০২০, বাংলাদেশ ট্রাভেল এজেন্সি (নিবন্ধন ও নিয়ন্ত্রণ) (সংশোধন বিল) ২০২০ এবং আকাশপথ পরিবহন (মন্ট্রিল কনভেনশন) বিল ২০২০। এছাড়া নতুন আরও দুই-একটি বিল আসতে পারে।

প্রথম দিনের কার্যসূচি

রোববার শুরু হতে যাওয়া নবম অধিবেশনের প্রথম দিনের বৈঠকে সভাপতিমণ্ডলী মনোনয়ন ও শোকপ্রস্তাব গ্রহণের বিষয়টি রয়েছে। সব অধিবেশনের শুরুর দিন শোকপ্রস্তাব গ্রহণের বিষয়টি থাকলেও চলতি সংসদের কোনো সদস্য মারা গেলে শোকপ্রস্তাবের ওপর আলোচনা হয় এবং রেওয়াজ অনুযায়ী ওই দিনের বৈঠক মুলতবি হয়। ফলে রোববার সংসদে শোক প্রস্তাবের ওপর আলোচনা শেষে মুলতবি করা হবে।

সূত্র: বিডিনিউজ

ফল জালিয়াতি: পদে রেখেই সচিবের বিরুদ্ধে তদন্ত - dainik shiksha ফল জালিয়াতি: পদে রেখেই সচিবের বিরুদ্ধে তদন্ত শিক্ষক-কর্মচারী বদলি নীতিমালার কর্মশালা কাল - dainik shiksha শিক্ষক-কর্মচারী বদলি নীতিমালার কর্মশালা কাল দুবাইয়ে বন্যায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা - dainik shiksha দুবাইয়ে বন্যায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি ৯৬ হাজার ৭৩৬ শিক্ষক নিয়োগ, আবেদন করবেন যেভাবে - dainik shiksha ৯৬ হাজার ৭৩৬ শিক্ষক নিয়োগ, আবেদন করবেন যেভাবে ফিলিস্তিনকে সমর্থনের ‘অভিযোগে’ সেরা ছাত্রীর বক্তৃতা বাতিল - dainik shiksha ফিলিস্তিনকে সমর্থনের ‘অভিযোগে’ সেরা ছাত্রীর বক্তৃতা বাতিল মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে - dainik shiksha মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.006680965423584