অনলাইনেই চলবে বিশ্ববিদ্যালয়গুলোর ক্লাস - দৈনিকশিক্ষা

অনলাইনেই চলবে বিশ্ববিদ্যালয়গুলোর ক্লাস

নিজস্ব প্রতিবেদক |

দেশের করোনা ভাইরাস সংক্রমণ বেড়েই চলেছে। সোমবার দুপুর পর্যন্ত সারাদেশে ৩৩ জন এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে তিনজনের। এ অবস্থায় সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে শিক্ষা মন্ত্রণালয়। অপূরণীয় ক্ষতি হচ্ছে শিক্ষার্থীদের। এ অবস্থায় অনলাইনে বিশ্ববিদ্যালয়গুলোর ক্লাস পরিচালনার কথা ভাবছে সরকার। বাংলাদেশ গবেষণা ও শিক্ষা প্রতিষ্ঠানের (বিডিরেন) সহযোগিতায় এ কার্যক্রম পরিচালিত হবে। শুধুমাত্র ডেস্কটপ কম্পিউটার বা ল্যাপটপ অথবা স্মার্টফোনর মাধ্যমে শিক্ষার্থী-শিক্ষকরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে ক্লাসে অংশ নেবেন। তবে, এ ক্ষেত্রে স্থিতিশীল ইন্টারনেট সংযোগের প্রয়োজন হবে। এরই মধ্যে অনলাইনে ক্লাস পরিচালনায় বিশ্ববিদ্যালয় শিক্ষকদের তথ্য বিডিরেনে পাঠাতে বলেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন।

সোমবার (২৩ মার্চ) বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সভাকক্ষে এক জরুরি সভা শেষে সভা অনলাইনে ক্লাস পরিচালনায় বিশ্ববিদ্যালয় শিক্ষকদের তথ্য বিডিরেনে পাঠাতে বলা হয়।  সভায় বিপর্যয় মোকাবেলায় প্রয়োজনীয় জনসচতেনতামূলক কার্যক্রম গ্রহণ এবং অনলাইনে শিক্ষা পরিচালনা নিয়ে  আলোচনা হয়েছে। এতে সভাপতিত্ব করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সর্বোচ্চ পর্যায়ের কর্মকর্তাদের উপস্থিতিতে সভায় “করোনাভাইরাস” মোকাবেলায় শিক্ষা মন্ত্রণালয় এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের করণীয় বিষয় সম্পর্কে আলোচনা করা হয়। ইউজিসি সূত্র দৈনিক শিক্ষাডটকমকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

সূত্র দৈনিক শিক্ষাডটকমকে জানায়, সভায় উচ্ভ শিক্ষা ও গবেষণায় করোনা ভাইরাসের মতো যে কোনো বিপর্যয় মোকাবেলায় চারটি মেডিকেল বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞ চিকিৎসকদের পরামর্শক্রমে ভিডিও মিটিংয়ের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং শিক্ষার্থীদের প্রয়োজনীয় দিকনির্দেশনা দেয়ার বিষয়ে আলোচনা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমাজ গবেষণা ও অনলাইন প্ল্যাটফর্মে শিক্ষাদান করার পাশাপাশি প্রয়োজনীয় জনসচতেনতামূলক কার্যক্রম যেমন হ্যান্ড স্যানিটাইজার তৈরির সহজ পদ্ধতি, ব্যক্তিগত ও পারিবারিক নিরাপত্তা বিষয়ে কিভাবে কার্যকর ভূমিকা রাখতে পারেন সে বিষয়েও আলোচনা হয়েছে সভায়।

সভায় সিদ্ধান্ত হয় যে, করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সচেতনতা বৃদ্ধির লক্ষে বাংলাদেশ গবেষণা ও শিক্ষা প্রতিষ্ঠানের (বিডিরেন) ডাটা সেন্টারে স্থাপিত জুম অ্যাপ্লিকেশনটি ব্যবহার করা যেতে পারে। এর মাধ্যমে অনলাইনে দেশের স্বনামধন্য চিকিৎসক ও বিশেষজ্ঞদেরকে দিয়ে করোনা ভাইরাস প্রতিরোধে করণীয় বিষয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং শিক্ষার্থীদের জানানো যেতে পারে। 

সভায় আরও আলোচনা হয়, বিশ্ববিদ্যালয়সমূহ বন্ধ থাকার কারণে শিক্ষার্থীদের যে অপূরণীয় ক্ষতি হচ্ছে তা মোকাবেলায় শিক্ষকদের অনলাইনে শিক্ষা কার্যক্রম পরিচালনা করার জন্য উৎসাহিত করা যেতে পারে। এ বিষয়েও জুম অ্যাপ্লিকেশনটি ব্যবহারের সুযোগ শিক্ষকদের কাছে বিডিরেন বিনামূল্যে পৌঁছে দিতে পারে। এই ব্যবস্থার মাধ্যমে শিক্ষক এবং শিক্ষার্থী উভয়েরই শুধুমাত্র ডেস্কটপ কম্পিউটার বা ল্যাপটপ অথবা স্মার্টফোন এবং একটি স্থিতিশীল ইন্টারনেট সংযোগের প্রয়োজন হবে। এক্ষেত্রে সেশনগুলো স্বাভাবিক শ্রেণিকক্ষের মত সম্পূর্ণরূপে মিথস্ক্রিয় বা ইন্টারেক্টিভ হবে।

সভা শেষে ইউজিসি এক প্রেস বিজ্ঞপ্তিতে জানায়, অনলাইনে শিক্ষা কার্যক্রম পরিচালনার জন্য সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ই-মেইলের মাধ্যমে বিডিরেনের ২৪ ঘ্ণটার সাপোর্ট সেন্টারে ([email protected]) যোগাযোগ করার জন্য অনুরোধ জানানো যাচ্ছে। ই-মেইলে সংশ্লিষ্ট শিক্ষকের মোবাইল নম্বরসহ বিস্তারিত পরিচয় দিতে হবে এবং ই-মেইলের কপিতে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে রাখতে হবে। বিডিরেন থেকে ই-মেইলটির সত্যতা যাচাই করে ২৪ ঘন্টার মধ্যে অনলাইনে শিক্ষা কার্যক্রম পরিচালনার সুযোগ তৈরির বিষয়টি নিশ্চিত করা হবে এবং সংশ্লিষ্ট শিক্ষককে বিষয়টি জানানো হবে। এই বিষয়ে বিস্তারিত তথ্য জানার জন্যে বিডিরেনের সাপোর্ট সেন্টারে (ফোন ০৯৬১২২BdREN) যোগাযোগ করার জন্য অনুরোধ জানানো যাচ্ছে। 

এ বিষয়ে ইউজিসির এক কর্মকর্তা দৈনিক শিক্ষাডটকমকে বলেন, করোনা ভাইরাস মোকাবেলা করে দেশের শিক্ষা ব্যবস্থাকে এগিয়ে নেয়ার বিষয়ে অনলাইনে শিক্ষা কার্যক্রম পরিচালনা একটি সময়োপোযোগী সিদ্ধান্ত হিসেবে প্রতিয়মান হচ্ছে। যা বিশ্বের বিভিন্ন দেশে ইতিমধ্যেই জনপ্রিয়তা পেয়েছে। তাছাড়া দেশের বেশ কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরাও পরীক্ষামূলকভাবে অনলাইনে শিক্ষা কার্যক্রম পরিচালনা করছেন।করোনা ভাইরাস সংক্রমণের দূর্যোগের পরিপ্রেক্ষিতে দেশের শিক্ষা কার্যক্রমকে গতিশীল রাখতে সবার সহযোগিতা প্রত্যাশা করছে ইউজিসি।

স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.015228033065796