অনার্স-মাস্টার্স শিক্ষকদের এমপিওর আপাতত পরিকল্পনা নেই: উপমন্ত্রী - দৈনিকশিক্ষা

অনার্স-মাস্টার্স শিক্ষকদের এমপিওর আপাতত পরিকল্পনা নেই: উপমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক |

শিক্ষা উপমন্ত্রী মুহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের অনার্স-মাস্টার্স শিক্ষকদের এমপিও বিষয়ে আমাদের আপাতত কোনো পরিকল্পনা নেই। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের প্রতিষ্ঠান এমপিও সমাপ্ত করেই উচ্চ শিক্ষার বিষয়টি বিবেচনা করা হবে। শনিবার (৬ এপ্রিল) বিকেলে যশোরের চৌগাছা উপজেলার ডিভাইন সেন্টারে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায় তিনি একথা বলেন।

শিক্ষা উপমন্ত্রী বলেন, দীর্ঘদিন ধরে শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়নি। এবার এমপিওভুক্তির নীতিগত সিদ্ধান্ত হয়েছে। অর্থ মন্ত্রণালয়ের সম্মতি পেয়েছি। আগামী বাজেটে অর্থ বরাদ্দ সাপেক্ষে এমপিও দেওয়া হবে।

 শিক্ষা উপমন্ত্রী বলেন, ২০১৮ খিষ্টাব্দে অনলাইনের মাধ্যমে এমপিও আবেদন গ্রহণ করা হয়েছে। সেই আবেদন বিভিন্ন র্নিণায়ক দেয়া হয়েছিল। সেখানে পয়েন্ট নির্ধারণ করা হয়েছে। পয়েন্টের ভিত্তিতে সফটওয়্যারের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে। এতে যদি কেউ ন্যায্যতা বঞ্চিত হয়, তাহলে বিষয়টি দেখা হবে। রাজনৈতিক বিবেচনায় কোনো প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হবে না। এ বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের সাথে আমাদের আলোচনা চলছে।

তিনি আরো বলেন, সৃজনশীল প্রশ্নপদ্ধতির কারণে গ্রাম ও শহরের ফলাফলের পার্থক্য কমে এসেছে। দক্ষ জনসম্পদ তৈরি না করতে পারলে দেশ অর্থনৈতিকভাবে স্বয়ংসম্পূর্ণ হবে না। সে বিষয় সামনে রেখে প্রতিটি উপজেলায় একটি করে কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলা হবে। বৃত্তিমূলক ট্রেনিং দেয়া হবে।

উপমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার সিদ্ধান্ত হচ্ছে গ্রামে বসেও জনগণ যেন শহরের সকল সুবিধা পায়। সে কারণে সকল কার্যক্রমে রাজনৈতিক নেতৃত্বকে সম্পৃক্ত করতে হবে। গণমাধ্যম, রাজনৈতিক নেতৃত্ব ও সরকারি কর্মকর্তা কর্মচারীদের সমন্বয়ের মাধ্যমেই দেশকে এগিয়ে নিতে হবে।

মতবিনিময় সভায় যশোর-২ আসনের সংসদ সদস্য মেজর জেনারেল (অব.) নাসির উদ্দিন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা চেয়ারম্যান শাহীন চাকলাদার, যশোর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মোহাম্মাদ আব্দুল আলীম, সচিব প্রফেসর তবিবার রহমান, পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র, জেলা শিক্ষা অফিসার এএসএম আবদুল খালেক, যশোর শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক কেএম রব্বানী, প্রধান মূল্যায়ন অফিসার মিজানুর রহমান, উপ-সচিব আবদুস সামাদ আজাদ, উপ-সহকারী প্রকৌশলী কামাল হোসেন, চৌগাছা উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি এসএম হাবিবুর রহমানসহ অনেকেই উপস্থিত ছিলেন। 

এর আগে, শিক্ষা উপমন্ত্রী নওফেল চৌগাছা মৃধাপাড়া মহিলা কলেজ ও সদ্য সরকারিকৃত চৌগাছা সরকারি শাহাদৎ পাইলট মাধ্যমিক বিদ্যালয় পরিদর্শন করেন। সেখানে বৃক্ষরোপণ করেন। পরে ইসলামি বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রো-ভিসি প্রফেসর কামাল উদ্দিনের নেতৃত্বে শিক্ষক প্রতিনিধি দল সাক্ষাৎ করেন।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0042908191680908