অভয়নগরে এসএসসি পরীক্ষা দিচ্ছেন বিশেষ চাহিদাসম্পন্ন ২ শিক্ষার্থী - দৈনিকশিক্ষা

অভয়নগরে এসএসসি পরীক্ষা দিচ্ছেন বিশেষ চাহিদাসম্পন্ন ২ শিক্ষার্থী

অভয়নগর (যশোর) প্রতিনিধি |

যশোরের অভয়নগর উপজেলার নওয়াপাড়া এসএসসি পরীক্ষা কেন্দ্রে অংশ নিচ্ছেন অদম্য মেধাবী বিশেষ চাহিদাসম্পন্ন ২ শিক্ষার্থী। সোমবার ( ৩ ফেব্রুয়ারি) এসএসসি পরীক্ষার প্রথম দিনে উপজেলার একতারপুর আদর্শ মাধ্যমিক বিদ্যালয় থেকে মো. আরিফ হোসেন হুইল চেয়ারে বসে যশোর বোর্ডের আওতাধীন বাংলা প্রথমপত্র বিষয়ের পরীক্ষায় অংশগ্রহণ করেন। নওয়াপাড়া মডেল মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রের ১৬নং কক্ষে বসে তিনি পরীক্ষায় অংশ নেন।

জানা গেছে, উপজেলার একতারপুর গ্রামের কৃষক আসমত আলী মুন্সির ছেলে আরিফ হোসেন সাতবছর বয়সে শারীরিকভাবে প্রতিবন্ধী হয়ে পড়েন। তার দুটি পা সম্পূর্ণ অকেজো হয়ে পড়েছে। তিনি নিজে হাঁটা চলা করতে পারেন না। হুইল চেয়ারে বসে চলাফেরা করতে হয় তাকে। 

বিশেষ চাহিদাসম্পন্ন ২ শিক্ষার্থী আরিফ হোসেন ও মোছা. জাবিন তাসনীম জীম

ওই কেন্দ্রে দায়িত্বরত নওয়াপাড়া শংকরপাশা সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক এসএম ফারুক আহমেদ জানান, অদম্য মেধাবী আরিফ শারীরিকভাবে অক্ষম হওয়ায় কেন্দ্র সচিবের নির্দেশনা মোতাবেক তাকে বিশেষ পরিচর্যায় (বোর্ডের নিয়ম অনুযায়ী) তার পরীক্ষা গ্রহণ করা হয়েছে। 

কক্ষ পরিদর্শক মো. ফরিদ আহম্মাদ বলেন, বিশেষ চাহিদাসম্পন্ন পরীক্ষার্থী আরিফ হোসেন দৃঢ় মনোবলে ভালো পরীক্ষা দিয়েছে। 

অপরদিকে, উপজেলার আহম্মদ আলী সরদার মাধ্যমিক বিদ্যালয় থেকে মোছা. জাবিন তাসনীম জীম বাম হাত দিয়ে ৩৭নং কক্ষে বসে পরীক্ষায় অংশ নিয়েছেন। তিনিও বোর্ডের নিয়ম অনুযায়ী বিশেষ চাহিদাসম্পন্ন পরীক্ষার্থী হিসাবে পরীক্ষায় অংশ নেন।

জানা গেছে, জন্মের পর থেকেই জীমের ডান হাত ও ডান পা অকেজো। বাংলাদেশ বেতারের নওয়াপাড়া অফিসের ইঞ্জিনিয়ার মো. জান্নাত হুসাইনের কন্যা অদম্য মেধাবী জীম প্রাণপণ চেষ্টায় তার সহপাঠীদের সাথে বসেই বাংলা প্রথমপত্র বিষয়ের পরীক্ষায় অংশগ্রহণ করেন। 

ওই কেন্দ্রের সহকারী কেন্দ্র সচিব মো. আলমগীর হোসেন জানান, তার কেন্দ্রে এই দুইজন বিশেষ চাহিদাসম্পন্ন পরীক্ষার্থীকে বোর্ডের নির্দেশনা মোতাবেক পরীক্ষার সময় বর্ধিত করে পরীক্ষা নেয়া হয়। 

নওয়াপাড়া এসএসসি পরীক্ষা কেন্দ্রের (৩১৪) কেন্দ্র সচিব নওয়াপাড়া শংকরপাশা সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. শহিদুল ইসলাম জানান, এ বছরের এসএসসি পরীক্ষায় বাংলা প্রথমপত্র বিষয়ে তার কেন্দ্র থেকে ৬শ ৮০জন ছাত্র ও ৭শ জন ছাত্রী অংশ নিয়েছেন। এর মধ্যে বিশেষ চাহিদাসম্পন্ন ওই দুই শিক্ষার্থীও রয়েছেন। যশোর বোর্ডের নির্দেশনা মোতাবেক সুষ্ঠু ও সুন্দর পরিবেশে সকলের পরীক্ষা গ্রহণ করা হয়েছে। 

প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ - dainik shiksha প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ তীব্র তাপপ্রবাহের ভেতরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার - dainik shiksha তীব্র তাপপ্রবাহের ভেতরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি - dainik shiksha দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি নতুন শিক্ষাক্রম ও কিছু কথা - dainik shiksha নতুন শিক্ষাক্রম ও কিছু কথা কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে স্কুলে দুই শিফটের ক্লাস চালু রাখার সভা রোববার - dainik shiksha স্কুলে দুই শিফটের ক্লাস চালু রাখার সভা রোববার শিক্ষা কর্মকর্তার আইডি ভাড়া নিয়ে প্রধান শিক্ষকের বাণিজ্য - dainik shiksha শিক্ষা কর্মকর্তার আইডি ভাড়া নিয়ে প্রধান শিক্ষকের বাণিজ্য শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে - dainik shiksha শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে নিষিদ্ধ, মৌলবাদী সংগঠনের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিন - dainik shiksha নিষিদ্ধ, মৌলবাদী সংগঠনের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিন please click here to view dainikshiksha website Execution time: 0.0042228698730469