অরক্ষিত ক্যাম্পাস, নিরাপত্তা ঝুঁকিতে কুবি শিক্ষার্থীরা - দৈনিকশিক্ষা

অরক্ষিত ক্যাম্পাস, নিরাপত্তা ঝুঁকিতে কুবি শিক্ষার্থীরা

কুবি প্রতিনিধি |

কুমিল্লা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বিশাল অংশ জুড়ে স্থায়ী সীমানা বেড়া না থাকা, নিরাপত্তাকর্মী ও সিসি ক্যামেরার অপর্যাপ্ততার কারণে বহিরাগতদের অবাধ প্রবেশে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে শিক্ষক ও শিক্ষার্থীরা রয়েছেন নিরাপত্তা ঝুঁকিতে। বৃহস্পতিবার (১২ মার্চ) বিশ্ববিদ্যালয়ের নবনির্মিত পরিবহন মাঠে বহিরাগত বখাটের হাতে এক ছাত্রী যৌন হয়রানির শিকার হন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সদিচ্ছা ও দায়িত্বশীলতার অভাবেই নিরাপত্তার এ সংকট বলে জানান শিক্ষক ও শিক্ষার্থীরা।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সীমানা বেড়া | ছবি : সংগৃহীত

জানা গেছে, প্রতিষ্ঠার ১৩ বছর পেরিয়ে গেলেও বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিশাল একটি অংশে স্থায়ী সীমানা বেড়া না থাকায় অরক্ষিত পুরো ক্যাম্পাস। একই সঙ্গে নিরাপত্তাকর্মীর সংকট ও সিসি ক্যামেরার অপর্যাপ্ততা এ নিরাপত্তা ঝুঁকি সৃষ্টি করেছে। ফলে বহিরাগতরা অবাধে প্রবেশ করে ছাত্রীদের যৌন হয়রানি, ছিনতাই, চুরি, মাদকের আড্ডাসহ নানা অপরাধমূলক কর্মকাণ্ড করছে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর ক্যাম্পাসে পেছনের অংশে তারকাঁটা ও সিমেন্টের খুঁটি দিয়ে অস্থায়ীভাবে সীমানা বেড়া দেয়া হয়। কিন্তু রক্ষণাবেক্ষণের অভাবে কিছুদিন পরেই সীমানা বেড়ার তারকাঁটা উধাও হয়ে যায়। সীমানা বলতে এখন শুধু খুঁটিই রয়েছে।

ক্যাম্পাস ঘুরে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদ ভবনের পেছন থেকে কেন্দ্রীয় খেলার মাঠের ডানপাশ এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল পর্যন্ত কোনো স্থায়ী সীমানা বেড়া নেই। গত বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের নবনির্মিত পরিবহন মাঠে যৌন হয়রানির শিকার হন এক ছাত্রী। তিনি ওইদিন সকালে বিশ্ববিদ্যালয়ের বাসে শহর থেকে ক্যাম্পাসে আসেন। ক্যাম্পাসে আসার সময় ভুল করে তার মুঠোফোনটি বাসে ফেলে যান। পরে সেটি খুঁজতে বাসে ফিরে এলে সেখানে এক বহিরাগত ওই ছাত্রীকে শারীরিকভাবে লাঞ্ছিত করার চেষ্টা করে। ওই ঘটনায় ভুক্তভোগী ছাত্রী মাথায় আঘাত পেয়ে জ্ঞান হারান।

এর আগে গত বছরের ২৩ আগস্ট সন্ধ্যায় অর্থনীতি বিভাগের ১২তম ব্যাচের এক শিক্ষার্থী ছিনতাইয়ের শিকার হন। সে সময় বহিরাগত একদল সন্ত্রাসী অস্ত্র দেখিয়ে ওই শিক্ষার্থীর সঙ্গী ছাত্রীকে শারীরিকভাবে লাঞ্ছিত করে। পরে বখাটেরা ওই শিক্ষার্থীর মুঠোফোন ও টাকা ছিনতাই করে পালিয়ে যায়। এর আগেও বিভিন্ন সময়ে ক্যাম্পাসের অভ্যন্তরেই বহিরাগতদের হাতে ছিনতাইয়ের শিকার হন শিক্ষার্থীরা। এছাড়া আবাসিক হলগুলোয়ও বিভিন্ন সময়ে ঘটেছে চুরির ঘটনা।

বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা শাখা জানায়, বিশ্ববিদ্যালয়ের নিজস্ব নিরাপত্তাকর্মী রয়েছেন ২৭ জন এবং আনসার সদস্য রয়েছেন ২৭ জন। পুরো বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা কার্যক্রম পরিচালনার জন্য এ সংখ্যা অপর্যাপ্ত। বিশ্ববিদ্যালয়ের নিজস্ব নিরাপত্তাকর্মীর মধ্যে বেশ কয়েকজন বিভিন্ন দপ্তরে অফিস সহায়কের কাজে নিয়োজিত। তবে নতুন করে বেশ কয়েকজন আনসার সদস্যকে যুক্ত করার বিষয়টি প্রক্রিয়াধীন বলে জানা যায়। বিশ্ববিদ্যালয়টিতে নিরাপত্তা নিশ্চিত করতে হলে আরো নিরাপত্তাকর্মীর প্রয়োজন বলে জানান নিরাপত্তা শাখার কর্মকর্তা মো. মোশারফ হোসেন ভূঁইয়া।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা জানিয়েছেন, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস বহিরাগত সন্ত্রাসী ও মাদকসেবীদের জন্য সুরক্ষিত হলেও শিক্ষার্থীদের জন্য অরক্ষিত। প্রশাসনের নাকের ডগায় বিভিন্ন অপরাধ সংঘটিত হলেও তারা হাত গুটিয়ে রয়েছে। নিরাপত্তা পদক্ষেপ গ্রহণে প্রক্টরিয়াল বডির কোনো উদ্যোগ দৃশ্যমান নয়। 

এসব বিষয়ে প্রক্টর ড. কাজী মোহাম্মদ কামাল উদ্দিন বলেন, সীমানা বেড়া না থাকার কারণে নিরাপত্তা ব্যবস্থা বিঘ্নিত হচ্ছে। বৃহস্পতিবারের ঘটনার বিষয়ে পুলিশ প্রশাসনের সঙ্গে যোগাযোগ হচ্ছে।

নিরাপত্তার সার্বিক বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো. আবু তাহের বলেন, ঘটনার শিকার ওই ছাত্রীর সঙ্গে যা হয়েছে, তা খুবই ন্যক্কারজনক। আমরা উপাচার্যের সঙ্গে আলোচনা করে ক্যাম্পাসের যে অংশে বেড়া নেই, ওই অংশে তারকাঁটা দিয়ে বেড়া দেয়ার ব্যবস্থা করব। আর ক্যাম্পাসে নিরাপত্তা ব্যবস্থা জোরদারের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে। প্রভোস্ট ও প্রক্টরিয়াল বডির সঙ্গে আলোচনা করে নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিতের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0037908554077148