অসদুপায় অবলম্বনের দায়ে ৫১৬ পরীক্ষার্থীকে শাস্তি - দৈনিকশিক্ষা

অসদুপায় অবলম্বনের দায়ে ৫১৬ পরীক্ষার্থীকে শাস্তি

নিজস্ব প্রতিবেদক |

পাবলিক পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে জেএসসি এবং এসএসসির ৫১৬ পরীক্ষার্থীকে শাস্তি দিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ। বোর্ডের শৃঙ্খলা কমিটির সভায় এই সিদ্ধান্ত হয়। 

ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তপন কুমার সরকার গতকাল সোমবার এ তথ্য জানান। তিনি বলেন, সম্প্রতি ঢাকা বোর্ডে পরীক্ষা-সংক্রান্ত শৃঙ্খলা কমিটির সভায় ২০১৭ সালের জেএসসি এবং ২০১৮ সালের এসএসসি পরীক্ষায় অসদুপায় অবলম্বনকারী পরীক্ষার্থীদের বিষয়ে বিভিন্ন ধরনের শাস্তির সিদ্ধান্ত নেওয়া হয়। 

জানা গেছে, ২০১৭ সালের জেএসসি পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে বহিস্কৃত পরীক্ষার্থীদের বিষয়ে বিভিন্ন কেন্দ্র থেকে তাদের বিরুদ্ধে প্রাপ্ত অভিযোগ, তাদের উত্তরপত্র, কক্ষ পরিদর্শক, হল সুপার ও কেন্দ্র সচিবদের প্রতিবেদন, বহিস্কৃত ছাত্রছাত্রীদের জবাব ইত্যাদি কমিটির সভায় পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা-নিরীক্ষা করা হয়। প্রাপ্ত কাগজপত্র পরীক্ষা-নিরীক্ষা করে তাদের বিরুদ্ধে এক বা একাধিক অভিযোগ প্রমাণিত হওয়ায় অপরাধের ধরন অনুযাযী তাদের বিরুদ্ধে পরীক্ষা পরিচালনা নীতিমালা অনুযায়ী শাস্তি দেওয়া হয়। 

'ক' ধরনের শাস্তি পাওয়া ১৮৯ জেএসসি পরীক্ষার্থীর ২০১৭ সালের পরীক্ষা বাতিল করা হয়েছে। তারা ২০১৮ সালের জেএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

'খ' ধরনের শাস্তি পাওয়া একজন পরীক্ষার্থীর ২০১৭ সালের পরীক্ষা বাতিল করা হয়েছে। সে পরবর্তী এক বছর জেএসসি পরীক্ষায় অংশ নিতে পারবে না। 

২০১৮ সালের এসএসসি পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে বহিস্কৃত পরীক্ষার্থীদের বিষয়ে বিভিন্ন কেন্দ্র থেকে তাদের বিরুদ্ধে প্রাপ্ত অভিযোগ, তাদের উত্তরপত্র, কক্ষ পরিদর্শক, হল সুপার ও কেন্দ্র সচিবদের প্রতিবেদন, বহিস্কৃত ছাত্রছাত্রীদের জবাব পরীক্ষা-নিরীক্ষার পর কমিটি দুই ধরনের শাস্তি দেয়। 

'ক' ধরনের শাস্তি পাওয়া ৩২১ শিক্ষার্থীর ২০১৮ সালের এসএসসি পরীক্ষা বাতিল করা হয়েছে। তারা ২০১৯ সালের এসএসসি পরীক্ষায় অংশ নিতে পারবে।

'খ' ধরনের শাস্তি পাওয়া ৫ পরীক্ষার্থীর ২০১৮ সালের পরীক্ষা বাতিল করা হয়েছে। তারা পরবর্তী দুই বছর এসএসসি পরীক্ষায় অংশ নিতে পারবে না।

এ-সংক্রান্ত নির্দেশনা শিক্ষার্থীদের রোল নম্বরসহ সব শিক্ষা বোর্ডের চেয়ারম্যান এবং পরীক্ষা নিয়ন্ত্রকদের পাঠিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড।

মাধবীলতা নয়, স্কুলের নাম কচুগাড়ি পুনর্বহালের দাবি - dainik shiksha মাধবীলতা নয়, স্কুলের নাম কচুগাড়ি পুনর্বহালের দাবি খুদে শিক্ষার্থীর হাতে অস্ত্র কেনো! - dainik shiksha খুদে শিক্ষার্থীর হাতে অস্ত্র কেনো! এইচএসসির ফরম পূরণ শুরু আজ - dainik shiksha এইচএসসির ফরম পূরণ শুরু আজ মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে - dainik shiksha মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা - dainik shiksha মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! - dainik shiksha মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.006187915802002