আইসিটি প্রদর্শক পদে এমপিওভুক্তির অফিস আদেশ চাই - দৈনিকশিক্ষা

আইসিটি প্রদর্শক পদে এমপিওভুক্তির অফিস আদেশ চাই

মোঃ আব্দুস সালাম |

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ অনুযায়ী উচ্চমাধ্যমিক ও ডিগ্রি কলেজগুলোতে ৪ জন প্রদর্শক (পদার্থ, রসায়ন, জীব বিজ্ঞান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি) প্যাটার্নভুক্ত পদ। নিয়োগ ও এমপিও বিষয়ে নতুন বেসরকারি (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮ এর আলোকে প্যাটার্নভুক্ত হওয়ায় ২৪ এর (ঘ) অনুচ্ছেদ অনুযায়ী বৃদ্ধিপ্রাপ্ত পদে এখনও শিক্ষা মন্ত্রণালয় হতে কোন অফিস আদেশ জারি হয়নি।

হঠাৎ করে ২০০৫ খ্রিস্টাব্দ থেকে প্রদর্শক (কম্পিউটার শিক্ষা) পদে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর হতে এমপিওভুক্ত হতে পারছে না। দেশের প্রায় কলেজে উচ্চমাধ্যমিক ও ডিগ্রি কলেজে ২০০৫ খ্রিস্টাব্দের আগে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর হতে প্রদর্শক (কম্পিউটার) বিষয়ে পদে মৌখিক ছাড়ে অসংখ্য এমপিওভুক্ত হয়ে এসেছে। তারপর ২০০৫ খ্রিস্টাব্দে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর অতিরিক্ত জনবল কাঠামো ধরে ও সঠিক দিকনির্দেশনা না থাকায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (কম্পিউটার শিক্ষা) আইসিটি বিষয় প্রদর্শক পদে নতুন কোন এমপিও দেয়নি। তবে এ বিষয়ে প্রদর্শক (কম্পিউটার) বা অন্য পদে যাদের এমপিওভুক্ত হয়েছিল, তাদের এমপিও অধিদপ্তর হতে ষ্টপ পেমেন্ট হলে ভুক্তভোগী প্রদর্শকগণ হাইকোর্টে রিট করলে হাইকোর্টের নির্দেশে শিক্ষা মন্ত্রণালয় ও মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর ’স্টপ পেমেন্ট’দের এমপিও ছাড় করে।

তবে যারা সরকারি বিধি মোতাবেক মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) প্রতিনিধির মাধ্যমে নিয়োগপ্রাপ্ত প্রদর্শক, কিন্তু এমপিও হয়নি বা এমপিও হবার অপেক্ষায় ছিল, সে ধরণের দেশের প্রায় অসংখ্য এমপিওভুক্ত কলেজে ১৪/১৫ বছর ধরে ননএমপিও প্রদর্শক আছে। তারা এখনও এমপিওভুক্ত হতে পারেননি। কেউ কেউ এমপিওভুক্ত কলেজে প্রদর্শক (কম্পিউটার) পদে এমপিও জন্য পরবর্তীতে হাইকোর্টের রিট করে নিজেদের পক্ষে রায় পেয়েছে। কিন্তু এর আগে জনবল কাঠামোর বাইরে থাকায় এমপিওভুক্ত না হয়ে অপেক্ষায় ছিল, কখন পদটি সরকার জনবল কাঠামোর অন্তর্ভুক্ত করে। বর্তমানে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ অনুযায়ী তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (কম্পিউটার) বিষয়ে প্রদর্শক পদ প্যাটার্নভুক্ত হয়েছে।

২০০৬ খ্রিস্টাব্দে দেশের এমপিওভুক্ত কলেজে প্রদর্শক (কম্পিউটার শিক্ষা) পদে ননএমপিও শিক্ষক হিসাবে হাইকোর্টের এক নম্বর বেঞ্চে দেশে প্রথম রিট হয়। তাদের এমপিও প্রদানে বিচারপতি আব্দুল মতীন ও বিচারপতি এটিএম ফজলে কবিরের বেঞ্চে এমপিওভুক্ত করার জন্য রায় দেয় এবং শিক্ষা মন্ত্রণালয়ের সচিব  এবং মহাপরিচালক মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরকে নির্দেশ দেয়। তারপর অনেক প্রদর্শক হাইকোর্টে রিট করেও রায় নেন।

নিয়োগ বৈধ। কিন্তু সে সময়কার সরকারি জনবল পদটি অন্তর্ভুক্ত না থাকায় প্রদর্শকরা সরকারি নতুন জনবল কাঠামো প্রণয়নের জন্য অপেক্ষা করে আসছে। বর্তমানে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ অনুযায়ী প্রদর্শক তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (কম্পিউটার) প্যাটার্নভুক্ত পদ।

সরকারের শিক্ষা মন্ত্রণালয় ২০০৬ খ্রিস্টাব্দে ননএমপিও প্রদর্শকদের রিট ও রায়ের পর ফাইলগুলো পাঠিয়ে এ বিষয়ে আইন মন্ত্রণালয়/আইন কমিশনের মতামত নেয়। সে সময় জানা যায়, শিক্ষা প্রতিষ্ঠানের সরকার অনুমোদিত গর্ভনিং বর্ডির রেজুলেশনের মাধ্যমে পাস হবার পর সংশ্লিষ্ট পদে প্রতিষ্ঠান প্রধান সংবাদ পত্রে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ, প্রার্থীর আবেদন পত্র, আবেদন পত্রে ব্যাংক ড্রাফট, নিয়োগ বোর্ড গঠনে সরকারি ডিজির প্রতিনিধি ও বিষয় বিশেষজ্ঞ নিয়োগে অফিসিয়াল স্মারকপত্র, সাক্ষাৎপত্র, নিয়োগ পরীক্ষা, নিয়োগের নম্বরপত্র, নিয়োগ প্রাপ্তদের গর্ভনিং বডির রেজুলেশন, নিয়োগপত্র, যোগদানপত্র সব গুলো একটি নিয়মতান্ত্রিক ও বৈধ প্রক্রিয়া মাধ্যমে শিক্ষা প্রতিষ্ঠান নিয়োগ প্রদান করে। নিয়োগ বৈধ। আজ হোক বা কাল হোক এমপিও দিতে হবে।

নিম্নমাধ্যমিক বৃদ্ধিপ্রাপ্ত নতুন পদ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে ও ডিগ্রি কলেজে তৃতীয় পদ শিক্ষক পূর্বের নিয়োগকৃতদের (পূর্বে অনেক কলেজে তৃতীয় পদে নিয়োগ দিলেও সরকারি জনবল কাঠামোতে না থাকায় এমপিও হতো না। অনেকে রিটও করেছিল। নতুন জনবল কাঠামোর অন্তভুক্ত করার জন্য অপেক্ষা করেছিল) এমপিও প্রদানের জন্য এবং যে প্রতিষ্ঠানে পূর্বে নিয়োগ নেই শিক্ষক নিবন্ধন কর্তৃপক্ষের মাধ্যমে নিয়োগ করতে শিক্ষা মন্ত্রণালয় অফিস আদেশ চলতি বছরের আগস্ট মাসে। জারি করেছে।

তবে এখনও দেশের উচ্চ মাধ্যমিক ও ডিগ্রি কলেজ গুলোতে নিয়োগকৃত প্রদর্শক তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (কম্পিউটার) বিষয়ে এমপিও ভুক্ত করতে শিক্ষা মন্ত্রণালয় অফিস আদেশ জারি হয়নি।

এদের বা প্রদর্শকদের এমপিও ভুক্ত বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে শিক্ষা মন্ত্রণালয় বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮ এর ২৪ এর (ঘ) অনুচ্ছেদ অনুযায়ী শিক্ষা মন্ত্রণালয় এর মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ হতে অফিস আদেশ জারি করতে বর্তমান শিক্ষা বান্ধব সরকার প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া দরকার।

 

লেখক : প্রদর্শক, জয়লা জুয়ান ডিগ্রি কলেজ শেরপুর, বগুড়া।

[মতামতের জন্য সম্পাদক দায়ী নন]

স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0073580741882324