আইসিটি ফ্রিল্যান্সার তৈরি করছে সরকার - দৈনিকশিক্ষা

আইসিটি ফ্রিল্যান্সার তৈরি করছে সরকার

নিজস্ব প্রতিবেদক |

মন্ত্রিপরিষদ বিভাগ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয় ও এটুআই এর যৌথ আয়োজনে সম্প্রতি বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের উইন্ডি টাউন হলে সকল বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকের জন্য ‘উদ্ভাবনী অগ্রযাত্রায় আমার গ্রাম-আমার শহর’- বিষয়ক একটি কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহ?মেদ পলক, এমপি। 

সমাপনী অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়-এর এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ; তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ-এর সচিব এন এম জিয়াউল আলম, পিএএ; জনপ্রশাসন মন্ত্রণালয়-এর সচিব ফয়েজ আহম্মদ; প্রধানমন্ত্রীর কার্যালয়-এর সচিব সাজ্জাদুল হাসান এবং মন্ত্রিপরিষদ বিভাগ-এর ভারপ্রাপ্ত সচিব (সমন্বয় ও সংস্কার) শেখ মুজিবুর রহমান এনডিসি।

সমাপনী অধিবেশনে প্যানেল আলোচনা সঞ্চালনা করেন এটুআই-এর পলিসি অ্যাডভাইজর আনীর চৌধুরী। উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন এটুআই-এর প্রকল্প পরিচালক (যুগ্ম-সচিব) ড. মো. আব্দুল মান্নান, পিএএ।

জুনাইদ আহমেদ পলক বলেন, ‘ইউনিয়নভিত্তিক ভূমি অফিসগুলোকে দ্রুততার সঙ্গে ফাইবার কানেক্টেড করার ব্যবস্থা নেওয়া হবে। জাতীয় পর্যায়ের ট্রেনিং প্রোগ্রামে অংশগ্রহণকারীদের কর্মসংস্থানের জন্য মূলধন সরবরাহের পরিকল্পনা করছি আমরা।’ জেলা-উপজেলা পর্যায়ে আইসিটি ইনকিউবেটর স্থাপন করে সেটিকে একই সঙ্গে প্রশিক্ষণ ও স্থানীয় পর্যায়ে ফ্রিল্যান্সার তৈরির কাজে ব্যবহারের পরিকল্পনার কথা জানান প্রতিমন্ত্রী। 

যেখানে প্রযুক্তি বিষয়ে প্রশিক্ষণ নিতে পারবেন শিক্ষার্থীসহ সাধারণ নাগরিকরা। এর মাধ্যমে দেশের বেকার জনগোষ্ঠী চাকরির পিছনে না দৌড়ে উদ্যোক্তা হিসেবে পরিণত হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

প্রধানমন্ত্রীর কার্যালয়-এর এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ তার বক্তব্যে দেশের বেকারদের চিহ্নিত করে তাদের প্রয়োজনীয় প্রশিক্ষণ ও কর্মসংস্থানের ব্যবস্থা করার জন্য গুরুত্ব দিতে বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের পরামর্শ দেন। একই সঙ্গে সরকারি কর্মকর্তাদের ডিজিটাল ডিভাইস ব্যবহারে নিজেদের পারদর্শিতা বৃদ্ধিরও পরামর্শ দেন তিনি। 

এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক বলেন, ‘আর্টিফিশিয়াল ইন্টেলিজেনসের মাধ্যমে মুক্তপাঠকে আরো উন্নত করা যেতে পারে। এর মাধ্যমে একজন সাধারণ মানুষ তার প্রয়োজনীয় প্রশিক্ষণ সম্পর্কে সহজে একটি মোবাইল এসএমএসের মাধ্যমেই জানতে পারে।’

একাদশ জাতীয় সংসদে নির্বাচনী ইশতেহারে প্রধানমন্ত্রী তিনটি বাতিঘর যথা আমার গ্রাম-আমার শহর, তারুণ্যের শক্তি এবং সুশাসনের কথা বিশেষভাবে উল্লেখ করেন। এর মধ্যে আমার গ্রাম-আমার শহর বাতিঘর বিষয়ে করণীয় নির্ধারণ করাই ছিল এই কর্মশালার মূল উদ্দেশ্য। উক্ত কর্মশালার মাধ্যমে ‘আমার গ্রাম-আমার শহর’ বাস্তবায়নে এটুআই এর উদ্যোগগুলোকে গ্রাম পর্যায়ে বাস্তবায়নে বিভিন্ন ধরনের সুপারিশমালা তুলে ধরা হয়েছে। 

ইতিমধ্যে বাংলাদেশ সরকারের বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ/অধিদপ্তর/দপ্তর সংস্থার পাশাপাশি মাঠ পর্যায়ের কর্মকর্তাগণ এ উদ্যোগসমূহের সফল বাস্তবায়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন। তথ্যপ্রযুক্তিকে কাজে লাগিয়ে গ্রামে শহরের সুযোগ সুবিধা পৌঁছানোর কার্যক্রমকে বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকগণ কীভাবে আরো বেগবান করতে পারেন তা নিয়ে দিক নির্দেশনা প্রদান করা হয়। অন্যদিকে মন্ত্রিপরিষদ বিভাগ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, ইউএসএইড এবং ইউএনডিপি বাংলাদেশ এর সহায়তায় পরিচালিত এটুআই ‘আমার গ্রাম-আমার শহর’ বাস্তবায়নে অগ্রণী ভূমিকা পালন করবে।

অধিবেশনের শুরুতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব এন এম জিয়াউল আলম, পিএএ ‘উদ্ভাবনী অগ্রযাত্রায় আমার গ্রাম-আমার শহর’- বিষয়ে ধারণাপত্র উপস্থাপন করেন। অংশগ্রহণকারী বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের নিয়ে সাতটি দল গঠন করা হয়। প্রত্যেকটি দলকে নিয়ে এটুআইয়ের বিভিন্ন সেবা সম্পর্কে দলীয় আলোচনা করেন এটুআইয়ের বিভিন্ন বিভাগের শীর্ষ কর্মকর্তাবৃন্দ। 

দলীয়ভিত্তিক- গ্রুপ-১: ৩৩৩ ও জিআরএস, গ্রুপ-২: ই-মিউটেশন, ডিজিটাল রেকর্ড রুম ও আরএস খতিয়ান, গ্রুপ-৩: জেলা ব্র্যান্ডিং ও একশপ, গ্রুপ-৪: ডিজিটাল সেন্টার, গ্রুপ-৫: মানব সম্পদ উন্নয়ন ও কর্মসংস্থান, গ্রুপ-৬: ই-নথি ও একসেবা গ্রুপ-৭: আমার গ্রাম-আমার শহর বিষয়ে আলোচনায় অংশ নেয়। দলীয় আলোচনার পর প্রত্যেক দল থেকে বিষয়ভিত্তিক দলীয় উপস্থাপনায় অংশ নেন প্রত্যেক দলের একজন করে দলীয় প্রতিনিধি। উক্ত দলীয় আলোচনা সমন্বয় করেন এটুআই-এর পরিচালক (ই-সার্ভিস) মো. আব্দুস সবুর মন্ডল, পিএএ।

সকল বিভাগের বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকসহ প্রধানমন্ত্রীর কার্যালয়, মন্ত্রিপরিষদ বিভাগ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয়, এটুআই এবং সরকারের বিভিন্ন দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার - dainik shiksha মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0076918601989746