আগামী মাসেই ৩৮তম বিসিএসের ফল - দৈনিকশিক্ষা

আগামী মাসেই ৩৮তম বিসিএসের ফল

দৈনিকশিক্ষা ডেস্ক |

৩৮তম বিসিএসের চূড়ান্ত ফলাফল প্রকাশের দীর্ঘসূত্রতা নিয়ে পরীক্ষার্থীদের মধ্যে উদ্বেগ-উত্কণ্ঠার মধ্যে আগামী মাসেই সরকারি কর্ম কমিশন (পিএসসি) ফলাফল প্রকাশ করবে বলে জানা গেছে। তবে ফলাফল নিয়ে পরীক্ষার্থীদের পক্ষ থেকে কোনো ধরনের গুজব না ছড়ানোর কথা বলা হয়েছে। পিএসসি বলছে, দ্রুততম সময়ের মধ্যে ফলাফল প্রকাশের চেষ্টা অব্যাহত আছে। ফলাফল প্রকাশের জন্য কমিশন থেকে সদস্য মো. ফজলুল হকের নেতৃত্বে একটি সাব কমিটি করা হয়েছে। কমিটি ফলাফল প্রস্তুত করছে। পরিস্থিতি বিবেচনায় নিয়ে শিগগিরই ফল প্রকাশ করা হবে। সোমবার (২২ জুন) ইত্তেফাক পত্রিকায় প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়। প্রতিবেদনটি লিখেছেন সাইদুর রহমান।


প্রতিবেদনে আরও জানা যায়, পরীক্ষার্থীরা বলছেন, আগামী ১৯ জুন ৩৮তম বিসিএসের বিজ্ঞপ্তি জারির তিন বছর অতিক্রান্ত হবে। কিন্তু এখনো পর্যন্ত ফলাফল প্রকাশের সুনির্দিষ্ট খবর নেই। এতে চরম হতাশ তারা। কেননা অনেকের সরকারি চাকরির বয়স শেষ হয়ে যাচ্ছে। এজন্য দ্রুত বিশেষ ব্যবস্থায় ফলাফল প্রকাশের দাবি জানিয়েছেন তারা।

এদিকে স্যোশাল মিডিয়ায় পিএসসির কর্মকাণ্ড নিয়ে আপত্তিকর মন্তব্যে ক্ষুব্ধ হয়েছেন কমিশন সদস্যরা। তারা বলছেন, নানা কারণে ৩৮তম বিসিএসে বিলম্ব হয়েছে। কিন্তু পরীক্ষার্থীদের আচরণে আমরা হতাশ। দেশসেবায় নিয়োজিত হবার আগেই এমন অসহনীয় মানসিকতা কাম্য নয়। ‘বিসিএস ভাইভা ক্যাম্পেইনার’ গ্রুপে পিএসসি নিয়ে পরীক্ষার্থীদের উলটা-পালটা মতামত দৃষ্টিগোচরে এসেছে। বিভিন্ন পোস্টে অযাচিত মন্তব্য পীড়াদায়ক। এছাড়াও এই গ্রুপ থেকে পিএসসি সম্পর্কে গুজব রটানো হয়।

বিদ্যমান পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন সাংবিধানিক প্রতিষ্ঠানটি জানিয়েছে, করোনা ভাইরাস সবকিছুই অস্বাভাবিক করে দিয়েছে। সরকারের পাশাপাশি পিএসসির কার্যক্রম মারাত্মকভাবে ব্যাঘাত ঘটেছে। শুধু ৩৮তম বিসিএস নয়, ৪০ এবং ৪১তম বিসিএসের কার্যক্রমও আটকে যায়। ৩৮তম বিসিএসের শতভাগ স্বচ্ছতা নিশ্চিতে দুই জন পরীক্ষক কর্তৃক খাতা মূল্যায়ন ব্যবস্থা চালু করে পিএসসি। মূলত দুই জনের মধ্যে নম্বরের হেরফের হলে তৃতীয় পরীক্ষক কর্তৃক খাতা মূল্যায়নে সময়ক্ষেপণ হয়।

দীর্ঘসূত্রতার কারণ হিসাবে পিএসসি বলছে, তৃতীয় পরীক্ষক কর্তৃক খাতা মূল্যায়ন, বাংলা এবং ইংরেজিতে প্রশ্নপত্র প্রস্তুত, অধিক স্বচ্ছতার জন্য ১২ পরীক্ষার্থী নিয়ে ভাইভা বোর্ড গঠন, ৩৮তম বিসিএসের মধ্যে ৩৯তম বিশেষ বিসিএস থেকে ৭ হাজার চিকিত্সক নিয়োগ, ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষা সম্পন্ন করা এবং ২ লাখ সহকারী শিক্ষকের পরীক্ষা গ্রহণের কারণে ফলাফল প্রকাশে বিলম্ব হয়। জুলাইয়ের তৃতীয় সপ্তাহের আগেই ফলাফল প্রকাশ করার চিন্তা আছে কমিশনের।

৩৮তম বিসিএসের ফলাফল প্রকাশের বিষয়ে জানতে চাইলে পিএসসির চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক বলেন, ‘করোনা শুধু জাতীয় নয়, এটি বৈশ্বিক সংকট তৈরি করেছে। এই বাস্তবতা সবাইকে মানতে হবে। আমাদের চেষ্টার কোনো ত্রুটি নেই। ৩৮তম বিসিএসের ফলাফল প্রকাশ পিএসসির কাজের মধ্যে অন্যতম। আশা করছি, আগামী মাসেই ৩৮তম বিসিএসের ফলাফল প্রকাশ করা হবে।

মাধবীলতা নয়, স্কুলের নাম কচুগাড়ি পুনর্বহালের দাবি - dainik shiksha মাধবীলতা নয়, স্কুলের নাম কচুগাড়ি পুনর্বহালের দাবি খুদে শিক্ষার্থীর হাতে অস্ত্র কেনো! - dainik shiksha খুদে শিক্ষার্থীর হাতে অস্ত্র কেনো! এইচএসসির ফরম পূরণ শুরু আজ - dainik shiksha এইচএসসির ফরম পূরণ শুরু আজ মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে - dainik shiksha মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা - dainik shiksha মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! - dainik shiksha মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.021921157836914