আগামী ৩ বছরে ১০০ মাদরাসার অবকাঠামোগত উন্নয়ন - দৈনিকশিক্ষা

আগামী ৩ বছরে ১০০ মাদরাসার অবকাঠামোগত উন্নয়ন

নিজস্ব প্রতিবেদক |

কারিগরি পাশাপাশি মাদরাসা শিক্ষাতেও জোর দিচ্ছে সরকার। এ লক্ষ্যে আগামী ৩ বছরে ১০০ মাদরাসায় বিজ্ঞান- ল্যাঙ্গুয়েজ ল্যাব তৈরিসহ ভৌত অবকাঠামোগত উন্নয়নের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এজন্য হাতে নেয়া হচ্ছে প্রকল্প। ইতোমধ্যে প্রকল্পটি এডিপিতে অন্তর্ভুক্ত করা হয়েছে। মাদরাসা শিক্ষা অধিদপ্তরকে প্রকল্পের ডিপিপি তৈরি করতে বলেছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ সূত্র দৈনিকশিক্ষা ডটকমকে এ তথ্য নিশ্চিত করেছে।

সূত্র জানায়, সারাদেশের মাদরাসাগুলোর উন্নয়নে প্রকল্প হাতে নেয়ার নির্দেশনা দিয়েছেন কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মুনশী শাহাবুদ্দিন আহমেদ। তাই, নির্বাচিত ১০০টি মাদরাসার বিজ্ঞান ও ল্যাঙ্গুয়েজ ল্যাব তৈরিসহ ভৌত অবকাঠামোগত উন্নয়নের সিদ্ধান্ত নেয়া হয়। 'বিজ্ঞান-ল্যাঙ্গুয়েজ ল্যাবসহ ১০০ মাদরাসার ভৌত অবকাঠামোগত উন্নয়ন' নামে একটি প্রকল্প হাতে নিয়েছে সরকার। প্রকল্পটি ইতোমধ্যে এডিপিতে অন্তর্ভুক্ত করা হয়েছে। প্রাথমিকভাবে তিন বছর মেয়াদী প্রকল্পটি চলতি অর্থবছর থেকে শুরু হয়ে ২০২২ অর্থবছরের শেষ পর্যন্ত চলবে।

সূত্র আরও জানায়,  প্রকল্পটির ডিপিপি তৈরি করতে মাদরাসা শিক্ষা অধিদপ্তরকে লিখিত নির্দেশনা দেয়া হয়েছে। গত ৪ আগস্ট অধিদপ্তরের মহাপরিচালক বরাবর চিঠি পাঠায় কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ। আগামী ১৮ আগস্টের মধ্যে 'বিজ্ঞান- ল্যাঙ্গুয়েজ ল্যাবসহ ১০০ মাদরাসার ভৌত অবকাঠামোগত উন্নয়ন' প্রকল্পের ডিপিপি তৈরি করে প্রস্তাব কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগে পাঠাতে বলা হয়েছে মাদরাসা শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তাদের।

যদিও এ প্রকল্পের সুফল পেতে প্রতিষ্ঠানগুলোকে আরও ৬ মাস থেকে ১ বছর অপেক্ষা করতে হতে পারে বলে দৈনিক শিক্ষা ডটকমকে জানিয়েছে মাদরাসা শিক্ষা অধিদপ্তরের একাধিক সূত্র। তাঁদের মতে অর্থ মন্ত্রণালয় থেকে টাকা বরাদ্দের সম্মতি পেলে তবেই এ প্রকল্পের সুফল পাওয়া শুরু করবে মাদরাসাগুলো। শিক্ষা মন্ত্রণালয় থেকে ব্যয়ের প্রাক্কলন অর্থ মন্ত্রণালয়ে পাঠানো এবং তা অনুমোদন হয়ে আসা সময়সাপেক্ষ ব্যাপার।

প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0039010047912598