আদিবাসীদের কোটা বহালের দাবিতে বিক্ষোভ মিছিল - দৈনিকশিক্ষা

আদিবাসীদের কোটা বহালের দাবিতে বিক্ষোভ মিছিল

নিজস্ব প্রতিবেদক |

সরকারি চাকরিতে ও উচ্চ শিক্ষায় আদিবাসীদের কোটা বহাল ও সংরক্ষণের দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির ডাকে সোমবার (১০ সেপ্টেম্বর) সকাল ১১ টায়  বিক্ষোভ মিছিল মহানগরীর গণকপাড়া মোড় থেকে শুরু হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে রাজশাহী সাহেব বাজারের জিরো পয়েন্টে শেষ হয়। কেন্দ্রীয় কর্মসূচি হিসেবে জেলায় জেলায় আদিবাসী ছাত্র পরিষদের এই বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। 

সমাবেশে আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি নকুল পাহানের সভাপতিত্বে বক্তব্য রাখেন জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির দপ্তর সম্পাদক সুভাষ চন্দ্র হেমব্রম, রাজশাহী মহানগর কমিটির সাধারণ সম্পাদক আন্দ্রিয়াস বিশ্বাস, রাজশাহী জেলা কমিটির সাধারণ সম্পাদক সুসেন কুমার শ্যামদুয়ার, আদিবাসী যুব পরিষদ রাজশাহী জেলার যুগ্ম-আহবায়ক উপেন রবিদাস, হুরেন মুর্মু, জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির সদস্য ও আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতি বিভূতী ভূষণ মাহাতো, আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় সাধারণ সম্পাদক তরুন মুন্ডা, রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখার সাংগঠনিক সম্পাদক অগাস্টিন কিস্কু, কেন্দ্রীয় দপ্তর সম্পাদক পলাশ পাহান, নারী বিষয়ক সম্পাদক সান্তনা টপ্য, সদস্য মলি বিশ্বাস প্রমুখ।  

সমাবেশে সংহতি জানিয়ে বক্তব্য দেন, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি রাজশাহী মহানগর শাখার সাধারণ সম্পাদক দেবাশিষ প্রামাণিক দেবু, নবজাগরণ ছাত্র সমাজের উপদেষ্টা তামিম সিরাজী।

সংক্ষিপ্ত সমাবেশে বক্তারা, আদিবাসীদের জন্য সরকারি চাকরি ও উচ্চ শিক্ষার ক্ষেত্রে ৫ শতাংশ কোটা বহাল ও সংরক্ষণের দাবী জানিয়ে কোটা পর্যালোচনা কমিটির পক্ষে মন্ত্রিপরিষদ সচিবের আদিবাসীদের জন্য কোটা বাতিলের সুপারিশ ও বক্তব্যের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন। তিনি কোন তথ্য বা প্রতিবেদনের ভিত্তিতে আদিবাসীরা এগিয়ে গেছে বলে কোটা বাতিলের বক্তব্য দিলেন তার কোন বাস্তব ভিত্তি নেই। আদিবাসীদের সংরক্ষিত কোটার সঠিক বাস্তবায়ন না থাকারও প্রতিবাদ এবং সঠিক ও পূর্ণ বাস্তবায়নের দাবি করেন বক্তারা। 

সমাবেশে  আদিবাসীদের শিক্ষার মান উন্নয়ন করে শিক্ষা ও চাকরি ক্ষেত্রে আদিবাসীদের সংরক্ষিত কোটা বহাল রাখার দাবী জানান বক্তারা।

আদিবাসীদের কোটা বহালের দাবিতে সেপ্টেম্বর মাসব্যাপি আদিবাসী ছাত্র পরিষদের উদ্যোগে সমতলে প্রতিটি জেলায় আদিবাসী ছাত্র সামবেশ কর্মসূচি ঘোষণা করা হয়।

  

আদিবাসী ছাত্র পরিষদের কেন্দ্রীয় কর্মসূচি হিসেবে জেলায় জেলায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ, নাটোর, পাবনা, জয়পুরহাট, সিরাজগঞ্জ, রংপুর, দিনাজপুর, ঠাকুরগাঁও, সাতক্ষীরা ও খুলনা জেলায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। 

 

প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0041890144348145